পরিবেশ বিপর্যয়ে হুমকিতে ‘হলদেচোখ-ছাতারে’

প্রথম পাতা » ছবি গ্যালারী » পরিবেশ বিপর্যয়ে হুমকিতে ‘হলদেচোখ-ছাতারে’
বৃহস্পতিবার, ২৭ ডিসেম্বর ২০১৮



---

নিউজটুনারায়ণগঞ্জঃ নলখাগড়ার বিস্তীর্ণ নির্জন প্রান্তর। মানুষের কোনো সাড়াশব্দ নেই। মাঝে মাঝে দুই-একটি পাখির শিস দূর থেকে ভেসে আসে। উড়ে আসে তৃণভূমির পাখিরা। এরা তৃণভূমির উপর আপনমনে ঘুরে বেড়ানো পাখি।

এ পাখিগুলো ছোট ঘাস জাতীয় তৃণভূমির কীটপতঙ্গ ঠোঁটে গুঁজে রসনার ভোজ সারে। বাংলায় এই সুন্দর পাখিটির নাম ‘হলদেচোখ-ছাতারে’ এবং ইংরেজি নাম Yellow-eyed Babbler। চোখের চারপাশে বৃত্তাকারে কমলা-হলদে রঙের চমৎকার সৌন্দর্য রয়েছে।

পাখি পর্যবেক্ষক ও গবেষক নাজিম উদ্দিন প্রিন্সকে বলেন, ‘ইয়েলো-আইড বেবলার’ পাখিটি আমাদের দেশেরই পাখি। তবে এরা বিরল আবাসিক পাখি। সবসময় তাদের দেখা পাওয়া যায় না। এরা মূলত ঘাসবনের বিরল পাখি। আমাদের দেশের সিলেট বিভাগের মৌলভীবাজারের কিছু এলাকা এবং উত্তরাঞ্চল অর্থাৎ পঞ্চগড়, তেতুলিয়া, ঠাকুরগাঁওয়ে এই পাখিটির বিস্তৃতি রয়েছে।

তিনি আরও বলেন, যে পাখিগুলো সম্পর্কে আমরা কম জানি তাদের ইংরেজিতে আমরা বলি ‘লিটল নোওন পিসেস’। এই লিটল নোওন পিসেস পাখিগুলো সম্পর্কে কোনো তথ্য অর্থাৎ এরা কি পরিমাণে আছে, আগে থেকে তাদের সংখ্যা বেড়েছে, নাকি কমেছে প্রভৃতি তথ্যগুলো নির্ভুলভাবে পাওয়ার সুযোগ নেই। কারণ এর উপর তো আমাদের কোনো স্টাডি হয়নি।

বৈশিষ্ট্য সম্পর্কে এ গবেষক বলেন, ‘মাত্র ১৮ সেন্টিমিটার দৈর্ঘ্য এবং ১৮ দশমিক ৩ গ্রাম ওজনের এই পাখিগুলো মূলত ঘাসবনের উপর সম্পূর্ণভাবে নির্ভরশীল পাখি। ঘাসবন ছাড়া এরা কিন্তু গাছের ডালে থাকে না। খাবার সংগ্রহে বড় ঘাস বা নলখাগড়ার ঝোপে ঘুরে বেড়ায়। আমাদের দেশে বড় প্রজাতির ঘাস যেটুকু আছে তাও মানুষ কেটে নিয়ে যায়। ফলে এই ঘাসগুলো বিলুপ্ত হওয়ার পাশাপাশি এই পাখিগুলোর জীবন এখন অনেকটাই ঝুঁকিপূর্ণ।’

পরিবেশ বিপর্যয় এবং আবাসস্থল ধ্বংসের কারণে আমাদের দেশের প্রায় সব পাখিই মারাত্মক হুমকির সম্মুখিন বলে জানান বাংলাদেশ বার্ড ক্লাবের পাখি পর্যবেক্ষক নাজিম উদ্দিন প্রিন্স।

বাংলাদেশ সময়: ১১:১৫:৪৯   ১৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


অর্থ আত্মসাতের মামলায় কায়সার হামিদ গ্রেফতার
বীর মুক্তিযোদ্ধা খন্দকার আব্দুল বাতেন এর মৃত্যুতে স্পীকারের শোক
সাবেক সাংসদ আব্দুল বাতেন আর নেই
ব্রিগেডের জন্য মমতাকে ধন্যবাদ জানালেন বাংলার এই কংগ্রেস বিধায়ক
ইয়াবাসহ তিন মাদক ব্যবসায়ী আটক
মেট্রোরেলে বরাদ্দ কমছে ১ হাজার ৪১৪ কোটি টাকা
মালিতে সন্ত্রাসী হামলায় জাতিসংঘের ১০ শান্তিরক্ষী নিহত
আজ পূর্ণ চন্দ্রগ্রহণ, দেখা যাবে না বাংলাদেশে
বিয়ের পর বৌয়ের বাড়িতে থাকতে হচ্ছে
সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর

আর্কাইভ