বেনাপোল সীমান্ত : পূজায় বেড়েছে সোনা পাচার

প্রথম পাতা » খুলনা » বেনাপোল সীমান্ত : পূজায় বেড়েছে সোনা পাচার
শনিবার, ২৪ সেপ্টেম্বর ২০২২



---

ভারতে সোনা পাচারের নিরাপদ রুট হিসেবে বেশি ব্যবহার হচ্ছে দেশের সবচেয়ে বড় স্থলবন্দর যশোরের বেনাপোলের পুটখালী সীমান্ত। গত দুই মাসে বিজিবির ৭টি অভিযানে সাড়ে ১২ কেজি সোনার বারসহ ৮ চোরাকারবারী আটক হয়েছে। তবে মূল হোতারা বরাবরই থাকছে ধরা ছোয়ার বাইরে। দূর্গা পূজাকে সামনে রেখে চাহিদা বাড়ায় এখন সীমান্ত পথে এ সোনা পাচার আরও বেড়েছে। দেশী ও আন্তর্জাতিক একটি শক্তিশালী পাচারকারী চক্র নানান কৌশল অবলম্বন করে এই রুট ব্যবহার করছে দীর্ঘদিন ধরে। তবে বিজিবির কড়া নিরাপত্তায় এখন সোনা আটকের পরিমাণ বেড়েছে।

সীমান্তের বিভিন্ন সূত্রে জানা যায়, প্রথমে আকাশ পথে দেশে আসে সোনার চালান। পরে ঢাকা থেকে ট্রেন অথবা বাসে করে একটি গ্রুপ সোনা নিয়ে আসে বেনাপোল সীমান্তে। এরপর পরিবহন কাউন্টার অথবা তাদের নির্ধারিত স্থানে সোনার চালানটি হাতবদল হয়ে চলে যায় স্থানীয় এজেন্টদের হাতে। স্থানীয় এজেন্টরা সেই সোনার বেশির ভাগ চালান নিয়ে যায় পুটখালী সীমান্তে। পরে সীমান্ত পার হয়ে ভারতের বনগাঁয় এজেন্টের হাতে সোনার বার পৌঁছে দেয়া হয়। সারা বছর কম বেশি এ রুটে সোনা পাচার হলেও এখন পাল্লা দিয়ে বেড়েছে।

গত ২ মাসে বেনাপোল সীমান্তে ৪৯ ও ২১ ব্যাটালিয়ন বিজিবি এবং পুলিশের অভিযানে ১০টি সোনার চালান আটক হয়েছে। এর মধ্যে ২১ ব্যাটালিয়ন বিজিবির হাতেই আটক হয়েছে ৭টি চালান। এ সময় সোনা চোরাকারবারী ৮ জন আটক হয়েছে।

এ দিকে পাচারের সময় সোনা বহনকারীরা আটক হলেও ধরা ছোঁয়ার বাইরে থেকে যাচ্ছে মূল হোতারা। পাচারকারীরা প্রশাসনের মোকাবেলায় ব্যবহার করছে অস্ত্র ও ককটেল। এতে এলকার সাধারণ মানুষ আতঙ্কিত হয়ে পড়ছে। জীবনও পড়ছে হুমকির মুখে। বেনাপোলের পুটখালী, দৌলতপুর, গোগা, রুদ্রপুর ও ভুলোট সীমান্ত পথ ব্যবহার করে সবচেয়ে বেশি সোনা পাচার হয় ভারতে।

স্থানীয়রা জানান, সোনা পাচারকারীরা হিংস্র হয়ে উঠছে। প্রশাসনের মোকাবেলা করতে এখন অস্ত্র ও বোমা ব্যবহার করছে। বিজিবির কড়া নিড়াপত্তার কারণে মাঝে মধ্যে সোনার বারসহ বহনকারীরা আটক হলেও মূল হোতারা থেকে যাচ্ছে ধরা ছোঁয়ার বাইরে।

২১ ব্যাটালিয়ন বিজিবির অধিনায়ক লে. কর্নেল তানভীর রহমান জানান, সোনা পাচারকারীরা ঘন ঘন রুট ও সময় পরিবর্তন করে। বিজিবিও সতর্ক থেকে অভিযান পরিচালনা করছে। গত দুই মাসে বিজিবির হাতেই ১২ কেজি সোনার আটক হয়েছে। এ সময় সোনা চোরাকারবারী ৮ জন আটক হয়েছে। আশা করছি অভিযান এভাবে চললে দ্রুত সোনাপাচার বন্ধ ও মূল হোতারা এক সময় আইনের আওতায় আসবে।

বাংলাদেশ সময়: ৭:৪৮:২৬   ৭৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খুলনা’র আরও খবর


মাগুরায় মাদক বিরোধী অভিযানকালে সড়ক দুর্ঘটনায় ২ র‌্যাব সদস্যসহ নিহত ৩
জুনের মধ্যে কক্সবাজারে রেললাইন চালু হবে - রেলপথ মন্ত্রী
সংবাদ প্রকাশের পর মুক্তিযোদ্ধা ভাতা স্থগিত : বাপের নাম বদলাতে বিল্লালের লক্ষ লক্ষ টাকার মিশন পর্ব-৪
মুক্তিযোদ্ধার ভাতা আত্মসাৎকারী ঝিকরগাছার বিল্লালের পদ স্থগিত : ২৫০জনের টিউবওয়েলের অর্থ আত্মসাৎ 
ঝিকরগাছায় অন্য মুক্তিযোদ্ধার ভাতা আত্মসাৎকারী বিল্লালের টিউবওয়েল দেওয়ার নামে প্রতারণা (পর্ব-২)
শিক্ষাপ্রতিষ্ঠানে তৃতীয় শ্রেণি থেকে কোডিং শেখানো হবে : শিক্ষামন্ত্রী
ঝিকরগাছায় মুক্তিযোদ্ধার স্ত্রী সেজে ভাতা উত্তোলন এলাকায় বাসির ক্ষোভ
মেহেরপুরকে আদর্শ জেলা হিসেবে গড়ে তোলা হবে - জনপ্রশাসন প্রতিমন্ত্রী
যশোরে কাভার্ডভ্যান নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে বাবা-ছেলেসহ নিহত - ৫
ঝিকরগাছার পল্লীতে শিক্ষক থাকলেও নেই কোনো শিক্ষার্থী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ