পরিবেশ রক্ষায় কাতার বিশ্বকাপে ব্যবহৃত হবে অত্যাধুনিক প্রযুক্তি

প্রথম পাতা » আন্তর্জাতিক » পরিবেশ রক্ষায় কাতার বিশ্বকাপে ব্যবহৃত হবে অত্যাধুনিক প্রযুক্তি
মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২



---

শুধু আধুনিক সব সুযোগ-সুবিধাই নয়, পরিবেশের ভারসাম্য রক্ষায় আসন্ন কাতার বিশ্বকাপের ব্যবহার হবে বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক প্রযুক্তি। টুর্নামেন্ট চলাকালে স্টেডিয়ামসহ পুরো এলাকার তাপমাত্রা নিয়ন্ত্রণে বিশেষ ব্যবস্থা থাকলেও তার নেতিবাচক প্রভাব পরিবেশের ওপর পড়বে না বলছেন আয়োজকরা। বিশ্বকাপে পর্যটক ও দর্শকদের জন্য থাকবে সোলার বিদ্যুৎচালিত গাড়ি।

উত্তপ্ত মরুর বুকে এ যেন একখণ্ড স্বর্গ। ওপর থেকে যে দৃশ্য শুধু মনোমুগ্ধকরই নয়, চোখের জন্য প্রশান্তিরও বটে। বছর, মাস পেরিয়ে কাতার বিশ্বকাপের ক্ষণগণনা এখন ঠেকেছে দিনে। সংখ্যার হিসাবে যা ১০০ দিনেরও কম।

কাতারের প্রচণ্ড গরম এড়াতে বিশ্বকাপের প্রথাগত নিয়ম ভেঙে এবার এই টুর্নামেন্ট জুন-জুলাইয়ের বদলে হচ্ছে নভেম্বর-ডিসেম্বরে। কিন্তু তাতেও পুরোপুরি মিলবে না নিস্তার। তাইতো টুর্নামেন্ট শুরুর পর স্টেডিয়াম এবং এর আশপাশের পুরো এলাকার তাপমাত্রা থাকবে কৃত্রিম উপায়ে নিয়ন্ত্রিত। তবে এ নিয়েও আছে সমালোচনা।

পরিবেশবাদীরা বলছেন, এ জন্য যে পরিমাণ কার্বন নির্গত হবে তাতে পরিবেশের ওপর ফেলবে নেতিবাচক প্রভাব। তবে আয়োজকরা বলছেন, পরিবেশের কথা চিন্তা করেই অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে কাজে লাগানো হবে ভারসাম্য রক্ষায়।

এবারের আসরে অন্যবারের চেয়ে কম কার্বন নিঃসরণ হবে। বিষয়টি মাথায় রেখেই আমরা স্টেডিয়ামগুলোর নকশাতেও বিশেষ পরিবর্তন এনেছি। স্টেডিয়ামে তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য বিশেষ এয়ারকুলার ব্যবহার হবে যাতে শক্তির পুনরায় ব্যবহার করা যায়, যা ৪০ শতাংশ বিদ্যুৎ বাঁচিয়ে দেবে।

এখানেই শেষ নয়। বিশ্বকাপের প্রতিটি ম্যাচে টিকিট চাহিদা তুঙ্গে দর্শকদের। তাইতো স্টেডিয়ামে আসনের সংখ্যা বাড়লেও তা যেন হিতে না হয় বিপরীত, সেদিকেও সজাগ দৃষ্টি আয়োজকদের। বিপুল পরিমাণ এই দর্শকদের পরিবহনে যে বাস থাকবে যাতে ব্যবহার করা হবে বিশেষ সোলার এনার্জি।

আমরা যতটা সম্ভব খনিজ শক্তিকে এড়িয়ে চলছি। বিষাক্ত কার্বনের পরিমাণ আরও হ্রাস করতে সব গাড়িই বিদ্যুতে চলবে। ইতোমধ্যে আমরা এই গাড়ির পরীক্ষামূলক ব্যবহারে সফল হয়েছি। এমনকি আমাদের পরিকল্পনা আছে বিশ্বকাপের পরও এই ব্যবস্থা চালু রাখার।

পরিবেশের কথা চিন্তা করে সমুদ্রপাড়ের রাশ আবু আবুদ স্টেডিয়ামকে টুর্নামেন্টের পরে পুরোপুরি নেয়া হবে সরিয়ে। একদিন এগিয়ে কাতার বিশ্বকাপ শুরু হবে ২০ নভেম্বর। যার পর্দা নামবে ১৮ ডিসেম্বর।

বাংলাদেশ সময়: ১২:২৫:৪২   ৭৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


বিশ্বে করোনায় আরও ৯৮৩ মৃত্যু
তিয়াংগং মহাকাশ কেন্দ্রে পৌঁছেছেন চীনের নভোচারীরা
ইতিহাসের এই দিনে
শান্তিপূর্ণ বিক্ষোভ দমন থেকে চীনকে বিরত থাকার আহ্বান জাতিসংঘের
তলোয়ার নিয়ে পুলিশ ভ্যানে হামলা
বিশ্বে করোনায় আরও ৭৯৯ মৃত্যু, শনাক্ত কমেছে
ভারতের ‘প্রতিবেশী প্রথম’ নীতিতে বাংলাদেশ বিশেষ স্থান দখল করে আছে : মুর্মু
ইতালিতে ভয়াবহ ভূমিধসের পর জরুরি অবস্থা ঘোষণা 
মারা গেলেন বেলারুশের পররাষ্ট্রমন্ত্রী
কাজাখের প্রেসিডেন্ট হিসেবে তোকায়েভের শপথ গ্রহণ

News 2 Narayanganj News Archive

আর্কাইভ