প্রথমবারের মতো চাল দিচ্ছে টিসিবি, কষ্ট কমবে ৫ কোটি মানুষের

প্রথম পাতা » ছবি গ্যালারী » প্রথমবারের মতো চাল দিচ্ছে টিসিবি, কষ্ট কমবে ৫ কোটি মানুষের
রবিবার, ১৬ জুলাই ২০২৩



প্রথমবারের মতো চাল দিচ্ছে টিসিবি, কষ্ট কমবে ৫ কোটি মানুষের

প্রথমবারের মতো ভোক্তাদের ফ্যামিলি প্যাকেজে চাল দিচ্ছে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। জুলাই মাসের বিক্রয় কার্যক্রমে তেল, চিনি ও ডালের সঙ্গে মিলছে চাল। এতে ৫ কোটি মানুষের কষ্ট কমবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

রোববার (১৬ জুলাই) দুপুরে রাজধানীর উত্তরায় টিসিবির ফ্যামিলি কার্ডধারী নিম্ন আয়ের পরিবারের মধ্যে ভর্তুকি মূল্যে জুলাই মাসের পণ্য বিক্রি কার্যক্রমের উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

এবার দেশব্যাপী ১ কোটি ফ্যামিলি কার্ডধারী তেল, চিনি, চাল ও ডাল- এই চারটি পণ্য কিনতে পারবেন। এবারই এই বিক্রয় কার্যক্রমে প্রথমবারের মতো ৩০ টাকা কেজি দরে একজন ক্রেতা সর্বোচ্চ পাঁচ কেজি চাল পাবেন। চাল যুক্ত হওয়ায় ১ কোটি পরিবারের ৫ কোটি সদস্যের কষ্ট কমবে বলে দাবি করেন বাণিজ্যমন্ত্রী।

তিনি বলেন,

দেশের ১ কোটি পরিবারকে টিসিবির পণ্য দেয়া হচ্ছে। অর্থাৎ প্রায় ৫ কোটি মানুষ এ বিক্রয় কার্যক্রমের সুবিধা ভোগ করছে। এ বিক্রি কার্যক্রমে এবার চাল যুক্ত হওয়ার ৫ কোটি মানুষের কষ্ট লাঘব হবে। একই সঙ্গে মানুষের উপকারও হবে।

এদিকে জনবান্ধব কর্মসূচিতে কোনো অনিয়ম হলে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দেন সরকারের দুই মন্ত্রী।

এ বিষয়ে খাদ্যমন্ত্রী বলেন, জনবান্ধব এ কর্মসূচিতে অনিয়ম হওয়ার কিছু বিচ্ছিন্ন ঘটনা রয়েছে। কোনো অনিয়ম হলে সঙ্গে সঙ্গে এর বিপরীতে কঠোর ব্যবস্থা নেয়া হয়। কোনোভাবেই তা বরদাশত করা হয় না। বাণিজ্য মন্ত্রণালয়ও তা বরদাশত করে না।

জুলাই মাসের বিক্রি কার্যক্রমে সর্বোচ্চ ১ কেজি চিনি, ২ কেজি মসুর ডাল, ২ লিটার সয়াবিন তেল ও ৫ কেজি চাল কিনতে পারবেন উপকারভোগীরা। চলতি মাসের বিক্রি কার্যক্রম প্রথমবারের মতো চাল যুক্ত হচ্ছে। আগে শুধু তেল, চিনি ও ডাল সাশ্রয়ীমূল্যে বিক্রি করতো সংস্থাটি।

একইসঙ্গে প্রতিকেজি ডাল আগে ৭০ টাকা দরে বিক্রি করা হতো। জুলাই মাসের বিক্রি কার্যক্রমে এর দাম ১০ টাকা কমিয়ে ৬০ টাকা করা হয়েছে। এছাড়া চিনি ও সয়াবিন তেল আগের দামেই বিক্রি হবে। প্রতি কেজি চিনির দাম পড়বে ৭০ টাকা ও সয়াবিন তেলের দাম পড়বে লিটারে ১০০ টাকা।

এদিন সাশ্রয়ীমূল্যে টিসিবি পণ্য কিনতে আসা ক্রেতারা জানান, টিসিবি সাশ্রয়ীমূল্যে পণ্য পাওয়ায় আমাদের বেশ উপকার হয়েছে। এদিকে নিয়ম মেনে পণ্য বিক্রির কথা জানান ডিলাররাও।

এর আগে, ২৫ জুন সচিবালয়ের খাদ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বোরো সংগ্রহ অভিযান ২০২৩ এর অগ্রগতি, কার্ডের মাধ্যমে ওএমএস বিতরণ ও সামগ্রিক খাদ্য পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের ব্রিফ করার সময়ে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার জানিয়েছিলেন, ১ কোটি পরিবার টিসিবির পণ্য পাচ্ছেন। এবার তাদের ৩০ টাকা দরে ৫ কেজি করে চালও দেয়া হবে। জুলাই থেকে এ চাল দেয়া হবে। তারা যখন টিসিবির পণ্য নেবেন, তখন এ চালও পাবেন।

বাংলাদেশ সময়: ১৬:২৬:৩৬   ৮৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


মাগুরায় রেলপথ শিগগিরই চালু হবে : রেলমন্ত্রী
বুন্দেসলিগায় অপরাজিত শিরোপার রেকর্ড লেভারকুসেনের
সোনারগাঁয়ে চোরাই মোবাইলসহ সাতজন গ্রেফতার
তরুণরাই স্মার্ট বাংলাদেশের অভিযাত্রার সূর্য সারথি : তথ্য ও সম্প্রচার সচিব
পশুর প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়ানোর তাগিদ প্রাণিসম্পদ মন্ত্রীর
ফায়ার সার্ভিস ও আবহাওয়া অধিদপ্তরকে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ে অন্তর্ভুক্তির সুপারিশ স্থায়ী কমিটির
সুষম অর্থনৈতিক উন্নয়ন ছাড়া অভ্যন্তরীণ মাইগ্রেশন ঠেকানো সম্ভব নয় : স্থানীয় সরকার মন্ত্রী
কংগ্রেসম্যানদের সই জালকারী বিএনপি একটা জালিয়াত রাজনৈতিক দল - পররাষ্ট্রমন্ত্রী
সোনালি আঁশ পাটের সুদিন ফিরিয়ে আনতে চাই - বস্ত্র ও পাট মন্ত্রী
অচিরেই আন্তর্জাতিক ক্রিকেট আসর বসবে বরিশালে - পানিসম্পদ প্রতিমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ