সাভার স্মৃতিসৌধের আদলে বন্দরে নির্মিত হচ্ছে দৃষ্টিনন্দন স্মৃতিসৌধ

প্রথম পাতা » ছবি গ্যালারী » সাভার স্মৃতিসৌধের আদলে বন্দরে নির্মিত হচ্ছে দৃষ্টিনন্দন স্মৃতিসৌধ
বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর ২০২২



---

সাভার জাতীয় স্মৃতি সৌধের আদলে বন্দরে তৈরি হচ্ছে দৃষ্টিনন্দন ”নারায়ণগঞ্জ স্মৃতিসৌধ”। নারায়ণগঞ্জ জেলার বন্দর উপজেলার মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত উল্লেখযোগ্য ঐতিহাসিক স্থান সমরক্ষেত্র প্রাঙ্গণে এ স্মৃতি সৌধ নির্মাণের উদ্যোগ গ্রহন করেছে স্থানীয় প্রশাসন।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকাল ১০টায় স্মৃতিসৌধের ভিত্তি প্রস্তর স্থাপন করেন নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা একেএম সেলিম ওসমান। নির্মাণ কাজ শেষে আগামী মার্চ মাসে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে।

সেলিম ওসমান বলেন বাংলাদেশের সবচেয়ে সুন্দর একটি স্মৃতিসৌধ যেন এখানে হয় আমরা সেই চেষ্টা করবো। আমরা এখানে শুধু ফুল দেবো এমনটা নয়। বাংলাদেশের ইতিহাস ও বঙ্গবন্ধুর ইতিহাস এখানে প্রদর্শিত হবে। এ স্মৃতিসৌধের মাধ্যমে পরবর্তী প্রজন্ম ও শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে ও শিখতে পারবে।

এ সময় নারায়ণগঞ্জ জেলা প্রশাসন মোঃ মঞ্জুরুল হাফিজ,স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোহাম্মদ আনোয়ার হোসাইন, মুক্তিযোদ্ধা কমান্ডের নারায়ণগঞ্জ জেলা কমান্ডার মোহাম্মদ আলী, বন্দর উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এমএ রশিদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা বিএম কুদরাত এ খুদা, উপজেলা ভাইস চেয়ারম্যান সানাউল্লাহ সানু, ছালিমা হোসেন শান্তা, বন্দর থানার ওসি আবু বকর সিদ্দিক, বীর মুক্তিযোদ্ধা মোঃ জুলহাস এ সময় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৭১ সালের ১৫ই ডিসেম্বর পূর্বাঞ্চলীয় কমান্ডের সর্বশেষ যুদ্ধ বন্দর রেলস্টেশন সংলগ্ন এ স্থানে অনুষ্ঠিত হয়। রক্তক্ষয়ী যুদ্ধে ভারতীয় মিত্র বাহিনীর ১১ সদস্য শহীদ হন। পরে মিত্রবাহিনী ও মুক্তিবাহিনীর যৌথ আক্রমনে পালিয়ে যায় পাক বাহিনী ও তাদের দোসররা।

সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে এবং আগামী প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতে স্মৃতি সৌধটি নির্মাণ করা হচ্ছে। স্মৃতিসৌধের পাশাপাশি এখানে বঙ্গবন্ধু জাদুঘর নির্মাণের পরিকল্পনা রয়েছে বলে আয়োজকরা জানান।

সেলিম ওসমান এমপির নিজস্ব তহবিল থেকে এক কোটি ৬৬ লাখ টাকায় ব্যয়ে জলাশয় ভরাট ও দেয়াল নির্মাণ করে স্মৃতিসৌধটি নির্মাণ করা হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।

বাংলাদেশ সময়: ২২:৫৮:৫১   ৩৪৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আল কোরআন ও আল হাদিস
আজকের রাশিফল
ডলারসহ সব সংকটের জন্য দায়ী বিদেশিরা
৬ জুন বাজেট ঘোষণা
তিস্তা প্রকল্পে বিনিয়োগ করতে আগ্রহী ভারত : পররাষ্ট্রমন্ত্রী
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বন্দরের নবনির্বাচিত চেয়ারম্যানের শ্রদ্ধা
ভারতের কাছে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হলো বাংলাদেশ
পবিত্র জিলকদ মাসের চাঁদ দেখা গেছে
কেউ আমাকে জনগণ থেকে দূরে সরাতে পারবে না : সংসদে প্রধানমন্ত্রী
সংসদে বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা (স্থাবর সম্পত্তি অর্জন নিয়ন্ত্রণ) বিল-২০২৪ উত্থাপন

News 2 Narayanganj News Archive

আর্কাইভ