প্রিমিয়ার লিগ: ট্রোসার্ডের গোলে এভারটন অভিশাপ থেকে মুক্তি পেল আর্সেনাল

প্রথম পাতা » খেলাধুলা » প্রিমিয়ার লিগ: ট্রোসার্ডের গোলে এভারটন অভিশাপ থেকে মুক্তি পেল আর্সেনাল
সোমবার, ১৮ সেপ্টেম্বর ২০২৩



প্রিমিয়ার লিগ: ট্রোসার্ডের গোলে এভারটন অভিশাপ থেকে মুক্তি পেল আর্সেনাল

বদলী খেলোয়াড় লিয়ান্দ্রো ট্রোসার্ডের একমাত্র গোলে শিরোপা প্রত্যাশী আর্সেনাল ছয় বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে প্রিমিয়ার লিগে এভারটনের বিপক্ষে জয় নিশ্চিত করেছে।
২০০৭ সালের পর গুডিসন পার্কে প্রথম জয়ের জন্য অবশ্য মিকেল আর্তেতার দলকে বেশ কষ্ট করতে হয়েছে। দ্বিতীয়ার্ধের মাঝামাঝিতে বেলজিয়ান ফরোয়ার্ড ট্রোসার্ডের গোলে আর্সেনাল স্বস্তির জয় নিশ্চিত করে। যদিও পুরো ম্যাচে গানার্সরা তাদের প্রত্যাশামাফিক খেলতে পারেনি। কিন্তু এভারটনের গতির সাথে সমান তালে পাল্লা দিয়ে পাঁচ ম্যাচে চতুর্থ জয় ঠিকই তুলে নিয়েছে আর্তেতার শিষ্যরা। ম্যাচের আগে গানার্স বস খেলোয়াড়দের সতর্ক করে বলেছিলেন এভারটন ফাঁড়া কাটাতে হলে প্রতিপক্ষের শারিরীক সক্ষমতার সাথে পাল্লা দিতে হবে।
আন্তর্জাতিক বিরতির আগে শেষ ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডকে হারানোর পর আর্সেনালের সামনে কাল ছিল আরো একটি বড় পরীক্ষা। কিন্তু ট্রোসার্ডের গোলে শেষ পর্যন্ত উত্তর লন্ডনের ক্লাবটি অপরাজিত থেকে টেবিলের চতুর্থ স্থান ধরে রেখেছে। টেবিলের শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটির থেকে তারা দুই পয়েন্ট পিছিয়ে রয়েছে।
আর্তেতা বলেন, ‘দীর্ঘ সময় এখানে জয় পাওয়া হয়নি। আমরা আজ দারুন একটি ম্যাচ খেলেছি। কোন কিছুতেই ছাড় দেইনি। পুরো ম্যাচে আমাদেরই আধিপত্য ছিল। গোলের সংখ্যা আরো বড় হতে পারতো। এভারটন কোন সুযোগই তৈরী করতে পারেনি। এই জয়টা অত্যন্ত স্বস্তির। টোসার্ড দুর্দান্ত এক গোলে ম্যাচের ভাগ্য গড়ে দিয়েছে।’
জয়বিহীন এভারটন পাঁচ ম্যাচ শেষে এখনো রেলিগেশন জোনে রয়েছে। গত দুই মৌসুমে কোনমতে রেলিগেশন থেকে রক্ষা পাওয়া এভারটন আর বিপদে পড়তে চায়না। এই ম্যাচের ঠিক আগে সিন ডায়চের দল খবর পেয়েছে, ব্রিটিশ ইরানিয়ান মালিক ফরহাদ মোশিরি ৯৪ শতাংশ মালিকানা মার্কিন বিনিয়োগ প্রতিষ্ঠান ৭৭৭ পার্টনার্সের কাছে বিক্রি করে দিচ্ছে। এর মাধ্যমে ২০১৬ সালের পর এভারটনে মোশিরির আধিপত্য শেষ হচ্ছে। তবে নতুন মালিকের জন্য ক্লাবের বর্তমান পারফরমেন্স খুব একটা সুখবর দিতে পারছে না। ২০০৫-০৬ সালের পর প্রথমবারের মত লিগে প্রথম পাঁচ ম্যাচের চারটিতেই পরাজয়ের তিক্ত স্বাদ পেয়েছে টফিসরা।
বুধবার পিএসভি আইন্দোভেনের বিপক্ষে ছয় বছরের অনুপস্থিতি শেষে চ্যাম্পিয়ন্স লিগ শুরু করতে যাচ্ছে আর্সেনাল। ব্রেন্টফোর্ড থেকে নতুন আসা গোলরক্ষক ডেভিড রায়া অভিষেকেই গানার্সদের গোল হজম থেকে রক্ষা করেছে। নিয়মিত গোলরক্ষক এ্যারন রামসডেলকে বেঞ্চে বসিয়ে রায়ার ওপর আস্থা রেখেছিলেন আর্তেতা। রায়া ছাড়াও আরো একটি পরির্বতন ছিল মূল দলে। কেই হাভাটর্জের স্থানে এপ্রিলের পর প্রথমবারের মত মূল একাদশে খেলেছেন ফ্যাবিও ভিয়েইরা। রামসডেলকে পরিবর্তন প্রসঙ্গে আর্তেতা বলেছেন, এখানে পার্থক্য খোঁজার কিছু নেই। আমাকে ১১ জন খেলোয়াড় বাছাই করতে হবে, কারো সাথে কারোর কোন পার্থক্য নেই।
১৯ মিনিটে গ্রাবিয়েল মার্টিনেলি পোস্টে খুব কাছ থেকে আর্সেনালকে এগিয়ে দিয়েছিলেন। কিন্তু অফসাইডের কারনে তা বাতিল হয়ে যায়। ঐ ঘটনার পরপরই পেশীর ইনজুরিতে পড়ে মাঠত্যাগ করেন ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ড। তার স্থানে খেলতে নামেন ট্রোসার্ড। প্রথমার্ধে আর্সেনালের পেনাল্টি এরিয়াতে একটি বলও ঠিকমত নিজেদের নিয়ন্ত্রনে নিতে পারেনি এভারটন। বেন হোয়াইটের শট রুখে দনে এভারটন গোলরক্ষক জর্ডান পিকফোর্ড।
বিরতির পরপর মার্টিন ওডেগার্ডকেও হতাশ করেন পিকফোর্ড। কিন্তু ৬৯ মিনিটে শেষ পর্যন্ত আর্সেনাল এগিয়ে যাবার সুযোগ পায়। এভারটনের রক্ষনভাগের ভুলে বুকায়ো সাকা বল বাড়িয়ে দেন ট্রোসার্ডের দিকে। দারুন ফিনিশিংয়ে আর্সেনালকে স্বস্তির জয় উপহার দেন ট্রোসার্ড। এবারের লিগে এটাই তার প্রথম গোল।

বাংলাদেশ সময়: ১৬:৪২:৩০   ৮৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


বড় জয়ে অ্যান্ডারসনের বিদায় রাঙালো ইংল্যান্ড
উড়তে থাকা উরুগুয়েকে মাটিতে নামিয়ে ফাইনালে কলম্বিয়া
ফরাসিদের হারিয়ে ইউরোর ফাইনালে স্পেন
মেসি জাদুতে কানাডাকে হারিয়ে ফাইনালে আর্জেন্টিনা
আরো একটি ফাইনালের পথে ইংল্যান্ডের সামনে এবার লড়াকু নেদারল্যান্ডস
স্পেনের সুন্দর ফুটবলের জবাব খুঁজে পাবে ফ্রান্স?
আগস্টে বাংলাদেশ-পাকিস্তান সিরিজ, সূচি চূড়ান্ত করল পিসিবি
পেনাল্টিতে উরুগুয়ের কাছে হেরে কোপা আমেরিকা থেকে ব্রাজিলের বিদায়
তুরষ্ককে হারিয়ে ২০ বছর পর ইউরোর সেমিফাইনালে নেদারল্যান্ডস
টাইব্রেকারে পিকফোর্ড বীরত্বে সেমিফাইনালে ইংল্যান্ড

News 2 Narayanganj News Archive

আর্কাইভ