গাজায় এক-চতুর্থাংশ বাসিন্দা দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে: জাতিসংঘ

প্রথম পাতা » আন্তর্জাতিক » গাজায় এক-চতুর্থাংশ বাসিন্দা দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে: জাতিসংঘ
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪



গাজায় এক-চতুর্থাংশ বাসিন্দা দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে: জাতিসংঘ

প্রায় পাঁচমাস ধরে গাজায় হামলা চালাচ্ছে ইসরাইলি সেনাবাহিনী। দীর্ঘ সময় ধরে চলা এ হামলার কারণে অবরুদ্ধ এ ভূখণ্ডটিতে তীব্র মানবিক সংকট দেখা দিয়েছে। এ অবস্থায় দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে পৌঁছেছে এর লাখ লাখ বাসিন্দা।

বর্তমানে উপত্যকাটির এক-চতুর্থাংশ বাসিন্দা দুর্ভিক্ষ থেকে মাত্র একধাপ দূরে রয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। বুধবার (২৮ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে তথ্যটি জানায় বার্তা সংস্থা রয়টার্স।

এতে বলা হয়, গাজা উপত্যকায় কমপক্ষে ৫ লাখ ৭৬ হাজার মানুষ বা মোট জনসংখ্যার এক-চতুর্থাংশ দুর্ভিক্ষ থেকে এক ধাপ দূরে রয়েছে বলে জাতিসংঘের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা মঙ্গলবার নিরাপত্তা পরিষদকে জানিয়েছেন। একই সঙ্গে তিনি সতর্ক করে বলেছেন, কোনও ধরনের পদক্ষেপ নেয়া না হলে গাজায় দুর্ভিক্ষ ‘অনিবার্য’।

জাতিসংঘের অফিস ফর দ্য কোঅর্ডিনেশন অব হিউম্যানিট্যারিয়ান অ্যাফেয়ার্স (ইউএনওসিএইচএ)-এর কোঅর্ডিনেশন ডিরেক্টর রমেশ রাজাসিংহাম বলেছেন, ‘এভাবে চলতে থাকলে এবং গাজার দক্ষিণে জনাকীর্ণ এলাকায়ও সংঘাত ছড়িয়ে পড়ার ঝুঁকি রয়েছে। আর যদি এমনটা হয়, তাহলে মানবিক বিষয়ক সমন্বয়ের কাজ করা খুব কমই সম্ভব হবে।

তিনি নিরাপত্তা পরিষদকে বলেন, গাজার উত্তরাঞ্চলে ২ বছরের কম বয়সী প্রতি ছয় শিশুর মধ্যে এক শিশু তীব্র অপুষ্টির শিকার এবং ফিলিস্তিনি এ ভূখণ্ডের ২৩ লাখ মানুষই কার্যত বেঁচে থাকার জন্য ‘দুর্ভাগ্যজনকভাবে অপর্যাপ্ত’ খাদ্য সহায়তার ওপর নির্ভর করছে।

রাজাসিংহাম আরও বলেন, জাতিসংঘ এবং সাহায্য গোষ্ঠীগুলো ‘গাজায় ন্যূনতম সহায়তা সরবরাহ পেতেও অপ্রতিরোধ্য বাধার সম্মুখীন হচ্ছে। এর মধ্যে ক্রসিং বন্ধ, চলাচল এবং যোগাযোগের ওপর বিধিনিষেধ, কঠোর পরীক্ষা পদ্ধতি, অস্থিতিশীলতা, ক্ষতিগ্রস্ত রাস্তা এবং অবিস্ফোরিত গোলাবারুদের মতো বিষয় রয়েছে বলেও জানান তিনি।

গেলো বছরের ৭ অক্টোবর ইসরাইলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এতে ইসরাইলের ১ হাজার ২০০ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে কর্তৃৃপক্ষ। এর পর ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় সেদিন থেকে হামলা চালাচ্ছে ইসরাইলি সেনারা। চার মাসের বেশি সময় ধরে চলা এ হামলায় এখন পর্যন্ত ২৯ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় ৭০ হাজার মানুষ।

বাংলাদেশ সময়: ১২:২৯:৩০   ২৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


আমস্টারডামে গাজা যুদ্ধের প্রতিবাদ সমাবেশে দাঙ্গা পুলিশ ও বিক্ষোভকারীদের সংঘর্ষ
প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত, ২ পাইলট নামলেন প্যারাসুটে
আলোচনাকারীরা যুদ্ধবিরতির কাজ এগিয়ে নেওয়ার সময় গাজায় নতুন করে হামলা শুরু করেছে ইসরায়েল
রাফাতে ইসরায়েলি হামলা মানে ‘আরও মানবিক বিপর্যয়’: জাতিসংঘ
যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষর করার লক্ষ্যে আলোচনার আগে রাফাহতে বোমাবর্ষণ করেছে ইসরায়েল
ম্যাক্রোঁ ও ইইউ প্রধানের সঙ্গে শি’র বৈঠক
ইসরায়েল ও হামাসকে যুদ্ধবিরতির জন্য ‘আরো প্রচেষ্টা চালাতে’ জাতিসংঘ প্রধানের আহ্বান
৫ম বারের মতো প্রেসিডেন্টের শপথ নিলেন পুতিন
হজ ভিসায় সৌদি আরবের নতুন নিয়ম
ইসরাইলে গোলাবারুদের চালান স্থগিত করলো যুক্তরাষ্ট্র

News 2 Narayanganj News Archive

আর্কাইভ