যে বছর রমজান আসবে দুবার, ঈদ ৩টি

প্রথম পাতা » আন্তর্জাতিক » যে বছর রমজান আসবে দুবার, ঈদ ৩টি
শনিবার, ৩০ মার্চ ২০২৪



যে বছর রমজান আসবে দুবার, ঈদ ৩টি

পবিত্র মাহে রমজান সিয়াম সাধনা ও আত্মশুদ্ধির মাস। প্রতিটি ধর্মপ্রাণ মুসলমানের জন্য রমজান মাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। বছরের বিশেষ এই মাসটি মহান আল্লাহর পক্ষ থেকে মুমিন বান্দাদের জন্য অফুরন্ত নেয়ামত আর বরকতে পরিপূর্ণ।

প্রতি বছর রমজান আসলে ২৯ কিংবা ৩০টি রোজা পালন করেন মুসল্লিরা। তবে ২০৩০ সালে রাখতে হবে ৩৬টি রোজা। এ ছাড়া ২০৩৩ সালেও পুরো দুই মাস রোজা পালন এবং তিনটি ঈদ উদযাপন করতে হবে!

এমনটি কেন?

বিষয়টি নিয়ে দুবাই অ্যাস্ট্রোনমি গ্রুপের চিফ এক্সিকিউটিভ অফিসার হাসান আহমেদ আল হারিরি বলেন, ২০৩০ সালে দুটি রমজান হওয়ার সম্ভাবনা রয়েছে।

কারণ হিসেবে চন্দ্র বিশেষজ্ঞরা বলছেন, ইংরেজি বর্ষপঞ্জি ও চান্দ্র বছরের মাসগুলোর পার্থক্যের কারণে এমনটা ঘটবে। সাধারণত ইংরেজি বছরের মাসগুলো ৩০ অথবা ৩১ দিনে নির্ধারিত থাকে। তবে চান্দ্র বছরের মাসগুলো নির্ধারিত হয় ২৯ অথবা ৩০ দিনে। মাসে দিনের এই পার্থক্যের কারণে ইংরেজি বছর শেষে চান্দ্র বছর ১১ দিন কমে যায়। আর বছরে ১১ দিন পার্থক্য থেকে যাওয়ায় ২০৩০ সালে দুবার রমজান মাস পাবে মুসলমানরা, বললেন চন্দ্র বিশেষজ্ঞ মিনহাল খান।

এ ছাড়া ২০৩০ সালের গ্লোবাল ইসলামিক ক্যালেন্ডারেও এই তথ্যের সত্যতা পাওয়া গেছে। ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী, ২০৩৩ সালেও দুবার পূর্ণ রমজান মাস আসবে এবং সে বছর মোট তিনটি ঈদ অনুষ্ঠিত হবে।

সৌদি আরব বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের জলবায়ুর অধ্যাপক ড. আবদুল্লাহ আল মুসনাদ বলেন, ১৪৫১ হিজরির পবিত্র রমজান মাস শুরু হবে ২০৩০ সালের ৫ জানুয়ারি। এ মাসটি ৩০ দিন পূর্ণ হবে। অর্থাৎ ফেব্রুয়ারির ৩ তারিখে শেষ হবে রমজান মাস। এ হিসাবে রমজান মাসের রোজা হবে ৩০টি।

এরপর একই বছর ২৬ ডিসেম্বর থেকে শুরু হবে ১৪৫২ হিজরির রমজান মাস। ৩১ ডিসেম্বর পর্যন্ত মুমিন মুসলমান ৬ দিন রোজা পালন করবে। সে হিসাবে ২০৩০ সালে মুসলিম উম্মাহ ৩৬ দিন রোজা পালন করবে। এ ছাড়া ২০৩০ সালের গ্লোবাল ইসলামিক ক্যালেন্ডারেও এই তথ্যের সত্যতা পাওয়া গেছে।

ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী, ২০৩৩ সালেও দুবার পূর্ণ রমজান মাস আসবে। সে বছর দুবার ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। যার ফলে ২০৩৩ সালে মোট তিনটি ঈদ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১২:৪২:৩৬   ৩৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


গাজায় ইসরায়েলি অভিযানের বিরুদ্ধে প্যারিসে ১০ হাজার লোকের বিক্ষোভ
রাফায় বিমান হামলা : জরুরি রুদ্ধদ্বার বৈঠক ডাকল নিরাপত্তা পরিষদ
রকেট বিস্ফোরণ, স্যাটেলাইট উৎক্ষেপণে ব্যর্থ উত্তর কোরিয়া
রাফায় ইসরায়েলি হামলায় তাঁবুর ভেতর জ্যান্ত পুড়ে নিহত অন্তত ৩৫
যুক্তরাষ্ট্রে টর্নেডোর তাণ্ডবে ১৮ জনের মৃত্যু, ব্যাপক ধ্বংসযজ্ঞ
ঘূর্ণিঝড় রেমাল: পশ্চিমবঙ্গের ৬ জেলায় ‘রেড অ্যালার্ট’
আদালতের আদেশ মানা বাধ্যতামূলক, ইসরায়েলের উদ্দেশ্যে জাতিসংঘ মহাসচিব
স্নিগ্ধাকে লন্ডন সিটির অনার
এফএ কাপের ফাইনালে ইউরোপা লিগ নিশ্চিতের লড়াই ইউনাইটেডের
রাফায় হামলা বন্ধ করতে ইসরায়েলকে আইসিজের নির্দেশ

News 2 Narayanganj News Archive

আর্কাইভ