ব্রাজিলের কাছে পাত্তাই পেল না ঘানা

প্রথম পাতা » আন্তর্জাতিক » ব্রাজিলের কাছে পাত্তাই পেল না ঘানা
শনিবার, ২৪ সেপ্টেম্বর ২০২২



---

বাছাইপর্বের ফর্ম ধরে রাখল ব্রাজিল। শুক্রবার (২৩ সেপ্টেম্বর) রাতে প্রীতি ম্যাচে ঘানাকে হারাল ৩-০ গোলে। সেলেসাওদের হয়ে জোড়া গোল করেছেন রিচার্লিসন। এ নিয়ে টানা ১৪ ম্যাচ অপরাজিত রইল তিতে শিষ্যরা।

ফিফা র‍্যাঙ্কিংয়ের এক নম্বরের সঙ্গে ৬০ এর লড়াই। যতটা একপেশে হওয়ার কথা ছিল, ঠিক ততটাই হলো। ব্রাজিলের এক ঝাঁক তারকার সামনে দাঁড়াতেই পারল না আফ্রিকান ব্ল্যাক স্টাররা।

বিশ্বকাপটা মরুর দেশে, আবহাওয়া থাকবে ইউরোপের চেয়ে একেবারে ভিন্ন। কিন্তু গ্রেটেস্ট শো অন আর্থের প্রস্তুতি হিসেবে ব্রাজিল ম্যাচের ভেন্যু অবাক করেছে অনেককে। যদিও, ফরাসীরা তাতে খুশিই হয়েছে, ঘরের ছেলে নেইমার, মার্কুইনহোসদের সঙ্গে হলুদ জার্সিতে ভিনি, রিচাদের দর্শনটাও যে হয়ে গেলো তাদের।

ফলাফল নিয়ে কোনো চিন্তা না থাকলেও, প্রথম প্রস্তুতি ম্যাচে দলের সমন্বয় ঠিক করাটা চ্যালেঞ্জ ছিল তিতের জন্য। তাই তো, পরীক্ষায় না গিয়ে নিজের সেরা একাদশটাকেই বেছে নেন শুরু থেকে। আর এতেই আরো বেশি চাপে পড়ে যায় ঘানাইয়ানরা।

ম্যাচে প্রথমবার এগিয়ে যেতে সেলেসাওদের সময় লাগে ৯ মিনিট। কর্নার থেকে আনমার্কড মার্কুইনহোসের হেড জড়িয়ে যায় ঘানার জালে। উল্লাসে ফেটে পড়ে গ্যালারি। এরপর কয়েক দফায় পালটা আক্রমণ করলেও, গোলের সুযোগ তৈরি করতে পারেনি ঘানা। উলটো বার্সেলোনার রাফিনহার একের পর এক মিস করলে, হতাশ হন সমর্থকরা।

২৮ মিনিটে দুর্দান্ত এক গোল করে দলকে এগিয়ে দেন রিচার্লিসন। তার নান্দনিক টাচ অনেকদিন মনে রাখবেন স্টেডিয়ামের দর্শকরা। পরে প্রথমার্ধ্ব ফুরিয়ে যাওয়ার ৫ মিনিট আগে নিজের জোড়া গোল পূরণ করেন রিচার্লিসন। নেইমারের ফ্রি কিক থেকে দারুণ এক হেড করে স্কোর করেন টটেনহ্যাম ফরোয়ার্ড।

বিরতি থেকে ফিরে বেঞ্চের শক্তি পরখ করার নেশায় মাতেন তিতে। একাদশে আনেন চার পরিবর্তন। রিচা-ভিনির সঙ্গে উঠিয়ে নেন ক্যাসিমিরো এবং সিলভাকেও। তবে, ঘানাইয়ানরাও ততক্ষণে গুছিয়ে নিয়েছে নিজেদের। তাই তো স্কোর করা হয়নি আর সেলসাওদের।

একের পর এক আক্রমণ হয়েছে অনেক, কিন্তু পরিকল্পনাহীন অ্যাটাকগুলো পায়নি লক্ষ্যের দিশা। পরে রাফিনহাকে বদলে রদ্রিগোকে নামিয়েও কোন সুবিধা করতে পারেন নি ব্রাজিল বস। শেষ পর্যন্ত প্রথমার্ধ্বের দেয়া সেই তিন গোলের জয় নিয়েই সন্তুষ্ট থাকতে হয় ব্রাজিলকে।

বাংলাদেশ সময়: ৭:৩১:৪১   ৬৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


‘চীন অবশ্যই ফিলিস্তিনের জনগণের পাশে থাকবে’
বাংলাদেশ ও ইইউ-এর মধ্যে অষ্টম আন্তঃ-সংসদীয় বৈঠকে আইপিএম অনুষ্ঠিত
ইতিহাসের এই দিনে
গুজরাটে বিজেপির ইতিহাস, হিমাচলে এগিয়ে কংগ্রেস
৩ দিনের সফরে সৌদিতে চীনের প্রেসিডেন্ট
বিশ্বে করোনায় বেড়েছে মৃত্যু, কমেছে শনাক্ত
মিয়ানমারে অব্যাহত জান্তা বাহিনীর অভিযান
ইতিহাসের এই দিনে
কর জালিয়াতির মামলায় ট্রাম্প অর্গানাইজেশন দোষী সাব্যস্ত 
স্পেনকে হারিয়ে ফিলিস্তিনের পতাকা নিয়ে উদযাপন করল মরক্কো

News 2 Narayanganj News Archive

আর্কাইভ