জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্তদের জন্য আবাসনের ব্যবস্থা করবে সরকার - পরিবেশ মন্ত্রী

প্রথম পাতা » ছবি গ্যালারী » জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্তদের জন্য আবাসনের ব্যবস্থা করবে সরকার - পরিবেশ মন্ত্রী
মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর ২০২১



---

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার জলবায়ু পরিবর্তনজনিত নানা ঝুঁকি মোকাবেলায় নিরলসভাবে কাজ করছে। সরকার জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্তদের জন্য আবাসনের ব্যবস্থা করবে।
তিনি বলেন, পৃথিবীর প্রথম বাংলাদেশে গঠিত জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে এ যাবৎ ৩ হাজার ৮০০ কোটি টাকা ব্যয়ে ৮০০ টি প্রকল্প গ্রহণ করা হয়েছে।
মন্ত্রী আরো বলেন, এসকল প্রকল্পের মাধ্যমে শুধু উপকূলীয় এলাকাতেই প্রায় তিন কোটি মানুষ উপকৃত হয়েছে। তিনি আরো বলেন, ভবিষ্যতে জলবায়ু পরিবর্তনের কারণে গৃহহীনদের জন্য আরো বেশি সংখ্যক গৃহ নির্মাণ করার ব্যবস্থা গ্রহণ করবে সরকার।
শাহাব উদ্দিন আজ রাজধানীর মহাখালীস্থ পুরান বন ভবনে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের কর্মকর্তাদের সঙ্গে আয়োজিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
শাহাব উদ্দিন বলেন, জলবায়ু পরিবর্তন ট্রাস্টকে স্বাবলম্বী করতে আইন সংশোধন, মাঠ পর্যায়ে অফিস স্থাপন এবং পর্যাপ্ত সংখ্যক জনবল নিয়োগ-সহ প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করা হবে।
মন্ত্রী ট্রাস্ট ফান্ডের অর্থায়নে নির্মিত সাইক্লোন সেল্টার কাম প্রাথমিক বিদ্যালয় ৪ তলা ভিত্তির ওপর নির্মাণ এবং সারাদেশে বজ্রপাত পূর্বাভাস সিস্টেম স্থাপনের জন্য সংশ্লিষ্টদের প্রতি নির্দেশনা প্রদান করেন ।
জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক মাসুদ আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ট্রাস্টের সচিব নাসির-উদ-দৌলা, পরিচালক মুহ. খায়রুজ্জামান, বন অধিদপ্তরের কেন্দ্রীয় অঞ্চলের বন সংরক্ষক আর. এস. এম. মুনিরুল ইসলাম এবং ট্রাস্টের সহকারী পরিচালক শাকিলা ইয়াসমিন প্রমুখ বক্তব্য রাখেন।
এর আগে মন্ত্রী জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে বাস্তবায়িত বিভিন্ন কার্যক্রমের আলোকচিত্র প্রদর্শনী ঘুরে ঘুরে দেখেন এবং বিভিন্ন বিষয়ে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন।

বাংলাদেশ সময়: ১৯:০৫:৩৪   ৩৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


বন্দরে ১৭টি অ্যাডালসেন্ট কাউন্সেলিং সেন্টারের উদ্বোধন করেন ডিসি
কিশোর গ্যাং বলতে কোন গ্যাং নেই - এসপি জায়েদুল
পরিবেশ রক্ষায় ঐক্যবদ্ধতা পৃথিবীকে বাঁচাবে - হাছান মাহমুদ
মানুষ না চাইলে সিআরবিতে জোর করে হাসপাতাল নয় : রেলমন্ত্রী
সরকার সুস্থ ধর্মচর্চায় বিশ্বাস করে - জনপ্রশাসন প্রতিমন্ত্রী
গ্রামীণ সংস্কৃতির গুরুত্বপূর্ণ অংশ তাল পিঠা - খাদ্যমন্ত্রী
ভারত থেকে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশ, আটক ১১
রূপগঞ্জে সনাতন ধর্মাবলম্বীদের নির্বাচনী সভা
সিএনজিসহ ৬ চোরাকারবারী আটক
সড়ক দুর্ঘটনায় স্বামী-স্ত্রীসহ নিহত ৪

আর্কাইভ