নারীদের জড়তার জায়গা থেকে বেরিয়ে আসতে হবে : শিক্ষামন্ত্রী

প্রথম পাতা » ছবি গ্যালারী » নারীদের জড়তার জায়গা থেকে বেরিয়ে আসতে হবে : শিক্ষামন্ত্রী
বৃহস্পতিবার, ৯ মার্চ ২০২৩



নারীদের জড়তার জায়গা থেকে বেরিয়ে আসতে হবে : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নারী দিবস প্রতিদিনই। পৃথিবীতে এমন কোনো কিছু নেই যেটা নারী ছাড়া হয়। নারীদের জড়তার জায়গা থেকে বেরিয়ে আসতে হবে।

বুধবার (৮ মার্চ) বিকেলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক নারী দিবস-২০২৩ উদযাপন অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। এ সময় রাজধানীর ধানমন্ডিতে বিশ্ববিদ্যালয়ের নগর কার্যালয়ে এই অনুষ্ঠান পালন করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিকেল ৫টায় শুরু হওয়া অনুষ্ঠানে বিভিন্ন পেশায় প্রতিষ্ঠিত নারী নেতৃত্ব উপস্থিত ছিলেন। শান্তির পায়রা ও বেলুন উড়িয়ে অনুষ্ঠান উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী। এ ছাড়া রাতে নারী জাগরণের গান পরিবেশন করে মোমবাতি প্রজ্বলন করা হয়।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, আমাদের নারীদেরকে হাত ধরে এগিয়ে দিয়েছেন একজন শেখ হাসিনা। এখন আমাদের কাজটা করে যেতে হবে। ছোট বেলা থেকে আমাদের চারপাশে শক্ত-পোক্ত যে দেয়ালগুলো তৈরি করা হয়েছে, সেগুলো ভেঙে-চুরে বের হয়ে আসতে হবে।

তিনি আরও বলেন, এই যুদ্ধটা আসলেই নারীর জন্য সবচেয়ে বড় যুদ্ধ। সেটাতে জয়ী হওয়ার পরেও স্কাই ইজ দ্য লিমিট। নারী যে পথে হাঁটবে, সে পথ কিন্তু কুসুমাস্তীর্ণ নয়। সে কারণে এই ডিজিটাল পথেও নারীর বাধা-বিপত্তি অনেক। কিন্তু তাকে ডিজিটাল হতেই হবে। প্রযুক্তি শিখতে হবে। কারণ, এটি এমন একটা জায়গা সেখানে নারী-পুরুষ খুব বেশি মেটার করে না।

এখন বিশ্বটাই হচ্ছে প্রযুক্তি উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, ‘প্রযুক্তি নারীকে শিখতেই হবে। কারণ, এই বিশ্বে নারীকে নিজের জায়গা করে নিতে হবে। নারী-পুরুষ বৈষম্য দূর করতে চেয়েছিলেন বঙ্গবন্ধু। বঞ্চনাহীন, শোষণহীন একটি বাংলাদেশ তৈরি করতে চেয়েছিলেন তিনি। তার প্রতি এই নারী দিবসে শ্রদ্ধা।’

সভাপতির বক্তব্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেন, সামাজিক অনুশাসনের অনেক কিছু যখন ভেঙে পড়ে, তখন নারী শাসন-স্নেহ সমাজের অগ্রসরতা ও উন্নয়নের পথ দেখায়। সুতরাং নারীর ভূমিকা যে শুধু মাতৃত্বে সেটি নয়। নারীর ভূমিকা আজ নেতৃত্বে, সৃজনশীলতায় ও দক্ষতায় সুপ্রতিষ্ঠিত।

এ সময় নারী দিবসের আয়োজনে আরও বক্তব্য প্রদান করেন সংসদ সদস্য আরমা দত্ত, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. নাসিমা বানু, উপ-উপাচার্য প্রফেসর ড. মাহবুবা নাসরিন, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, অভিনেত্রী তারিন জাহানসহ দেশের বিভিন্ন পেশায় প্রতিষ্ঠিত নারী নেতৃত্ব। এ ছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, দপ্তর প্রধান, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এ আয়োজনে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১২:২৭:১৮   ১৬৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


বিদেশি কোনো শক্তির হস্তক্ষেপ দেশবাসী মেনে নেবে না: হানিফ
নীলফামারীতে জাতীয় খাদ্য গ্রহণ নির্দেশিকা অবহিতকরণ কর্মশালা
১০ জুন চালু হচ্ছে ম্যাংগো স্পেশাল ট্রেন : রেলমন্ত্রী
রাজনীতিতে পরিত্যক্ত মানুষগুলোর আওয়াজ ব্যাঙের মতো বড় : পররাষ্ট্রমন্ত্রী
রাফা থেকে আরও ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ ইসরাইলের
বঙ্গবন্ধুর সমাধিতে আইএসইউ উপাচার্যের শ্রদ্ধা
বঙ্গবন্ধুর সমাধিতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির শ্রদ্ধা নিবেদন
প্রযুক্তির ব্যবহারকারী নয়, উদ্ভাবক হতে হবে : শিক্ষামন্ত্রী
তারুণ্যের মেধা আর প্রযুক্তির শক্তিতে ২০৪১ সালের আগেই স্মার্ট হবে দেশ : পলক
হিসাব ব্যবস্থায় সংস্কার প্রয়োজন : অর্থমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ