প্রান্তিক জনগণের মধ্যে তথ্য সেবার সচেতনতা বৃদ্ধিতে বিটিভি’তে নিয়মিত প্রচারণা চালানো হচ্ছে : তথ্যমন্ত্রী

প্রথম পাতা » ছবি গ্যালারী » প্রান্তিক জনগণের মধ্যে তথ্য সেবার সচেতনতা বৃদ্ধিতে বিটিভি’তে নিয়মিত প্রচারণা চালানো হচ্ছে : তথ্যমন্ত্রী
বৃহস্পতিবার, ১৫ জুন ২০২৩



প্রান্তিক জনগণের মধ্যে তথ্য সেবার সচেতনতা বৃদ্ধিতে বিটিভি’তে নিয়মিত প্রচারণা চালানো হচ্ছে : তথ্যমন্ত্রী

সংসদ ভবন, ১৫ জুন,২০২৩ : তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশ টেলিভিশন দেশের প্রান্তিক জনগোষ্টির মধ্যে তথ্য সেবা সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে বিভিন্ন জায়গা থেকে নিয়মিতভাবে প্রচার করে আসছে।
মন্ত্রী আজ সংসদে প্রশ্নোত্তর পর্বে টেবিলে উপস্থাপিত নারায়ণগঞ্জ-২ আসনের সরকার দলীয় সদস্য মো. নজরুল ইসলাম বাবুর লিখিত এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন।
তথ্যমন্ত্রী আরো বলেন,এছাড়া সরকারি ও বেসরকারি গণমাধ্যম প্রতিষ্টানসমূহকে শক্তিশালী করার মাধ্যমে অবাধ ও অংশগ্রহণমূলক তথ্যেও প্রবাহ ধারায় জনগণকে সম্পৃক্ত, অবহিত, সচেতন ও উদ্বুদ্বকরণের লক্ষে বর্তমান সরকার জাতীয় তথ্য বাতায়ন এবং ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র চালু করে তথ্য সেবাকে জনগণের দোর গোড়ায় পৌঁছে দিয়েছে।
ড. হাছান মাহমুদ বলেন, সরকার তথ্য অধিকার আইন ২০০৯ প্রণয়ন ও তথ্য কমিশন প্রতিষ্টা, জাতীয় সম্প্রচার নীতিমালা ২০১৪, অনলাইন গণমাধ্যম নীতিমালা ২০১৭ (সংশোধিত-২০২২) এবং ‘প্রেস অ্যাক্রিডিটেশন নীতিমালা ২০২২’ প্রণয়ন করেছে।
তিনি বলেন, গণমাধ্যমবান্ধব সরকারের উদার সম্প্রচার নীতিমালার কারণে বর্তমান সরকার বেসরকারি খাতে ৪৮টি টেলিভিশন চ্যানেল, ১৪টি আইপি টিভি এবং ৩৬৭টি নিউজ পোর্টালের অনুমতি দেওয়া হয়েছে।
জাতীয় পার্টির সৈয়দ আবু হোসেনের (ঢাকা-৪) ্পর এক সম্পূরক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী সংসদকে জানান, সংবাদপত্র ও সাংবাদিকবান্ধব বর্তমান সরকার সংবাদপত্রের স্বাধীনতা রক্ষায় খুবই আন্তরিক। প্রিন্ট মিডিয়ায় সংবাদ প্রচারের ক্ষেত্রে সরকার কোন ধরণের হস্তক্ষেপ করছে নাএবং এই সেক্টরের মানোন্নয়নের লক্ষে নানামুখী পদক্ষেপ গ্রহণ অব্যাহত রয়েছে। বিশেষভাবে সংবাদপত্রের ও সাংবাদিকদের মানোন্নয়নের জন্য প্রেস কাউন্সিল কর্তৃক কর্মরত সাংবাদিকদের জন্য সারা বছরব্যাপী প্রশিক্ষণের আয়োজন করা হয়।
মন্ত্রী বলেন, তথ্য ও সম্প্রচার মন্ত্রনালয়াধীন তথ্য অধিদপ্তর সরকারের প্রচার ও প্রচার সমন্বয়কারী গুরুত্বপূর্ণ প্রতিষ্টান সরকারের প্রচার ও উন্নয়ন কর্মকান্ড সম্পর্কিত তথ্যাবলী, নারীর ক্ষমতায়ণ, নারী ও শিশু নির্যাতন বাল্য বিবাহ ও যৌতুক বিরোধী ইত্যাদি বিষয়ে জনসচেতনতা ও উদ্বুদ্বকরণে তথ্য বিবরণী, ফিচার, নিবন্ধ কার্টুন ও স্লোাগান জাতীয় পত্রিকা সমূহে নিয়মিত প্রকাশের ব্যবস্থা নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২৩:০৩:৪২   ৮৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


টানা চার প্রিমিয়ার লিগ জয়ের কীর্তি শুধুই ম্যানসিটির
বঙ্গবাজার বিপনী বিতান নির্মাণ কাজের উদ্বোধন ২৫ মে
ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত: অনুসন্ধান চলছে রাষ্ট্রীয় গণমাধ্যম
ভোলায় জেলা প্রশাসক কার্যালয়ের সেবা প্রত্যাশীদের জন্য পার্ক উদ্বোধন
ফতুল্লায় ৫ মাস পর রাজমিস্ত্রী হত্যায় ঘাতক গ্রেপ্তার
পররাষ্ট্রমন্ত্রীর সাথে মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাত
দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে কারিগরি শিক্ষার বিকল্প নেই : মহিলা ও শিশু প্রতিমন্ত্রী
রোহিঙ্গাদের নিজ দেশে পূর্ণ নাগরিক মর্যাদায় দ্রুত প্রত্যাবর্তন নিশ্চিত করা জরুরি : পররাষ্ট্রমন্ত্রী
সরকার ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নত করতে কাজ করছে : পরিবেশমন্ত্রী
বঙ্গবন্ধু কন্যার লড়াইয়ের গল্প গোটা বিশ্বের কাছে তুলে ধরাই হোক অঙ্গীকার : তথ্যপ্রতিমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ