বাংলাদেশকে বড় চ্যালেঞ্জ দিল অস্ট্রেলিয়া

প্রথম পাতা » খেলাধুলা » বাংলাদেশকে বড় চ্যালেঞ্জ দিল অস্ট্রেলিয়া
মঙ্গলবার, ২৬ মার্চ ২০২৪



বাংলাদেশকে বড় চ্যালেঞ্জ দিল অস্ট্রেলিয়া

ওয়ানডে সিরিজ জয়ের পর এবার অস্ট্রেলিয়ার লক্ষ্য বাংলাদেশকে হোয়াইটওয়াশ করা। তাতে স্বাগতিকদের সামনে বড় একটা চ্যালেঞ্জ তৈরি হয়েছে। এক দিকে নিজেদের ঘরের মাঠ অন্যদিকে বিশ্বের সেরা দলের চ্যালেঞ্জ- দুইয়ে মিলে রোমাঞ্চকর এক ম্যাচ হতে চলেছে মিরপুরে।

এ দিকে অজিদের সমানে আরও একটি লক্ষ্য রয়েছে। সেটি হলো টি-টোয়েন্টি বিশ্বকাপের কন্ডিশনের সঙ্গে ভালোভাবে অভ্যস্ত হওয়া। মিরপুরের স্পিন সহায়ক উইকেটে নিজেদের পরিকল্পনায় দারুণ সাফল্য পেয়েছে তারা। টাইগ্রেসদের জন্যও নানা পরামর্শ দিয়েছেন অজি অলরাউন্ডার জর্জিয়া ওয়েরহ্যাম।

এ দিকে গতকাল অস্ট্রেলিয়া দল অনুশীলন করলেও বিশ্রামে ছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। শেষ ওয়ানডের আগের দিন অর্থাৎ আজ বিশ্রামে থাকবে দু’দলই।

নামে-ভারে-অর্জনে সব বিবেচনায় নারী ক্রিকেটে বাংলাদেশের চেয়ে যোজন-যোজন এগিয়ে অস্ট্রেলিয়া। ওয়ানডে সিরিজেও স্পষ্ট আধিপত্য হিলি-পেরিদের। তিন ম্যাচের সিরিজটা এক ম্যাচ হাতে রেখেই জিতে নিয়েছেন তারা। অপেক্ষায় আছেন হোয়াইটওয়াশেরও।

টাইগ্রেসদের জন্য এটা অনেক কিছু শেখার এক সিরিজ। আর বিশ্ব চ্যাম্পিয়নদের জন্য বিশ্বকাপের কন্ডিশনটা ভালোভাবে বুঝে নেয়ার। সেপ্টেম্বর-অক্টোবরে এখানেই যে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দলের অলরাউন্ডার জর্জিয়া ওয়েরহ্যাম বলেন, ‘বিশ্বকাপের আগে এসব সিরিজের ফলে আমাদের স্কিলে উন্নতি হবে। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এখানকার কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেয়া জরুরি। এখানে ওয়ানডে সিরিজের পর টি-টোয়েন্টিও রয়েছে। সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেয়ার ক্ষেত্রে এই সফর বড় ভূমিকা রাখবে বলে আশা করছি।’

হোম কন্ডিশনে গেল কয়েক বছর ধরেই দুর্দান্ত টাইগ্রেস স্পিনাররা। এই সিরিজ খেলার আগেও স্পিন নিয়েই বেশি মাথাব্যথা ছিল অজিদের। কিন্তু হয়েছে উল্টো। নাহিদা-ফাহিমা-রাবেয়াদের ঘূর্ণি-জাদু উধাও। ২ ম্যাচ শেষে উইকেট শিকারের তালিকায় শীর্ষে গার্ডনার-সোফি-অ্যালানারা। কন্ডিশনে অভ্যস্ত হতে আসা ক্রিকেটারদের কাছেই পরামর্শ নিতে হচ্ছে স্বাগতিকদের।

অলরাউন্ডার জর্জিয়া ওয়েরহ্যাম বলেন, ‘আসলে এখানকার কন্ডিশন তারা অনেক ভালোভাবেই জানে। মাঝেমধ্যে বলের গতি কমিয়ে দিতে হবে। যেটা আমরা অস্ট্রেলিয়ায় করে থাকি। কারণ সেখানে বল সহজে ব্যাটে আসে। ক্রমাগত স্টাম্পে বল করাটা ভালো। আমি আশা করি তারা এসব নিয়ে ভাববে।’

শুধু সংক্ষিপ্ত ফরম্যাট নয়, টেস্ট নিয়েও পরামর্শ দিয়েছেন অজি অলরাউন্ডার। স্ট্যাটাস পেলেও এখনও টেস্ট খেলা হয়নি জ্যোতিদের। এলিট ফরম্যাটে নিজের অভিজ্ঞতার কথা জানান জর্জিয়া। তিনি বলেন, ‘আমি টেস্ট ক্রিকেটকে ভালোবাসি। যারাই সুযোগ পাক না কেনো, টেস্ট খেলার দিকে মনোযোগী হওয়া দরকার। আমার দল টেস্টকে বিশেষভাবে দেখে। দলের সবাই এটা উপভোগ করে।’

আপাতত লঙ্গার ফরম্যাট নিয়ে চিন্তার সুযোগ নেই বাংলাদেশের। সম্প্রতি ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সাফল্য পাওয়া দলটা অস্ট্রেলিয়ার বিপক্ষে অন্তত একটা ম্যাচে চমক দিতে চায়। ৩ ম্যাচ সিরিজের শেষ ওয়ানডে মাঠে গড়াবে ২৭ মার্চ সকাল সাড়ে ৯টায়।

বাংলাদেশ সময়: ১৩:০১:২০   ২৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


রোমাঞ্চকর জয়ে পাকিস্তানের বিপক্ষে লিড নিলো নিউজিল্যান্ড
এভারটনে শেষ রেডসদের লিগ শিরোপার আশা
এমবাপ্পে-ডেম্বেলের ডাবলে শিরোপার কাছে পিএসজি
এশিয়া-প্যাসিফিক বধির দাবা আন্তর্জাতিক প্রতিযোগিতার উদ্বোধন করলেন ত্রাণ প্রতিমন্ত্রী
চেলসিকে ৫-০ গোলে উড়িয়ে দিল আর্সেনাল
কোপা ইতালিয়া, হেরেও ফাইনালে য়্যুভেন্তাস
এফএ কাপ: পেনাল্টিতে কভেন্ট্রিকে হারিয়ে ফাইনালে ইউনাইটেড
প্রিমিয়ার লিগ: ফুলহ্যামকে হারিয়ে শিরোপা লড়াইয়ে ফিরলো লিভারপুল
বুন্দেসলিগা: ৯৭ মিনিটের গোলে লেভারকুসেনের ৪৫ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড বজায় থাকলো
লা লিগা: এল ক্লাসিকো জিতে শিরোপার আরো কাছাকাছি মাদ্রিদ

News 2 Narayanganj News Archive

আর্কাইভ