সুস্থ্য মানব সম্পদ ব্যতীত আমরা উন্নয়নের মহাসড়কে এগিয়ে যেতে পারবো না - ডেপুটি স্পীকার

প্রথম পাতা » ছবি গ্যালারী » সুস্থ্য মানব সম্পদ ব্যতীত আমরা উন্নয়নের মহাসড়কে এগিয়ে যেতে পারবো না - ডেপুটি স্পীকার
বুধবার, ২১ সেপ্টেম্বর ২০২২



---

ঢাকা, ২১ আগস্ট ২০২২ নিউজটুনারায়ণগঞ্জ : জাতীয় সংসদের ডেপুটি স্পীকার মোঃ শামসুল হক টুকু বলেছেন, সুস্থ্য মানব সম্পদ ব্যতীত আমরা উন্নয়নের মহাসড়কে এগিয়ে যেতে পারবো না। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমন তাঁর জীবনভর স্বপ্ন দেখে গেছেন একটি অসাম্প্রদায়িক বাংলাদেশের যে দেশের মানুষ ক্ষুধামুক্ত, দারিদ্রমুক্ত, অপরাধমুক্ত সুস্বাস্থ্যের অধিকারী একটি সুন্দর জাতি গঠনের মাধ্যমে মর্যাদার সাথে মাথা উচু করে এগিয়ে যাবে। তিনি স্বাস্থ্য সেক্টরের গুরুত্ব অনুধাবন করেই সংবিধানে মৌলিক অধিকারের মধ্যে স্বাস্থ্যকে অন্তর্ভূক্ত করেছিলেন।

আজ রাজধানীর ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরো সায়েন্স এর সভাকক্ষে বিশ্ব এ্যালঝেইমা দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরো সায়েন্স এর পরিচালক অধ্যাপক ডা. কাজী দ্বীন মোহাম্মদ এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন ডা. পরিতোষ কুমার সরকার। মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ডা. মালিহা হালিম, বিশেষ অতিথির বক্তব্য করেন ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরো সায়েন্স এর যুগ্ম পরিচালক অধ্যাপক ডা. বদরুল আলম।

ডেপুটি স্পীকার বলেন, এ্যালঝেইমা (স্মৃতি ভ্রষ্টতা) রোগটি এখন অনেকাংশে লক্ষ্য করা যাচ্ছে যেটা নিউরোসায়েন্স এর গবেষণায় উঠে এসেছে। তাই এই রোগ এর প্রতিকারের জন্য চিকিৎসা গ্রহণ করা আবশ্যক। লজিস্টিক সীমাবদ্ধতা থাকা সত্বেও এখানকার ডাক্তার গণ যতেœর সাথে এসব রোগের চিকিৎসা দিয়ে থাকেন। এসময় তিনি এই রোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির উপরও গুরুত্বারোপ করেন। বিভাগীয় শহর, জেলা ও উপজেলা পর্যায়ে সরকারি বেসরকারি হাসপাতালগুলোতে এর প্রতিকারের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আবশ্যকতা রয়েছে বলে মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে বাংলাদেশের মোট সাতটি বিভাগের উপর এ্যলঝেইমা নিয়ে গবেষণার সচিত্র প্রতিবেদন উপস্থাপন করা হয়। দেশের মানুষের মধ্যে সচেতনা বৃদ্ধির জন্য এই সচিত্র প্রতিবেদনটি শহর, জেলা ও উপজেলা পর্যায়ে উপস্থাপন করার বিষয়ে অধিকতর গুরুত্বারোপ করেন ডেপুটি স্পীকার।

বাংলাদেশ সময়: ১৮:২৮:১৮   ২৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সীমান্ত থেকে সাউন্ড গ্রেনেড উদ্ধার
প্রধানমন্ত্রী পার্বত্যবাসীর ভাগ্যোন্নয়নে ব্যাপক উন্নয়ন বরাদ্দ দিয়েছেন - পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী
স্বাধীনতা বিরোধীদের ষড়যন্ত্র রুখে দেয়া হবে : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী
মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে আগামী নির্বাচনে সুশৃঙ্খল থেকে গণতন্ত্রকে সুসংহত করতে হবে : ডেপুটি স্পিকার
যে মসজিদ আকৃষ্ট করছে ধর্মপ্রাণ মুসল্লীসহ সাধারণ দর্শনার্থীদের
ট্রাকচাপায় ২ পথচারী নিহত
সুনামগঞ্জের নারায়ণতলায় গার্ডার ব্রিজের ভিত্তিপ্রস্তর স্থাপন
পাকিস্তানের হারের দিন ভারতের জয়
ফাইনালে উঠেই বিশ্বকাপ ঘিরে বড় সুসংবাদ পেল টাইগ্রেসরা
বেনাপোল সীমান্ত : পূজায় বেড়েছে সোনা পাচার

আর্কাইভ