মার্চের প্রথম সপ্তাহ থেকে ধাপে ধাপে উপজেলা নির্বাচন: ইসি সচিব

প্রথম পাতা » ছবি গ্যালারী » মার্চের প্রথম সপ্তাহ থেকে ধাপে ধাপে উপজেলা নির্বাচন: ইসি সচিব
শুক্রবার, ১১ জানুয়ারী ২০১৯



---

নিউজটুনারায়ণগঞ্জঃ মার্চের প্রথম সপ্তাহ থেকে ধাপে ধাপে উপজেলা পরিষদ নির্বাচন হবে বলে জানিয়েছে ইলেকশন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।
তিনি বলেন, বিদেশে গিয়ে প্রবাসী বাংলাদেশিদের ভোটার করার উদ্যোগ নিয়েছে ইসি। পাইলটিং করা হবে সিঙ্গাপুরে। এছাড়া একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচনের তফসিল আগামী সপ্তাহে ঘোষণা করা হবে। বৃহস্পতিবার নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

উপজেলা নির্বাচন প্রসঙ্গে হেলালুদ্দীন আহমদ বলেন, মার্চের প্রথম সপ্তাহ থেকে ধাপে ধাপে ভোট গ্রহণ করা হবে। আগামী সপ্তাহে নির্বাচন কমিশনের সভায় এ বিষয়টি উত্থাপন করা হবে। ফেব্রুয়ারিতে এসএসসি, এপ্রিলে এইচএসসি পরীক্ষা ও মে মাসের শেষে রমজান। তাই রমজানের আগেই উপজেলা পরিষদ নির্বাচন শেষ করতে চাই। উপজেলা নির্বাচনেও ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে। তবে কী পরিসরে তা ব্যবহার করা হবে সে সিদ্ধান্ত হয়নি।

বিদেশে গিয়ে প্রবাসী বাংলাদেশিদের ভোটার করার বিষয়ে তিনি বলেন, আগামী এপ্রিলে পরীক্ষামূলকভাবে (পাইলটিং) সিঙ্গাপুরে যেসব বাংলাদেশি থাকেন তাদের ভোটার করা হবে। সেখানে সফলতা পাওয়া গেলে পরবর্তীকালে অন্যান্য দেশে বসবাসরত বাংলাদেশিদের ভোটার করা হবে। তিনি বলেন, সিঙ্গাপুরের পর দুবাইতে প্রবাসীদের ভোটার করার কার্যক্রম শুরু হবে। প্রথমে একটি ৫৭ সদস্যের দল সিঙ্গাপুর যাবে। অংশীজনদের সঙ্গে মতবিনিময়ের ভিত্তিতে পরে কারিগরি দল পাঠানো হবে। তিনি বলেন, প্রবাসে থেকে ভোট দেয়ার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। প্রবাসীদের বেশি প্রয়োজন হয় জাতীয় পরিচয়পত্রের। এ কারণে ভোটার করার বিষয়টিকে গুরুত্ব দেয়া হচ্ছে। পরবর্তীকালে ভোটাধিকারের বিষয়টি বিবেচনা করা হবে।

হেলালুদ্দীন বলেন, সংরক্ষিত নারী আসনের সাংসদদের নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী সপ্তাহে কমিশনের সভায় নির্বাচনের তফসিল চূড়ান্ত করা হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ঐক্যফ্রন্ট জাতীয় নির্বাচনের আসনভিত্তিক এবং কেন্দ্রভিত্তিক ফলাফল চেয়ে ইসির কাছে আবেদন করেছে। ইসির কাছে আসনভিত্তিক ফলাফল আছে, তবে কেন্দ্রভিত্তিক ফলাফল এখন পর্যন্ত নেই। নির্বাচন কমিশন যেভাবে নির্দেশনা দেবে ঐক্যফ্রন্টকে সেভাবে তাদের চাওয়া অনুযায়ী তথ্য দেয়ার চেষ্টা করবে ইসি সচিবালয়।

বাংলাদেশ সময়: ১১:২২:০৬   ২৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


স্পেশাল অলিম্পিক সাফল্যে বাংলাদেশ দলকে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর অভিনন্দন
চলতি বছরেই খুলনাতে হাইটেক পার্ক নির্মাণ কাজ শুরু হবে - তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব
মানবাধিকার সমুন্নত রাখতে সরকার কাজ করছে - গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী
ভোটের আগে দলের নাম পাল্টে ফেললেন মমতা
নদী তীর দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান আরো জোরদার করা হবে
দুর্নীতি সহ্য করা হবে না শিক্ষা প্রতিষ্ঠানে - ধর্ম প্রতিমন্ত্রী
সিদ্ধান্ত গ্রহণে নারী পিছিয়ে থাকলে দেশ ক্ষতিগ্রস্ত হয় - কামরুন নাহার
বিভিন্ন কর্মসূচি গ্রহণের ফলে চা শ্রমিকরা শিক্ষায় এগিয়ে যাচ্ছে - বিমান প্রতিমন্ত্রী
সন্ত্রাসের বিরুদ্ধে সম্মিলিত প্রতিরোধ গড়ে তুলতে হবে : ভূমিমন্ত্রী
ফতুল্লায় যুবলীগের দু’পক্ষের সংঘর্ষে আহত ১৫

আর্কাইভ