বইমেলা শুরু ১৮ মার্চ, স্বাস্থ্যবিধি মানার আহ্বান

প্রথম পাতা » ছবি গ্যালারী » বইমেলা শুরু ১৮ মার্চ, স্বাস্থ্যবিধি মানার আহ্বান
মঙ্গলবার, ১৬ মার্চ ২০২১



---

অমর একুশে বইমেলার ৩৬তম আসর এবার ফেব্রুয়ারির পরিবর্তে ১৮ মার্চ শুরু হচ্ছে। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনে ১৪ এপ্রিল পর্যন্ত চলবে এই প্রাণের মেলা। এবারের মেলার মূল থিম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুর্বণজয়ন্তী।

১৮ মার্চ বিকাল ৩টায় গণভবন থেকে ভার্চুয়ালি মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলা একাডেমির মূল মঞ্চে উদ্বোধনী অনুষ্ঠান হবে। সেখানে উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালেদ ও বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী। সভাপতিত্ব করবেন একাডেমির সভাপতি অধ্যাপক সামসুজ্জামান খান।

১৬ মার্চ মঙ্গলবার বাংলা একাডেমিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এবারের বইমেলা নিয়ে বিস্তারিত জানানো হয়। লিখিত বক্তব্যে মেলার সদস্য সচিব ড. জালাল আহমেদ বলেন, এবারের অমর একুশে বইমেলার উদ্বোধন অনুষ্ঠানের প্রধান আকর্ষণ বঙ্গবন্ধু রচিত ও বাংলা একাডেমি প্রকাশিত ‘আমার দেখা নয়াচীন’ বইটির ইংরেজি অনুবাদ ‘নিউ চায়না ১৯৫১’ এর আনুষ্ঠানিক প্রকাশনা। ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বইটির মোড়ক উন্মোচন করবেন।

ডা. জালাল আহমেদ বলেন, গত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও বইমেলা হবে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে। মেলার পরিসর ১৫ লাখ বর্গফুট। একাডেমি প্রাঙ্গণে ১০৭টি প্রতিষ্ঠানকে ১৫৪টি এবং সোহরওয়ার্দী উদ্যান অংশে ৪৩৩টি প্রতিষ্ঠানকে ৬৮০টি ইউনিটসহ মোট ৫৪০টি প্রতিষ্ঠানকে ৮৩৪টি ইউনিট বরাদ্দ দেয়া হয়েছে। মেলায় ৩৩টি প্যাভিলিয়ন থাকবে।

জালাল আহমেদ জানান, এবার লিটল ম্যাগাজিন চত্বর স্থানান্তরিত হয়েছে সোহরওয়ার্দী উদ্যানের মূল মেলা প্রাঙ্গণে। সেখানে ১৩৫টি লিটলম্যাগকে স্টল বরাদ্দের পাশাপাশি ৫ট উন্মুক্ত স্টলসহ ১৪০টি স্টল দেয়া হয়েছে। মেলায় একাডেমির ৩টি প্যাভিলিয়ন, শিশুকিশোর উপযোগী বইয়ের জন্য একটি এবং সাহিত্য পত্রিকা মাসিক উত্তরাধিকারের জন্য একটি স্টল থাকবে।

সংবাদ সম্মেলনে বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী বলেন, কোভিড পরিস্থিতিতে এবার অকালে বইমেলা হচ্ছে। সকলকে স্বাস্থ্যবিধি মেনে মেলায় আসতে হবে। পাশাপাশি এবার ঝড়-বৃষ্টির আশঙ্কাও রয়েছে। আমি সবাইকে আহ্বান জানাবো আসুন স্বাস্থ্যবিধি মেনে মেলা থেকে বই সংগ্রহ করি।

সংবাদ সম্মেলনে সভাপতির বক্তব্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, প্রতিবছর বইমেলা হয় ভাষার মাস ফেব্রুয়ারিতে। কিন্তু মহামারি করোনাভাইরাসের কারণে ফেব্রুয়ারি মাসে মেলার আয়োজন হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক-নির্দেশনা অনুযায়ী মার্চে মেলার আয়োজন করা হয়েছে। আমি মেলায় অংশগ্রহণকারী ও দর্শনার্থীদের আহ্বান জানাবো স্বাস্থ্যবিধি মেনে মেলায় প্রবেশ করতে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, রবি থেকে বৃহস্পতিবার মেলা চলবে বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। ছুটির দিন শুক্র ও শনিবার মেলা শুরু হবে বেলা ১১টা থেকে। চলবে রাত ৯টা পর্যন্ত।

করোনা পরিস্থিতিতে শুরুতেই শিশুপ্রহর আয়োজন করা হচ্ছে না। পরিস্থিতি বুঝে পরে মেলায় শিশুপ্রহর ঘোষণা করা হবে।

গতবারের মতো এবারও মেলার সোহরাওয়ার্দী উদ্যানে নতুন বইয়ের মোড়ক উন্মোচনের ব্যবস্থা থাকবে। মেলার প্রচারের জন্য একাডেমির বর্ধমান হাউজের বেদিতে ও সোহরাওয়ার্দী উদ্যানে তিনটি তথ্যকেন্দ্র থাকবে। যথারীতি ফুড কোর্ট, নামাজের ব্যবস্থা এবং শৌচাগার থাকছে। নতুন আয়োজন হিসেবে ঝড়-বৃষ্টির কথা মাথায় রেখে শেল্টার নির্মাণ করা হয়েছে। এছাড়াও থাকছে ফ্রি ওয়াইফাই ও বিশুদ্ধ পানির ব্যবস্থা।

মেলায় প্রবেশ ও বাহির পথ

মেট্রো রেলের কাজের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির পাশ দিয়ে মেলায় প্রবেশের সুযোগ থাকছে না। এবার সোহরাওয়ার্দী উদ্যানের পূর্ব প্রান্তে নতুন একটি প্রবেশ পথ থাকছে। প্রকাশকদের দাবি ছিল রমনা প্রান্তে একটি প্রবেশ পথ ও বাহির পথ এবং পার্কিংয়ের ব্যবস্থা করা। এবার সেটা করা হয়েছে। সব মিলিয়ে সোহরাওয়ার্দীতে ৩টি প্রবেশ পথ ও তিনটি বাহির পথ থাকছে। অন্যদিকে বাংলা একাডেমিতে প্রবেশ ও বাহিরের জন্য আলাদ পথ থাকছে। মেলার সার্বিক নিরাপত্তার দায়িত্ব পালন করবে পুলিশ, র‌্যাব, আনসার, বিজিবি ও গোয়েন্দা সংস্থাসমূহ। নিরাপত্তার জন্য ক্লোজ সার্কিট ক্যামেরা বসানো হয়েছে।

মেলায় নতুন সংযোজন

এবারের বইমেলার বিন্যাসে পরিবর্তন আনা হয়েছে। সোহরাওয়ার্দী উদ্যানের তিনটি প্রবেশ পথ বিবেচনায় রেখে স্টল ও প্যাভিলিয়ন বিন্যাস করা হয়েছে। ঝড়-বৃষ্টির কথা মাথায় রেখে সোহরাওয়ার্দী উদ্যানে ৪টি শেল্টার নির্মাণ করা হয়েছে। এছাড়াও করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে স্টল ও প্যাভিলিয়নগুলো ফাঁকা ফাঁকা করে বিন্যাস করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩:৫৪:৩৩   ১৪৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


মাদরাসাছাত্রী হত্যায় ৪ জনের যাবজ্জীবন কারাদণ্ড
নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান খাততে শৃঙ্খলার মধ্যে আনতে হবে - শিল্পমন্ত্রী
সারাদেশে নদীভাঙন রোধে পর্যায়ক্রমে স্থায়ী প্রকল্প হচ্ছে - এনামুল হক শামীম
সমালোচনার জবাব সেঞ্চুরিতেই দিলেন মুশফিক
চাঁপাইনবাবগঞ্জে আমের কেজি ৩ টাকা
মঙ্গলে নাসার ইনসাইট ল্যান্ডারের কার্যকালের সমাপ্তি
মালামাল কিনতে এসে অজ্ঞান পার্টির খপ্পরে ব্যবসায়ী
কান উৎসব শুরু, লাল গালিচায় দ্যুতি ছড়ালেন যারা
বিদ্যুতের দাম বাড়ানোর সুপারিশ
নাটোরে ট্রাক-মাইক্রোবাস সংঘর্ষে প্রাণ গেল ২ জনের

আর্কাইভ