সংসদে ২০২২-২৩ অর্থবছরের সম্পূরক বাজেট পাস

প্রথম পাতা » ছবি গ্যালারী » সংসদে ২০২২-২৩ অর্থবছরের সম্পূরক বাজেট পাস
মঙ্গলবার, ৬ জুন ২০২৩



সংসদে ২০২২-২৩ অর্থবছরের সম্পূরক বাজেট পাস

জাতীয় সংসদে ২০২৩ সালের ৩০ জুন সমাপ্য অর্থ বছরে সংযুক্ত তহবিল থেকে মঞ্জুরীকৃত অর্থের অনধিক ১৭ হাজার ২৯৯ কোটি ৪৮ লাখ ৩৫ হাজার টাকা প্রদান ও ব্যয়ের অনুমোদন দিয়ে ২০২২-২৩ অর্থবছরের সম্পূরক বাজেট আজ পাস হয়েছে।
নির্দিষ্টকরণ সম্পূরক বিল, ২০২৩ পাসের মধ্য দিয়ে এ বাজেট পাস করা হয়। অর্থমন্ত্রী আ হ ম মু¯াÍফা কামাল বিলটি উত্থাপন করে পাসের প্রস্তাব করলে তা সর্বসম্মতিক্রমে সংসদে পাস হয়।
চলতি অর্থ বছরে মূল বাজেট ছিল ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। ২০টি মন্ত্রণালয় ও বিভাগের ব্যয় বৃদ্ধি পেয়েছে ১৭ হাজার ২৯৯ কোটি ৪৮ লাখ ৩৫ হাজার টাকা। আর বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের এ ব্যয় হ্রাস-বৃদ্ধি পেয়ে চলতি অর্থ বছরের সংশোধিত বাজেটের আকার দাঁড়ায় ৬ লাখ ৬০ হাজার ৫০৭ কোটি টাকা।
বিল পাসের আগে বিধান অনুযায়ি ২০টি মঞ্জুরী দাবি সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণ সংসদে উত্থাপন করলে পৃথক পৃথকভাবে পাস করা হয়। এসব দাবির ওপর বিরোধীদলের ১০ জন সদস্যের আনীত ১৬০টি ছাঁটাই প্রস্তাবের মধ্যে জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগ, কৃষি মন্ত্রণালয় এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের মোট ৩টি দাবির ওপর আলোচনা অনুষ্ঠিত হয়।
সম্পূরক বাজেটে সর্বোচ্চ ৯ হাজার ৫৮৫ কোটি ৪১ লাখ ৫৭ হাজার টাকা রয়েছে কৃষি মন্ত্রণালয় খাতে, দ্বিতীয় সর্বোচ্চ ৩ হাজার ৪৯১ কোটি ৯৩ লাখ ৪৫ হাজার টাকা রয়েছে স্থানীয় সরকার বিভাগ খাতে। তৃতীয় সর্বোচ্চ ৩ হাজার ৩৫৯ কোটি ২৪ লাখ ৮ হাজার টাকা পানি সম্পদ মন্ত্রণালয় খাতে। আর চতুর্থ সর্বোচ্চ খাদ্য মন্ত্রণালয় খাতে ২ হাজার ৮৮৬ কোটি ৬৪ লাখ ৭৫ হাজার টাকা, পঞ্চম সর্বোচ্চ ২ হাজার ২৪৭ কোটি ৮৪ লাখ ৬ হাজার টাকা পরিকল্পনা বিভাগ খাতে রয়েছে।
এছাড়া গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় খাতে ১ হাজার ৮৭৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার টাকা, ধর্ম মন্ত্রণালয় খাতে ১ হাজার ৭০৭ কোটি ৬২ লাখ ৯৭ হাজার টাকা, বিদ্যুৎ বিভাগ খাতে ১ হাজার ১১৩ কোটি ৪০ লাখ ৭৮ হাজার টাকা, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় খাতে ১ হাজার ৭৭ কোটি ৮ লাখ ৪৫ হাজার টাকা, শিল্প মন্ত্রণালয় খাতে ৭০১ কোটি ৩২ লাখ ৪০ হাজার টাকা, ডাক ও টেলিযোগাযোগ খাতে ৫৫১ কোটি ৬১ লাখ ৯১ হাজার টাকা, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় খাতে ৫৩৫ কোটি ৮ লাখ ৩৯ হাজার টাকা, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ খাতে ৫০৪ কোটি ৫ লাখ ৮০ হাজার টাকা, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় খাতে ৩৫২ কোটি ৭৭ লাখ ৪৯ হাজার টাকা, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় খাতে ২৭৬ কোটি ৮৫ লাখ ৪৫ হাজার টাকা, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় খাতে ১১৩ কোটি ১৯ লাখ ৩৯ হাজার, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় খাতে ১১২ কোটি ৫ লাখ ১১ হাজার টাকা,পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় খাতে ৬২ কোটি ৮৬ লাখ ২৮ হাজার টাকা, জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগ খাতে ৩২ কোটি ৪৬ লাখ ৪ হাজার টাকা, সংস্কৃতি মন্ত্রণালয় খাতে ২৪ কোটি ৭৬ লাখ ৫২ হাজার টাকা ব্যয়ের অনুমোদন দেয়া হয়েছে।
এর আগে ২০২২-২৩ অর্থবছরের সম্পূরক বাজেটের ওপর আলোচনা অনুষ্ঠিত হয়।
আলোচনায় অংশ নেন, সরকারি দলের সদস্য হাবিবুর রহমান।
এর পর সম্পূরক বাজেটের ওপর অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংক্ষিপ্তাকারে সমাপনি বক্তৃতা শেষে সম্পূরক বাজেট পাসের প্রক্রিয়া শুরু হয়। পৃথক পৃথকভাবে মঞ্জুরি দাবি পাসের পর নির্দিষ্টকরণ সম্পূরক বিল, ২০২৩ পাসের মধ্য দিয়ে ২০২২-২৩ অর্থ বছরের সম্পূরক বাজেট পাস করা হয়।

বাংলাদেশ সময়: ২২:৫৯:৩০   ৯২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


টানা চার প্রিমিয়ার লিগ জয়ের কীর্তি শুধুই ম্যানসিটির
বঙ্গবাজার বিপনী বিতান নির্মাণ কাজের উদ্বোধন ২৫ মে
ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত: অনুসন্ধান চলছে রাষ্ট্রীয় গণমাধ্যম
ভোলায় জেলা প্রশাসক কার্যালয়ের সেবা প্রত্যাশীদের জন্য পার্ক উদ্বোধন
ফতুল্লায় ৫ মাস পর রাজমিস্ত্রী হত্যায় ঘাতক গ্রেপ্তার
পররাষ্ট্রমন্ত্রীর সাথে মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাত
দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে কারিগরি শিক্ষার বিকল্প নেই : মহিলা ও শিশু প্রতিমন্ত্রী
রোহিঙ্গাদের নিজ দেশে পূর্ণ নাগরিক মর্যাদায় দ্রুত প্রত্যাবর্তন নিশ্চিত করা জরুরি : পররাষ্ট্রমন্ত্রী
সরকার ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নত করতে কাজ করছে : পরিবেশমন্ত্রী
বঙ্গবন্ধু কন্যার লড়াইয়ের গল্প গোটা বিশ্বের কাছে তুলে ধরাই হোক অঙ্গীকার : তথ্যপ্রতিমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ