স্বাদে ভরা ঐতিহ্যবাহী রসমঞ্জুরীর ঘ্রাণ

প্রথম পাতা » ছবি গ্যালারী » স্বাদে ভরা ঐতিহ্যবাহী রসমঞ্জুরীর ঘ্রাণ
শনিবার, ২৪ ডিসেম্বর ২০২২



স্বাদে ভরা ঐতিহ্যবাহী রসমঞ্জুরীর ঘ্রাণ

মোস্তাফিজার রহমান রংপুর প্রতিনিধি : রসমঞ্জুরী’র জেলা নামে ইতিমধ্যে গাইবান্ধা পরিচিতি লাভ করছে বিভিন্ন জায়গায়। স্বাদে ও গুনে মানে অন্যতম গাইবান্ধার রসমঞ্জুরী। গাইবান্ধার ঐতিহ্য ধরে রেখেছে প্রায় শত বছর ধরে স্বাদে ভরা এ মিষ্টান্ন ৷ গাইবান্ধায় তৈরি মিষ্টান্ন রসমঞ্জুরী বর্তমানে যাচ্ছে দেশ পেরিয়ে বিদেশে।
ধরে স্বাদে ভরা এ মিষ্টান্ন ৷ গাইবান্ধায় তৈরি মিষ্টান্ন রসমঞ্জুরী বর্তমানে যাচ্ছে দেশ পেরিয়ে বিদেশে। গাইবান্ধা জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে রসমঞ্জুরীকে জেলা ব্রান্ডডিং পণ্য করার সুপারিশ করা হয়েছে। গাইবান্ধার রসমঞ্জরীর স্বাদ ও গুণাগুনের জন্য রয়েছে আলাদা সুনাম।
জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে রসমঞ্জুরীকে জেলা ব্রান্ডডিং পণ্য করার সুপারিশ করা হয়েছে। গাইবান্ধার রসমঞ্জরীর স্বাদ ও গুণাগুনের জন্য রয়েছে আলাদা সুনাম। ১৯৪০ সালে শহরের সার্কুলার রোডে রমেশ চন্দ্র ঘোষ প্রথম ব্যবসায়িকভাবে রসমঞ্জুরী উৎপাদন শুরু করেন। অল্প সময়ের মধ্যে জেলার গণ্ডি পেরিয়ে সারাদেশে সুনাম ও পরিচিতি ছড়িয়ে পড়ে।
ঐতিহ্যবাহী রসমঞ্জুরী প্রস্তুতকারক রমেশ মিষ্টান্ন ভান্ডার ম্যানেজার বলেন, শুধু গাইবান্ধাতেই নয়, ঢাকাসহ বিভিন্ন জেলায় রসমঞ্জুরী মিষ্টান্ন পাঠানো হয়।
পলাশবাড়ী শিল্পী ভোজনালয়ের মালিক আবু বক্কর সিদ্দিক পলাশ জানান, স্বাদে অতুলনীয় উত্তরবঙ্গের মধ্যে বিখ্যাত খাবার রসমঞ্জুরী ৷ এ মিষ্টান্ন তৈরির উপকরণে রয়েছে গরুর খাঁটি দুধ, ছানা, চিনি ও ছোট এলাচ। আমাদের তৈরী রসমঞ্জুরী এখন দেশজুুুড়ে সুনাম অর্জন করেছে ৷
জেলা প্রশাসন এ জেলায় উৎপাদিত পণ্যের মধ্যে রসমঞ্জুরীকে ব্রান্ডডিং পণ্য করার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের এ-টু-আই প্রজেক্টের মাধ্যমে সুপারিশ করেছেন।
গাইবান্ধা জেলা প্রশাসক মো. অলিউর রহমান বলেন, এটি একটি চমৎকার রসালো সুস্বাদু মিষ্টান্ন। বর্তমানে গাইবান্ধার বাজার মিটিয়ে দেশের বাইরেও চলে যাচ্ছে। তিনি বলেন এটি আমাদের জেলা ব্রান্ডিং খাবার । যা মানুষের কাছে খুবই জনপ্রিয়।

বাংলাদেশ সময়: ১৫:২৮:৩১   ১৯৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


কাল এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি ভারত-শ্রীলঙ্কা
প্যারিস অলিম্পিকের প্রথম স্বর্ণ চীনের
কামালা হ্যারিসকে এবার ইহুদিবিদ্বেষী বললেন ট্রাম্প
রাশিয়ার পর ইউক্রেন সফরে যাচ্ছেন মোদি
মিয়ানমারে বাংলাদেশসহ ছয় দেশের নিরাপত্তা বৈঠক
কোটা সংস্কার আন্দোলনে নিহতদের স্মরণে গাইবান্ধায় শোক র‍্যালি
মেট্রোরেল চালু নিয়ে যা বললেন সেতুমন্ত্রী
শিক্ষার্থীদের অভয় দিলেন পররাষ্ট্রমন্ত্রী
বাংলাদেশ নিয়ে আমার মন্তব্যকে বিকৃত করেছে বিজেপি: মমতা
মোবাইল ইন্টারনেট চালুর সিদ্ধান্ত রোববার : পলক

News 2 Narayanganj News Archive

আর্কাইভ