১২ কেজি ওজনের মিষ্টি আলু!

প্রথম পাতা » ছবি গ্যালারী » ১২ কেজি ওজনের মিষ্টি আলু!
রবিবার, ২ মে ২০২১



---

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে কৃষি জমিতে ১২ কেজি ওজনের আশ্চর্য রকমের বড় একটি মিষ্টি আলুর ফলন হয়েছে। বৃহৎ আকারের আলু দেখে এলাকায় সাধারণ মানুষের মধ্যে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। ঘটনাটি ঘটেছে সোনারগাঁ উপজেলার পিরোজপুর ইউনিয়নের ভাটিবন্দ গ্রামে।

সোনারগাঁ উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলার ভাটিবন্দ এলাকার কৃষক সৈয়দ আলম তার ১০ শতাংশ জমিতে কমলা সুন্দরী জাতের মিষ্টি আলুর লতা রোপণ করেন। আলুর লতা রোপণের ৭/৮ মাসের ব্যবধানে তার রোপণ করা জমিতে প্রায় ১২ কেজি ওজনের একটি মিষ্টি আলুর ফলন হয়েছে। ১২ কেজি ওজনের আলু দেখতে প্রতিদিন দূর-দূরান্ত থেকে আগ্রহী মানুষ আসছে আলমের বাড়িতে।

কৃষক সৈয়দ আলম জানান, বাড়ি তৈরি করার জন্য ১০ শতাংশ একটি জমিতে মাটি ভরাটের পর সেই জমিতেই কৃষি অফিসের পরামর্শে আলু রোপণ করেছি। জমি থেকে আলু তোলার জন্য মাটি খুরতে গিয়ে প্রথমে নজরে আসলেও বুঝতে পারিনি এটি মিষ্টি আলু। পরে উৎসাহ নিয়ে আলুর চারিদিক থেকে মাটি সরানোর পর আমার চোখ ছানাভরা হয়ে ওঠে। আনন্দে আমি চিৎকার করতে থাকি।

এ সময় পরিবারের সবাই এগিয়ে আসলে সবাইকে আলুটি দেখাই। পরে দোকানে গিয়ে ওজন দিয়ে দেখি আলুর ওজন ১১ কেজি ৯৩৫ গ্রাম। মুহূর্তে এ খবর ছড়িয়ে পড়লে সবাই আমার বাড়িতে আলুটি দেখতে আসে। পরে জানতে পারি আমার জমিতে বিশ্বের সবচে বেশি ওজনের এ মিষ্টি আলুটির ফলন হয়েছে। এত আমি আনন্দিত।

উপজেলার পিরোজপুর ইউনিয়নে কর্মরত উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোসাম্মৎ জেসমিন আক্তার জানান, দুই বছর পূর্বে অফিস থেকে আমি কমলা সুন্দরী নামে নতুন জাতের এই আলুর লতা পেয়েছি। সৈয়দ আলমের জমিতে বেলে দোয়াশ মাটি থাকায় তাকে কিছু লতা রোপণের পরামর্শ দেই। নতুন জাতের এ আলুর আশানুরূপ ফলন হয়েছে।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোহাম্মদ তোফায়েল আহাম্মেদ জানান, গিনেস বুক অফ ওয়ার্ল্ডের তালিকায় ৯ কেজি ওজনের একটি আলুর তালিকা রয়েছে। আর সোনারগাঁয়ের কৃষক সৈয়দ আলমের জমির মিষ্টি আলুর ওজন প্রায় ১২ কেজি। এই আলুর ওজনটি গিনেস বুকের তালিকায় অন্তর্ভুক্ত হওয়ার মতো।

সোনারগাঁ উপজেলা কৃষি কর্মকর্তা মনিরা আক্তার জানান, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট থেকে আমরা আলুর যে লতা পেয়েছি তার থেকে দু’তিনটি আলু বড় হয়েছে। এটি আসলে ব্যতিক্রম।

বাংলাদেশ সময়: ১:৩২:৩৩   ১৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


গণপরিবহন চললেও স্বাস্থ্যবিধি কিছুটা উপেক্ষিত
সিএমপির এসি পদে ৮ জনের রদবদল
প্রেম করে বিয়ে, ৪ মাস পর স্ত্রীকে গলাটিপে হত্যা!
মমতাকে অভিনন্দন শেখ হাসিনার
অর্ধেক বয়সী যুবকের কাছে ধর্ষণের শিকার প্রতিবন্ধী নারী
দুই বাংলায় সাড়া ফেলেছে বিনোদিনী রাই
পবিত্র জুমাতুল বিদা আজ
রমজানের শেষ জুমাটি হোক সুন্নাতে পরিপূর্ণ
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস

আর্কাইভ