ঠাকুরগাঁওয়ে আমন ধানের ব্যাপক আবাদের ফলে বাম্পার ফলন

প্রথম পাতা » কৃষি ও বাণিজ্য » ঠাকুরগাঁওয়ে আমন ধানের ব্যাপক আবাদের ফলে বাম্পার ফলন
রবিবার, ২৫ নভেম্বর ২০১৮



---ঠাকুরগাঁয়ের সদর উপজেলার ২১ টি ইউনিয়নে ঠাকুরগাঁও জেলার মাটি ভৌগলিক কারণেই হিমালয়ের পাদদেশের জেলা হিসেবে উঁচু, বেলে ও দোআঁশ মাটি। গত বছরের বন্যায় ঠাকুরগাঁও জেলার এবং উপজেলায় ব্যপক কৃষির ক্ষতিসাধন হয়। চলতি বছরে বন্যার তেমন কোনো প্রভাব না পরায় ব্যাপক ভাবে আমন ধানের চাষ হয়েছে।

তারই ফলশ্রুতিতে এবছর আমন ধানের বাম্পার ফলনের আশা করছে কৃষক ও সংশ্লিষ্টরা। তবে দাম নিয়ে কৃষকরা সংসয় প্রকাশ করছেন। সরকার যদি ধানের ন্যায্য মূল্য না দেয় তবে তারা ক্ষতিগ্রস্থ হবে।

সদর উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের হরিনারায়নপুর গ্রামের ধানচাষী বাবলুর রহমান, মোহাম্মদ সমারু বলেন, এবছর আমন ধানের বাম্পার ফলন হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকলে ধান ঘরজাত করতে পারলে গত বছরের বন্যার ক্ষতি পুষিতে নিতে পারবেন তারা। মাত্র ৬২০ থেকে ৬৫০ টাকা মণ দরে যদি ধান বিক্রয় করতে হয় তবে ধান চাষী খরচের টাকা উঠাতে হিমসিম খেতে হবে। একই অবস্থা জেলার পীরগঞ্জ, রাণীশংকৈল, হরিপুর, উপজেলার ধান চাষীদের। এই উপজেলার চাষীদের গত বছরের বন্যায় ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল। এবছর আমন ধানের ব্যাপক আবাদ হয়েছে। ধানের নায্যমুল্য পেলে ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে পারবেন বলে আশা তাদের।

ঠাকুরগাঁও সদর উপজেলা কৃষি কর্মকূত আনিসুর রহমান বলেন জেলায় এ বছর ৪৮১১৮ হেক্টর জমিতে আমন ধানের চাষ করা হয়েছে। তার মধ্যে ৩৮৬৫৫ হেক্টর জমিতে উচ্চ ফলনশীল, ৬১৯৮ হেক্টর জমিতে হাইব্রিড এবং ৯০৬৫ হেক্টর জমিতে স্থানীয় জাতের আমন ধান আবাদ করা হয়েছে। ধানের আবাদ খুব ভালো হয়েছে। কৃষকরা ধানের ভালো বাজার পেলে আগামীতে ধানের আবাদ বৃদ্ধি পাবে বলে জানান এই কৃষি কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১১:৪৪:৫০   ৩৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

কৃষি ও বাণিজ্য’র আরও খবর


১৭ ডিসেম্বর থেকে গার্মেন্টস শ্রমিকদের কাজে যোগ দেওয়ার আহ্বান শ্রম প্রতিমন্ত্রীর
জাতীয় উৎপাদনশীলতা পুরস্কার ২০১৭ প্রদান আগামীকাল
৬৮টি প্রতিষ্ঠানকে ৪ লাখ ৩১ হাজার টাকা জরিমানা
সরকার গবেষণা খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে- সংস্কৃতি মন্ত্রী
জয়পুরহাটে প্রায় ৩৮ হাজার হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ
গ্রিন ব্যাংকিংয়ে অর্থায়ন এক শতাংশের কম
গার্মেন্টস শিল্পে বিশৃঙ্খলা বরদাস্ত করা হবে না - শ্রম প্রতিমন্ত্রী
১৩০ প্রতিষ্ঠানকে ৭ লাখ ৭৩ হাজার টাকা জরিমানা
ন্যাশনাল প্রোডাক্টিভিটি অ্যাওয়ার্ড পাচ্ছে ১৬ শিল্প প্রতিষ্ঠান
বাংলাদেশ বৈশ্বিক অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ অংশ হতে যাচ্ছে - ডিলোটি

আর্কাইভ