২০২৫ ক্লাব বিশ্বকাপ, গোল্ড কাপের সাথে সাংঘর্ষিক হতে পারে

প্রথম পাতা » খেলাধুলা » ২০২৫ ক্লাব বিশ্বকাপ, গোল্ড কাপের সাথে সাংঘর্ষিক হতে পারে
শনিবার, ১৫ জুলাই ২০২৩



২০২৫ ক্লাব বিশ্বকাপ, গোল্ড কাপের সাথে সাংঘর্ষিক হতে পারে

নতুন আঙ্গিকে ২০২৫ সালে ক্লাব বিশ্বকাপ যুক্তরাষ্ট্রে অনুষ্ঠানের ঘোষনা দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রন সংস্থা ফিফা। এদিকে একই সময় না হলেও কাছাকাছি সময়েই যুক্তরাষ্ট্রেই অনুষ্ঠিত হবে পরবর্তী কনকাকাফ গোল্ড কাপ। যে কারনে বিষয়টি সাংঘর্ষিক হতে পারে বলে সতর্ক করেছেন কনকাকাফ সভাপতি ভিক্টর মনটাগলিয়ানি।
কনকাকাফ সভাপতি আবার ফিফা সহ-সভাপতিও। বার্তা সংস্থা এএফপির সাথে এক সাক্ষাতকারে মনটাগলিয়ানি বলেছেন ইতোমধ্যেই দুই টুর্নামেন্ট শুরুর তারিখ ও অন্যান্য সম্ভাব্য জটিলতা এড়াতে দুই সংস্থার মধ্যে আলোচনা শুরু হয়েছে।
এর আগে গত মাসে ফিফা ঘোষনা দিয়েছে নতুন আঙ্গিকে আগামী ২০২৫ সালে ৩২ দল নিয়ে বৃহত্তর পরিসরে ক্লাব বিশ্বকাপ আয়োজিত হবে। এদিকে দুই বছর অন্তর আয়োজিত গোল্ড কাপও ঐ সময় অনুষ্ঠানে কথা রয়েছে। মনটাগলিয়ানি বলেছেন, ‘আমরা ইতোমধ্যেই বিষয়টি নিয়ে ফিফার সাথে আলোচনা শুরু করেছি। উভয় প্রতিযোগিতায় আমাদের দলগুলো যাতে নির্বিঘেœ খেলতে পারে সেই বিষয়টির দিকে সর্বাগ্রে গুরুত্ব দেয়া হচ্ছে। দলগুলোর পাশাপাশি আমাদের সমর্থকরাও এর সাথে জড়িত। তাদের বিষয়টিও আমাদের মাথায় রাখতে হচ্ছে। সূচী নিয়ে কিছুটা জটিলতা দেখা দিতে পারে। একই সময়ে টুর্ণামেন্ট শুরুর সম্ভবনা নেই। কিন্তু অতীতের মত দুই টুর্ণামেন্টের মাঝে তারিখ নিয়ে জটিলতা দেখা দিতেই পারে।’
ভেন্যু নিয়ে কোন সমস্যা হবার কথা নয়। বেশ কয়েকটি এনএফএল স্টেডিয়াম ইতোমধ্যেই আন্তর্জাতিক ও এমএলএস ম্যাচের জন্য ব্যবহৃত হচ্ছে। ইস্ট কোস্ট ও ওয়েস্ট কোস্টেও সময়ের ব্যবধান দুই টুর্ণামেন্টের মধ্যেই জটিলতা কমাতে পারে। তবে খেলোয়াড় প্রাপ্যতার বিষয়টিও মাথায় রাখতে হচ্ছে।
মনটাগলিয়ানি জানিয়েছেন দুই টুর্নামেন্টের বিরতির দিনগুলো কাজে লাগানো যেতে পারে। এ সম্পর্কে তিনি বলেন, ‘গ্রুপ পর্বের কিছু ম্যাচ একইদিন হতে পারে। আমাদের একটি বিষয় নিশ্চিত করতে হবে টুর্ণামেন্ট শুরুর দিন যেন এক না হয়। সবকিছুই আমাদের ও ফিফার সমন্বয়ের উপর নির্ভর করছে। সেই সমন্বয় আমরা একে অপরের সাথে করে যাচ্ছি।’
যদিও ক্লাব বিশ্বকাপের অনেক বিষয়ই এখনো চূড়ান্ত হয়নি। তবে ধরেই নেয়া হয়েছে রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার সিটি, চেলসি, ব্রাজিলিয়ান ক্লাব ফ্লামেঙ্গো ও পালেমেরিয়াস, মেক্সিকান ক্লাব লিঁও ও মেজর লিগ সকারের ক্লাব সিঠর সাউন্ডার্স ক্লাব বিশ্বকাপে খেলবে। ফেব্রুয়ারিতে ফিফা সিদ্ধান্ত নিয়েছে নতুন প্রতিযোগিতায় ১২টি, দক্ষিণ আমেরিকা থেকে ৬টি এবং এশিয়া, আফ্রিকা ও কনকাকাফ থেকে চারটি দল প্রতিনিধিত্ব করবে। সম্প্রতি ফিফা কনকাকাফের সাথে যৌথভাবে কাজ করার জন্য একটি সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেছে।

বাংলাদেশ সময়: ১৬:১১:২৫   ৮৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


বুন্দেসলিগায় অপরাজিত শিরোপার রেকর্ড লেভারকুসেনের
প্রথম হারের স্বাদ পেল সেনাবাহিনী
লা লিগায় জাভির শততম ম্যাচটি জয় দিয়ে রাঙালো বার্সেলোনা
যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল
তিন বছর পর জুভেন্টাসের শিরোপা জয়
দেশ ছাড়ার আগে বিশ্বকাপের ফটোসেশনে বাংলাদেশ দল
র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশিদের অবস্থানের ব্যাপক রদবদল
লা লিগা: সোসিয়েদাদকে হারিয়ে দ্বিতীয় স্থানে উঠে এলো বার্সেলোনা
ডুরানের জোড়া গোলে লিভারপুলের সাথে ড্র নিয়ে মাঠ ছাড়লো ভিলা
টি-টোয়েন্টি বিশ্বকাপ দল ঘোষণা বাংলাদেশের

News 2 Narayanganj News Archive

আর্কাইভ