রংপুরে আরএফএল গ্রুপের বাইসাইকেল কারখানার উদ্বোধন করলেন বাণিজ্যমন্ত্রী

প্রথম পাতা » অর্থনীতি » রংপুরে আরএফএল গ্রুপের বাইসাইকেল কারখানার উদ্বোধন করলেন বাণিজ্যমন্ত্রী
বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর ২০২২



রংপুরে আরএফএল গ্রুপের বাইসাইকেল কারখানার উদ্বোধন করলেন বাণিজ্যমন্ত্রী

স্থানীয় ও রপ্তানি বাজারে চাহিদা বৃদ্ধির প্রেক্ষাপটে রংপুরের গংগাচড়ায় বাইসাইকেলের আরো একটি কারখানা চালু করেছে দেশের শীর্ষস্থানীয় শিল্পগ্রুপ আরএফএল। বৃহস্পতিবার বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এক অনুষ্ঠানের মাধ্যমে কারখানার উদ্বোধন করেন।
প্রায় ৭০ হাজার বর্গফুটের এ কারখানাটিতে বাইসাইকেল ছাড়াও ফ্রেম, ফর্ক, টায়ার, টিউবসহ সাইকেলের কিছু কম্পোনেট উৎপাদন করা হবে। এ কারখানায় বিনিয়োগ করা হয়েছে ৬০ কোটি টাকা। এতে প্রায় ১০০০ মানুষের কর্মসংস্থান হবে।
আরএফএল গ্রুপ ২০১৪ সাল থেকে বাইসাইকেল উৎপাদন ও বাজারজাত করে আসছে। হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে আরএফএলের বাইসাইকেলের প্রথম কারখানাটি অবস্থিত। বর্তমানে কারখানাটির উৎপাদন ক্ষমতা রয়েছে বছরে আট লাখ পিস।
আরএফএলের উৎপাদিত বাইসাইকেল বর্তমানে ইংল্যান্ড, নেদারল্যান্ড, ডেনমার্ক, জার্মানী, অস্ট্রিয়া ও বেলজিয়ামসহ ১৫টি দেশে রপ্তানি করা হয়। তাছাড়া ‘দুরন্ত’ নামে বাজারজাত করা আরএফএল গ্রুপের উৎপাদিত বাইসাইকেল দেশের বাজারে ব্যাপক জনপ্রিয়।
অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ‘আমরা যুদ্ধের সময় লড়াই করে দেশকে মুক্ত করেছি। এখন দেশের অথনৈতিক মুক্তির লড়াইয়ে রয়েছে প্রাণ-আরএফএল গ্রুপ। প্রাণ-আরএফএল এখন কৃষকদের নিয়ে কাজ করছে, গ্রামের মানুষকে নিয়ে কাজ করছে। ভারতের সব জায়গায় বিশেষ করে আসামে প্রাণ এর পণ্য ছেয়ে গেছে। এগুলো সবই আমাদের বিজয়গাঁথা।’
তিনি আরও বলেন, পৃথিবী জুড়ে বিশেষ করে ইউরোপে বাংলাদেশের সাইকেল রপ্তানি হচ্ছে। ইউরোপে যখন মেড ইন বাংলাদেশ পণ্য দেখি তখন বুকটা ভরে যায়।
প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী আহসান খান চৌধুরী বলেন, স্থানীয় ও রপ্তানি বাজারে চাহিদা বৃদ্ধির প্রেক্ষাপটে রংপুরের গংগাচড়ায় আরএফএল গ্রুপ বাইসাইকেলের দ্বিতীয় কারখানা চালু করলো। স্থানীয় বাজারের সকল সাইকেল এখানে তৈরি করা হবে। পূর্ণাঙ্গ উৎপাদনে গেলে কারখানার বার্ষিক উৎপাদন ক্ষমতা হবে ছয় লাখ পিস। তাছাড়া, এ খাতে দক্ষ জনবল তৈরি এবং দেশের উত্তরাঞ্চলে কর্মসংস্থান তৈরি করার উদ্দেশ্য এ কারখানা স্থাপন করা হয়েছে।
অনুষ্ঠানে বাংলাদেশ জাতীয় সংসদের বিরোধী দলীয় চীফ হুইপ মসিউর রহমান রাঙ্গাঁ, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, বাংলাদেশ পুলিশের রংপুর রেঞ্জের উপ মহাপুলিশ পরিদর্শক মোহা. আবদুল আলীম মাহমুদ, এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, রংপুরের জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন, পুলিশ সুপার মো. ফেরদৌস আলী চৌধুরী ও আরএফএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আরএন পাল বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৮:১৯:৫৪   ২০২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


ড্যাপ সংশোধন চান আবাসন ব্যবসায়ীরা
একীভূত হতে সোনালী-বিডিবিএলের সমঝোতা স্মারক সই
হিসাব ব্যবস্থায় সংস্কার প্রয়োজন : অর্থমন্ত্রী
পুঁজিবাজারে সূচকের বড় লাফ, ঊর্ধ্বমুখী লেনদেনও
পেঁয়াজ রপ্তানি থেকে নিষেধাজ্ঞা তুলল ভারত
অর্থনৈতিক সংকট মোকাবেলা করে ঘুরে দাঁড়াচ্ছে বাংলাদেশ : সালমান এফ রহমান
বেপজায় গার্মেন্টস পণ্য তৈরির কারখানা করবে চীনা প্রতিষ্ঠান
প্রবৃদ্ধি অর্জন অব্যাহত রেখে সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা সরকারের লক্ষ্য - অর্থ প্রতিমন্ত্রী
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এলো ১২৮ কোটি ডলার
সোনার দাম ভরিতে বাড়ল ৬৩০ টাকা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ