পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে উৎসবে মাতোয়ারা চট্টগ্রাম

প্রথম পাতা » চট্টগ্রাম » পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে উৎসবে মাতোয়ারা চট্টগ্রাম
শনিবার, ২৫ জুন ২০২২



---

স্বপ্নের পদ্মা সেতুর আনুষ্ঠানিক উদ্বোধন উপলক্ষে দিনভর বর্ণাঢ্য অনুষ্ঠানমালায় প্রাণচঞ্চল ছিল চট্টগ্রাম।
এসব অনুষ্ঠানে বলা হয়েছে, উত্তাল পদ্মাকে পোষ মানানো স্বপ্নের পদ্মা সেতু শুধুমাত্র একটি স্টিল ও কংক্রিটের ৪১টি পিলার এবং ৪২টি স্পেনের উপর ভর করে দাঁড়িয়ে থাকা দ্বিতল বহুমুখী সেতু নয়। এতে জড়িয়ে রয়েছে ষোলো কোটি কৃষক, শ্রমিক ও রেমিট্যান্স যোদ্ধার ঘাম এবং বাঁধভাঙা উচ্ছ্বাস। প্রমত্তা পদ্মার উত্তাল ঢেউয়ের ভাঁজে ভাঁজে আছে বৃদ্ধ পিতা-মাতা, সন্তানসহ স্বজন হাাানোর কত না হাহাকার ও আত্মাহুতির গল্প। আজ এই মাহেন্দ্রক্ষণে দক্ষিণ-পঞ্চিমাঞ্চলের ২১ জেলা শুধু নয়, বাংলার ৬৪ জেলার ১৬ কোটি বাঙালির হৃদয়ে মেলবন্ধনের উৎসব ‘পদ্মা সেতু’র এ শুভ উদ্বোধন।
চট্টগ্রাম জেলা প্রশাসনের আয়োজনে আজ জেলা প্রশাসন, সামরিক কর্মকর্তা ছাড়াও বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিক, প্রকৌশলী, সরকারি বেসরকারি দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন স্কুল কলেজের ছাত্র-ছাত্রী, সাংস্কৃতিক কর্মী, নানা পেশার মানুষ বর্ণিল এ আয়োজন উপভোগ করেন।
পদ্মা সেতু প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে বিশে^র ইতিহাসে স্থান করে নেওয়া বাঙালির আত্ম-প্রত্যায়ের, আত্ম-প্রকাশের, মর্যাদার ও সক্ষমতার একটি চিরঞ্জীব মহাকাব্য।
শুধু জিমনেসিয়ামে নয়-নগরীর বেশ কয়েকটি স্থানে বড় পর্দায় উদ্বোধনী অনুষ্ঠান দেখানোর ব্যবস্থা করা হয়েছে। প্রশাসনের পাশাপাশি বাংলাদেশ আওয়ামী লীগও উদ্বোধনী অনুষ্ঠান দেখানোর ব্যবস্থা করেছে বেশ কয়েকটি স্থানে। নগরীর আগ্রাবাদের অফিস পাড়া ঘুরে দেখা গেছে গতকাল থেকে এখানকার সরকারি কার্য ভবন-১, সরকারি কার্য ভবন-২, আগ্রাবাদ সার্কেলের এসি ল্যান্ড অফিস, সড়ক ভবন, বিএসটিআই ভবনসহ সরকারি সব ভবনে ঝলমলে আলোকসজ্জা করা হয়েছে। এছাড়া সন্ধ্যায় এ উপলক্ষে কনসার্টসহ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও আতশবাজির ব্যবস্থা করা হয়েছে।
সকাল সাড়ে আটটায় চট্টগ্রাম প্রান্তে উদ্বোধন অনুষ্ঠান সম্প্রচার শুরু হয় নগরীর জিমনেসিয়াম প্রাঙ্গণে। সরাসরি সব অনুষ্ঠান বড় পর্দায় উপভোগ করেছে চট্টগ্রামের মানুষ, সাক্ষী হয়েছে নতুন ইতিহাসের। উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দিন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র মোহাম্মদ রেজাউল করিম চৌধুরী, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন, সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর, জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান, পুলিশ সুপার এসএম রশিদুল হক। এছাড়া সরকারের সব দপ্তরের বূর্ধ্বতন কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিক, লেখক, সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ সকল শ্রেণি-পেশার সাধারণ মানুষ উপস্থিত ছিলেন।
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, স্বপ্ন বাস্তবায়নের অমিত সাহসী প্রাধনমন্ত্রী শেখ হাসিনা দেশি-বিদেশি নানামুখী চাপের মুখেও বাঙালির স্বাতন্ত্র, নিজ পরিবার ও আওয়ামী লীগ সরকারের আত্মমর্যাদার কথা ভুলে যাননি। কারণ তাঁর ধমনিতে বহমান রক্ত¯্রােত বঙ্গবন্ধুর মতোই স্ফূরিত হয়েছে।
আজ শনিবার সকালে নগরীর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে পদ্মা সেতুর উদ্বোধনী উৎসব উদ্যাপনকালে তিনি এ কথা বলেন।
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজনৈতিক, সামাজিক, পেশাজীবী নেতৃবৃন্দ, প্যানেল মেয়র, ওয়ার্ড কাউন্সিলর, সংরক্ষিত কাউন্সিলর, উর্দ্ধতণ কর্মকর্তা-কর্মচারীসহ নগরীর সাধারণ জনগণ।
এছাড়াও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে মাওয়া ঘাট থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক পদ্মা সেতুর উদ্বোধন অনুষ্ঠান এলইডি স্ক্রিনের মাধ্যমে নগরীর বিভিন্ন স্পটে সরাসরি সম্প্রচার করা হয় এবং বিভিন্ন মোড়ে ব্যানার, ফেস্টুনসহ এই আনন্দঘন মুহূর্তকে প্রাণবন্ত করতে ইন্টারন্যাশনাল কনভেনশন হলে সাংস্কৃতি অনুষ্ঠানের আয়োজন করা হয়।
পদ্মা সেতুর ঐতিহাসিক উদ্বোধনের আনন্দক্ষণ উদযাপনের লক্ষ্যে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উদ্যোগে বর্ণিল শোভাযাত্রার আয়োজন করা হয়।
সকাল সাড়ে আটটার দিকে বেলুন উড়িয়ে শোভাযাত্রার উদ্বোধন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার সালেহ্ মোহাম্মদ তানভীর। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পাশাপাশি বাংলাদেশ পুলিশের অন্যান্য ইউনিটের সদস্যগণ শোভাযাত্রায় অংশগ্রহণ করেন।
মহানগর কমিউনিটি পুলিশিং সদস্য সচিব অহিদ সিরাজ চৌধুরী স্বপন, চট্টগ্রাম নগরের কমিউনিটি পুলিশিং-এর অন্যান্য প্রতিনিধিত্বশীল ব্যক্তিবর্গ, সমাজের নানা স্তরের লোকজন উক্ত শোভাযাত্রায় স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।
এদিকে চট্টগ্রাম জেলা পুলিশের উদ্যোগে নগরের হালিশহর পুলিশ লাইন থেকে পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে শোভাযাত্রা বের হয়। এছাড়া জেলার বিভিন্ন থানা থেকে শোভাযাত্রা বের করা হয়।
দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে খত্মে কুরআন ও দোয়া মাহফিল ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। এতে চেম্বার সভাপতি মাহবুবুল আলম, পরিচালক মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), অঞ্জন শেখর দাশ, মো. ইফতেখার ফয়সাল এবং ব্যবসায়ী নেতৃবৃন্দসহ চেম্বারের কর্মকর্তা ও কর্মচারীগণ অংশগ্রহণ করেন।
পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের উদ্যোগে শনিবার সকালে নগরীর একটি কমিউনিটি সেন্টারে অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন।
চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নীলু নাগের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন মালেকা চৌধুরী, জেবুন্নেসা চৌদুরী হাসনা আক্তার টুনু, শারমীম ফারুক সুলতানা, রোকসনা আক্তার, আয়েশা আলম, আয়েশা আক্তার, কামরুন নাহার বেবী, স্বপ্না বেগম, আফরোজ আলম, নাছিমা আক্তার, আফরোজা বেগম মুন্নি, শাহীন আক্তার, চেমনা আরা, জেবুন্নাহার, সোমা দাশ ও সুলতানা।
স্বপ্নের পদ্মাসেতুর উদ্বোধন উপলক্ষে চট্টগ্রাম প্রেস ক্লাবের উদ্যোগে পিএইচপি ভিআইপি লাউঞ্জে আলোচনা সভা, দোয়া ও শোকরানা মাহফিল সভাপতি আলহাজ আলী আব্বাসের অনুষ্ঠিত হয়।
চট্টগ্রাম প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক নজরুল ইসলামের সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ। শুভেচ্ছা বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সিনিয়র সহসভাপতি সালাহউদ্দিন মো. রেজা, সাবেক সভাপতি কলিম সরওয়ার, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহ-সভাপতি শহীদ উল আলম, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সাধারণ সম্পাদক ম শামসুল ইসলাম, চট্টগ্রাম সাংবাদিক হাউজিং সোসাইটির সাবেক চেয়ারম্যান মইনুদ্দীন কাদেরী শওকত, সিইউজের সাবেক সহসভাপতি মোস্তাক আহমদ, বিএফইউজে’র সাবেক সহসভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ফারুক ইকবাল, বিএফইউজে’র সাবেক যুগ্ম মহাসচিব আসিফ সিরাজ এবং প্রবীণ সাংবাদিক মাখন লাল সরকার।
অনুষ্ঠানে দোয়া ও মুনাজাত পরিচালনা করেন চট্টগ্রাম স্টেডিয়াম জামে মসজিদের খাদেম হাফেজ মোহাম্মদ জয়নাল আবেদীন।
বাংলাদেশ আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী ও পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে ১৭ নং পশ্চিম বাকলিয়া ওয়ার্ডের কাউন্সিলর ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক মোহাম্মদ শহিদুল আলমের নেতৃত্বে আজ সকালে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রায় আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ কর্মীসহ বিপুল সংখ্যক সাধারণ জনসাধারণ এতে অংশ নেন।
শোভাযাত্রা-পূর্ব সমাবেশে বক্তব্য রাখেন কামাল আহমদ, মুজিবুর রহমান, আব্দুল হাকিম, আব্দুল হান্নান, মো. জাহাঙ্গীর, আমজাদ হোসন, নাজিম উদ্দীন, ওমর ফারুখ সনেট, ইয়াছিন টিপু, আফজাল হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ২৩:৫১:৪৩   ৩৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

চট্টগ্রাম’র আরও খবর


আওয়ামী লীগ জনগণের শক্তিতে বলীয়ান, ভারত আমাদের অকৃত্রিম বন্ধু : তথ্য ও সম্প্রচারমন্ত্রী
বাংলাদেশ বিশ্বে অসাম্প্রদায়িকতা ও সম্প্রীতি প্রতিষ্ঠার উজ্জ্বল দৃষ্টান্ত - ইন্দিরা
সাম্প্রদায়িক উসকানিদাতাদের ব্যাপারে সতর্ক থাকতে হবে : তথ্যমন্ত্রী
জন্মাষ্টমী উপলক্ষে বান্দরবানে বর্ণাঢ্য আয়োজন
ইয়াবাসহ মিয়ানমারের ৬ নাগরিক আটক
সিআরবি’র বাইরে রেলের জায়গায় হাসপাতাল নির্মাণের অনুরোধ
বিএনপির পেট্রোলবোমা সন্ত্রাসীরা মাঠে নেমেছে, প্রতিরোধ করতে হবে - তথ্য ও সম্প্রচার মন্ত্রী
চট্টগ্রামে ১৬ মামলার আসামি গ্রেপ্তার
নোয়াখালিতে র‌্যাব ও টাস্কফোর্সের অভিযানে দুই মাদক কারবারি গ্রেফতার
নৌপুলিশের অভিযানে ৫ জলদস্যু আটক

আর্কাইভ