বিশ্বকে জলবায়ু সংক্রান্ত বিষয়ে ঐকমত্যে পৌঁছাতে হবে : পরিবেশমন্ত্রী

প্রথম পাতা » ছবি গ্যালারী » বিশ্বকে জলবায়ু সংক্রান্ত বিষয়ে ঐকমত্যে পৌঁছাতে হবে : পরিবেশমন্ত্রী
বৃহস্পতিবার, ১৬ মার্চ ২০২৩



বিশ্বকে জলবায়ু সংক্রান্ত বিষয়ে ঐকমত্যে পৌঁছাতে হবে : পরিবেশমন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, বিশ্বকে বসবাসযোগ্য হিসেবে টিকিয়ে রাখতে অবশ্যই জলবায়ু সংক্রান্ত বিষয়ে ঐক্যমত্যে পৌঁছাতে হবে।
তিনি আজ সচিবালয়ের নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এস্ট্রুপ পিটারসেন, আরব আমিরাতের রাষ্ট্রদূত আবদুল্লাহ আলী আবদুল্লাহ খাসেফ আল হামুদি এবং মিশরের চার্জ দ্য অ্যাফেয়ার্স মিনা মাকারির সঙ্গে বৈঠককালে এ কথা বলেন।
সভায় মন্ত্রণালয়ের সচিব ডক্টর ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন, অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) মো. মনিরুজ্জামান, অতিরিক্ত সচিব (পরিবেশ) সঞ্জয় কুমার ভৌমিক উপস্থিত ছিলেন।
পরিবেশমন্ত্রী বলেন, কিছু জটিল জলবায়ু বিষয়ে আমাদের সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিতব্য কপ২৮-এ ঐকমত্যে পৌঁছাতে হবে। ক্ষয়ক্ষতি মোকাবেলার জন্য তহবিলের উৎস অবশ্যই চূড়ান্ত করতে হবে। এই ক্ষয়-ক্ষতির তহবিলগুলি অভিযোজনের জন্য অন্যান্য তহবিলের সাথে কোনো আপস না করে নতুন এবং অতিরিক্ত হওয়া উচিত।
তিনি বলেন, আমাদের ক্ষয় ক্ষতির তহবিলের কাঠামো এবং পরিচালনার পদ্ধতিতেও উল্লেখযোগ্য অগ্রগতি হওয়া দরকার, যাতে এটি যত তাড়াতাড়ি সম্ভব কার্যকর করা যায়।
পরিবেশমন্ত্রী বলেন, ১ দশমিক ৫ ডিগ্রী সেন্টিগ্রেড তাপমাত্রা নাগালের মধ্যে রাখার জন্য ২০৩০ সালের মধ্যে বৈশ্বিক গ্রীন হাউজ গ্যাস (জিএইচজি) নির্গমন ৪৩ শতাংশ কমাতে ‘মিটিগেশন ওয়ার্ক প্রোগ্রাম’-এ সকলের ঐক্যমত পোষণ করতে হবে।
তিনি বলেন, কপ ২৯’র সিদ্ধান্ত গ্রহণের জন্য এনসিকিউজি তে কপ ২৮ এ উল্লেখযোগ্য অগ্রগতি থাকতে হবে। আমাদের জলবায়ু অর্থায়নের সংজ্ঞা চূড়ান্ত করতে হবে। এনসিকিউজিতে গৃহীত হওয়ার আগে আমরা উন্নত দেশগুলোর কাছ থেকে ১০০ বিলিয়ন ইউএস ডলারের মাইলফলক অর্জনের জন্যও উন্মুখ হয়ে রয়েছি। কারণ ১০০ বিলিয়ন মার্কিন ডলারের লক্ষ্য অর্জন না করে, একটি নতুন লক্ষ্য নির্ধারণ করা দলগুলোর কাছে বিশ্বাসযোগ্য হবে না।
এরপর মন্ত্রী চলতি মাসে কোপেনহেগেন জলবায়ু মন্ত্রী পর্যায়ের বৈঠকের আয়োজন করার জন্য ডেনমার্ক সরকারকে ধন্যবাদ জানান।
উইনি এস্ট্রাপ পিটারসেন বলেন, শুধুমাত্র জলবায়ু পরিবর্তনের ঝুঁকিপূর্ণ দেশ হিসেবেই নয়, সফলভাবে এই ঝুঁকি মোকাবেলায় বাংলাদেশ বিশ্বের শীর্ষ দেশগুলোর অন্যতম।
সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত আব্দুল্লা আলী আব্দুল্লা খাসেইফ আলহমুদী আগামী নভেম্বরে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিতব্য কপ-২৮ এ লস এন্ড ড্যামেজ সহ অন্যান্য এজেন্ডার উল্লেখযোগ্য অগ্রগতি হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ১৯:৫৯:৫০   ১০৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


টানা চার প্রিমিয়ার লিগ জয়ের কীর্তি শুধুই ম্যানসিটির
বঙ্গবাজার বিপনী বিতান নির্মাণ কাজের উদ্বোধন ২৫ মে
ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত: অনুসন্ধান চলছে রাষ্ট্রীয় গণমাধ্যম
ভোলায় জেলা প্রশাসক কার্যালয়ের সেবা প্রত্যাশীদের জন্য পার্ক উদ্বোধন
ফতুল্লায় ৫ মাস পর রাজমিস্ত্রী হত্যায় ঘাতক গ্রেপ্তার
পররাষ্ট্রমন্ত্রীর সাথে মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাত
দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে কারিগরি শিক্ষার বিকল্প নেই : মহিলা ও শিশু প্রতিমন্ত্রী
রোহিঙ্গাদের নিজ দেশে পূর্ণ নাগরিক মর্যাদায় দ্রুত প্রত্যাবর্তন নিশ্চিত করা জরুরি : পররাষ্ট্রমন্ত্রী
সরকার ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নত করতে কাজ করছে : পরিবেশমন্ত্রী
বঙ্গবন্ধু কন্যার লড়াইয়ের গল্প গোটা বিশ্বের কাছে তুলে ধরাই হোক অঙ্গীকার : তথ্যপ্রতিমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ