নারী উদ্যোক্তাদের প্রতি সহযোগিতার হাত প্রশস্ত করতে হবে - স্পীকার

প্রথম পাতা » ছবি গ্যালারী » নারী উদ্যোক্তাদের প্রতি সহযোগিতার হাত প্রশস্ত করতে হবে - স্পীকার
বুধবার, ২৩ নভেম্বর ২০২২



নারী উদ্যোক্তাদের প্রতি সহযোগিতার হাত প্রশস্ত করতে হবে - স্পীকার

ঢাকা, ২৩ নভেম্বর ২০২২ : বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, নারী উদ্যোক্তাদের প্রতি সহযোগিতার হাত প্রশস্ত করতে হবে। তারা নূন্যতম আর্থিক সহায়তা পেলে তাদের ক্ষুদ্র শিল্পকে মাঝারী ও বৃহৎ শিল্পে পরিণত করতে পারবে। তিনি বলেন, কোভিড পরবর্তী সময়ে জাতীয় অর্থনীতির স্থিতিশীলতা বজায় রাখতে উন্নয়নের প্রতিটি সেক্টরে নারীদের সম্পৃক্ত করতে হবে।

তিনি আজ রাজধানী ঢাকাস্থ রেডিসন ব্লু হোটেলে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ এবং বাংলাদেশ ভারত বিজনেস পরিষদ আয়োজিত ‘আন্তর্জাতিক নারী উদ্যোক্তা-সম্মেলন-২০২২’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন।

অনুষ্ঠানে বাংলাদেশ ভারত বিজনেস পরিষদের সভাপতি মানতাসা আহমেদের সভাপতিত্বে মূল বক্তব্য পাঠ করেন সামিট গ্রুপের প্রতিষ্ঠাতা সভাপতি মুহাম্মদ আজিজ খান। মহিলাদের ভারতীয় চেম্বার অফ কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি ড. হারবিন অরোরা রায়, বাংলাদেশ চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর সভাপতি মোঃ জসিম উদ্দিন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া, প্রধানমন্ত্রীর মূখ্য সচিব আহমদ কায়কাউস, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এমপি, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী সদস্য মহসিনা ইয়াসমিন অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন।

ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেন, বাংলাদেশের নারী উদ্যোক্তারা অনেক চড়াই-উৎরাই পেরিয়ে এত দূর এসেছে। মানসম্মত পণ্য উৎপাদন ও কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে তারা জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আইসিটি সেক্টরে নারী উদ্যোক্তাদের পরিপূর্ণ সম্পৃক্ততা নিশ্চিত করেছেন। নারী উদ্যোক্তারা ডিজিটাল বাংলাদেশে ই-কমার্সের সাথে সংযুক্ত হয়ে হচ্ছেন। উদ্যোক্তাদের সরকারি অর্থ সহযোগিতা দেয়া হচ্ছে এবং তারা তাদের ব্যবসা সম্প্রসারণের জন্য সহজ শর্তে লোনও পাচ্ছেন।

তিনি আরও বলেন, নারী উদ্যোক্তাদের উৎপাদিত বিভিন্ন মানসম্মত পণ্য বিদেশে রপ্তানি করার জন্য সহযোগিতার হাত সম্প্রসারিত করতে হবে এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

স্পীকার বলেন, প্রথমবারের মত আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সম্মেলন আয়োজনের মাধ্যমে সারাবিশ্বের উদ্যোক্তারা একটি কমন প্লাটফর্মে তাদের চিন্তাভাবনা ও অভিজ্ঞতা শেয়ার করার সুযোগ পাচ্ছেন, যা এক অসাধারণ উদ্যোগ।

আন্তর্জাতিক নারী উদ্যোক্তা-সম্মেলন-২০২২ এ বিভিন্ন দেশের মহিলা উদ্যোক্তা, ব্যবসায়ী প্রতিনিধি, বিভিন্ন সেক্টরের অগ্রসর নারীগণ, আমন্ত্রিত অতিথিবৃন্দ, বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২২:৫৭:৩০   ২৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


ঢাকা বিশ্ববিদ্যালয়ে জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু
টাইব্রেকারে নেদারল্যান্ডসকে হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনালে আর্জেন্টিনা
নির্বিঘ্নে বিএনপি নেতাকর্মীরা গণসমাবেশে আসছে, বাধা দিচ্ছে না পুলিশ
গণসমাবেশে বিএনপির ৭ এমপির পদত্যাগ ঘোষণা
ইতিহাসের এই দিনে
বিএনপির সমাবেশকে ঘিরে রাজধানীজুড়ে কঠোর নিরাপত্তাবলয় 
‘চীন অবশ্যই ফিলিস্তিনের জনগণের পাশে থাকবে’
ব্রাজিলের স্বপ্নভঙ্গ করা কে এই লিভাকোভিচ
আর্জেন্টিনার একাদশে এক পরিবর্তন
আজকের রাশিফল

News 2 Narayanganj News Archive

আর্কাইভ