পুতিন, শি জি-২০ সম্মেলনে যোগ দেবেন : ইন্দোনেশিয় প্রেসিডেন্ট

প্রথম পাতা » আন্তর্জাতিক » পুতিন, শি জি-২০ সম্মেলনে যোগ দেবেন : ইন্দোনেশিয় প্রেসিডেন্ট
শুক্রবার, ১৯ আগস্ট ২০২২



---

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো শুক্রবার প্রকাশিত এক সাক্ষাৎকারে বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং তার চীনা সমকক্ষ শি জিনপিং উভইে এই বছরের নভেম্বরে ইন্দোনেশিয়ার পর্যটন দ্বীপ বালিতে জি-২০ সম্মেলনে যোগ দেওয়ার পরিকল্পনা করছেন।
শুক্রবার প্রকাশিত ব্লুমবার্গের সাথে এক সাক্ষাৎকারে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট উইদোদো বলেছেন: ‘শি জিনপিং আসবেন। প্রেসিডেন্ট পুতিনও আমাকে বলেছেন তিনি আসবেন।’
ইন্দোনেশিয়ার নিরপেক্ষতার ঐতিহ্যের সাথে সামঞ্জস্য রেখে, জোকোই ইউক্রেনের বিরুদ্ধে পুতিনের নৃশংস যুদ্ধ সত্ত্বেও একটি নিরপেক্ষ অবস্থান বজায় রাখার চেষ্টা করেছেন। জুনের শেষের দিকে, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট প্রথম এশীয় নেতা যিনি পূর্ণ মাত্রায় আক্রমণ শুরুর পর থেকে কিয়েভ এবং মস্কো সফর করেন।
নভেম্বরের শীর্ষ সম্মেলনে শি এবং পুতিনের উপস্থিতি তাদের মিত্র মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ইইউ নেতাদের সাথে একত্রিত করতে প্রস্তুত। যুদ্ধ শুরু হওয়ার পর থেকে তাদের প্রথম ব্যক্তিগত বৈঠক হবে। মার্চ মাসে বাইডেন বলেছিলেন যে, তিনি মনে করেন রাশিয়াকে জি-২০ থেকে সরিয়ে দেওয়া উচিত।
ইন্দোনেশিয়ার আমন্ত্রণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও এই সম্মেলনে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। পুতিনের সাথে একটি সম্ভাব্য বৈঠকের মঞ্চ তৈরি করা হয়েছে।
উহানে করোনভাইরাস মহামারী শুরু হওয়ার পর থেকে জুনে হংকংয়ের একটি সংক্ষিপ্ত সফর ছাড়াও প্রায় তিন বছরের মধ্যে মূল ভূখন্ডের চীনের বাইরে শির এই প্রথম সফর হবে।
মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর নিয়ে বেইজিং এবং ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা বেড়ে গেলে চীনা কর্মকর্তারা নভেম্বরের জি-২০ শীর্ষ সম্মেলন এবং এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অর্থনৈতিক সহযোগিতার পর দক্ষিণ-পূর্ব এশিয়ায় বাইডেনের সাথে শির মুখোমুখি হওয়ার ব্যবস্থাও করছেন।

বাংলাদেশ সময়: ২৩:৪০:৪৮   ৬৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


বিশ্বে করোনায় আরও ৯৮৩ মৃত্যু
তিয়াংগং মহাকাশ কেন্দ্রে পৌঁছেছেন চীনের নভোচারীরা
ইতিহাসের এই দিনে
শান্তিপূর্ণ বিক্ষোভ দমন থেকে চীনকে বিরত থাকার আহ্বান জাতিসংঘের
তলোয়ার নিয়ে পুলিশ ভ্যানে হামলা
বিশ্বে করোনায় আরও ৭৯৯ মৃত্যু, শনাক্ত কমেছে
ভারতের ‘প্রতিবেশী প্রথম’ নীতিতে বাংলাদেশ বিশেষ স্থান দখল করে আছে : মুর্মু
ইতালিতে ভয়াবহ ভূমিধসের পর জরুরি অবস্থা ঘোষণা 
মারা গেলেন বেলারুশের পররাষ্ট্রমন্ত্রী
কাজাখের প্রেসিডেন্ট হিসেবে তোকায়েভের শপথ গ্রহণ

News 2 Narayanganj News Archive

আর্কাইভ