শেখ হাসিনার নেতৃত্বে মেরিটাইম সেক্টর অভূতপূর্ব অর্জন লাভ করেছে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

প্রথম পাতা » ছবি গ্যালারী » শেখ হাসিনার নেতৃত্বে মেরিটাইম সেক্টর অভূতপূর্ব অর্জন লাভ করেছে : নৌপরিবহন প্রতিমন্ত্রী
বৃহস্পতিবার, ১২ অক্টোবর ২০২৩



শেখ হাসিনার নেতৃত্বে মেরিটাইম সেক্টর অভূতপূর্ব অর্জন লাভ করেছে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ধারাবাহিকভাবে তিন মেয়াদে প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বের ফলে মেরিটাইম সেক্টর অভূতপূর্ব অর্জন লাভ করেছে। এর মধ্যে বাংলাদেশের প্রথম নিজস্ব একটি পোর্ট ‘পায়রা পোর্ট’ প্রতিষ্ঠা করা সম্ভব হয়েছে। ২০২৬ সালের শেষের দিকে আমরা এটি ব্যবহার করতে পারব।
আজ বৃহস্পতিবার ঢাকার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) তিনদিনব্যাপী আন্তর্জাতিক মেরিন অ্যান্ড অফশোর এক্সপো, ২০২৩ (বিমক্স ২০২৩) এর উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।
শিপবিল্ডিং, শিপ রিসাইক্লিং, অফশোর, অয়েল অ্যান্ড গ্যাস সাপোর্ট, শিপিং, লজিস্টিক অ্যান্ড পোর্ট, ফিশিং ভেসেলস অ্যান্ড ফিসারির যন্ত্রপাতি ও মেশিনারিজ এই প্রদর্শনীতে স্থান পেয়েছে। সিঙ্গাপুরের ফায়ারওয়ার্কস ট্রেড মিডিয়া গ্রুপের সহযোগিতায় সেভর ইন্টারন্যাশনাল লিমিটেড এই প্রদর্শনীর আয়োজন করেছে। এই প্রদর্শনী চলবে ১৪ অক্টোবর পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।
উদ্বোধনকালে প্রতিমন্ত্রী আরও বলেন, পায়রা পোর্টের সম্ভাবনা আগামী দিনের হাতছানি দিচ্ছে। মাতাবাড়ীতে গভীর সমুদ্র বন্দর নির্মাণ কার্যক্রম চলমান আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল ও প্রাজ্ঞ নেতৃত্বের কারণে প্রতিবেশী দেশের সাথে আমরা একটি বড় ধরনের সফলতা অর্জন করেছি। মেরিটাইম সেক্টর আমাদের জন্য উন্মুক্ত হয়ে গেছে। মিয়ানমার ও ভারতের সাথে আমাদের সমঝোতা হয়েছে। একচ্ছত্র একটি অর্থনৈতিক অঞ্চল হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। বাংলাদেশের সুনীল অর্থনীতির সম্ভাবনাকে কাজে লাগাতে পররাষ্ট্র মন্ত্রণালয় ২৬ টি সেক্টর নিয়ে কাজ করছে।
আমাদের শিপ রিসাইক্লিং ও শিপবিল্ডিং সেক্টর পৃথিবীতে অনেক সুনাম অর্জন করেছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, প্রাইভেট সেক্টরে শিপ রিসাইক্লিং এর বিষয়ে আমরা হংকং কনভেনশন অনুসমর্থন করেছি। আগামী দিনে এর সম্ভাবনা আরও অনেক উজ্জ্বল। শিপ রিসাইক্লিং এর ক্ষেত্রে পৃথিবীতে বাংলাদেশ প্রথম দিকে আছে। সামগ্রিক উন্নয়ন ও আধুনিকায়নের ক্ষেত্রে নৌপরিবহন মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।
আন্তর্জাতিক মেরিন অ্যান্ড অফশোর এক্সপোতে নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত, জার্মানি, চীন, ভারতসহ আরো অনেক দেশের অংশগ্রহণ আমাদের মেরিটাইম ও ওশান শিল্পের সম্ভাবনা বাংলাদেশের বৈশ্বিক স্বীকৃতি আরো জোরালো করেছে।
প্রতিমন্ত্রী আশা প্রকাশ করেন, আমাদের স্থানীয় মেরিটাইম এবং ওশান শিল্পের উদ্যোক্তারা প্রদর্শিত প্রযুক্তি ও যন্ত্রপাতি দেখে আরো অনেক আধুনিক বিষয়ে জানতে পারবে।
প্রতিমন্ত্রী তার ভিয়েতনাম সফর প্রসঙ্গে বলেন, ভিয়েতনাম একটি ডেভেলপিং কান্ট্রি। সেখানে গিয়ে বাংলাদেশ সম্পর্কে যা জেনেছি-সেটা আমাদেরকে আরো বেশি উৎসাহিত করেছে এবং সাহসী করে তুলেছে। ভিয়েতনামের সংগ্রামের ইতিহাস আছে। সেই জায়গা থেকে বাংলাদেশের প্রশংসা পাই, তখন বুঝতে অসুবিধা নাই, পৃথিবীর অন্যান্য দেশে বাংলাদেশ কিভাবে প্রশংসিত হচ্ছে। বাংলাদেশ যে উন্নয়নের বিস্ময় সৃষ্টি করেছে, সেটা অনেকেরই ভাবনার কারণ হয়ে গেছে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশস্থ নেদারল্যান্ডসের চার্জ দ্য অ্যাফেয়ার্স থিজ ওয়াউডস্ট্রা। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর রিয়ার অ্যাডমিরাল মেহাম্মদ মুসা, পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল গোলাম সাদেক, মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী, নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর মোহাম্মদ মাকসুদ আলম, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমডোর আরিফ আহমেদ মোস্তফা, সেভর ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. ফয়জুল আলম উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১:৩৭:৪০   ১৪৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
ঢাকার ক্লুলেস হত্যাকান্ডের প্রধান আসামি সিদ্ধিরগঞ্জ থেকে গ্রেপ্তার
সরিষাবাড়ীতে জেলেদের মাঝে বকনা বাছুর বিতরণ
রেলওয়ের জন্য ২০০ টি ব্রডগেজ যাত্রবাহী বগি সংগ্রহে চুক্তি স্বাক্ষর
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শান্তি পদক নীতিমালা, ২০২৪-এর খসড়া অনুমোদন
প্রান্তিক পর্যায়ে দক্ষ এসএমই উদ্যোক্তা তৈরি করতে হবে : অর্থ প্রতিমন্ত্রী
বৃক্ষ সংরক্ষণ ও সম্প্রসারণ বিষয়ক গবেষণা বাড়ানো হবে : পরিবেশ মন্ত্রী
পেপারলেস স্মার্ট অফিস স্থাপনে কার্যকর ব্যবস্থা গ্রহণের সুপারিশ
বোরো ধান চাল সংগ্রহের উদ্ভাবন

News 2 Narayanganj News Archive

আর্কাইভ