নির্বাচনের প্রস্তুতি নিয়ে জারদারির সঙ্গে শাহবাজের বৈঠক

প্রথম পাতা » আন্তর্জাতিক » নির্বাচনের প্রস্তুতি নিয়ে জারদারির সঙ্গে শাহবাজের বৈঠক
রবিবার, ১৬ জুলাই ২০২৩



নির্বাচনের প্রস্তুতি নিয়ে জারদারির সঙ্গে শাহবাজের বৈঠক

আর কয়েকদিন পরই শেষ হবে পাকিস্তানের বর্তমান সরকারের মেয়াদ। এরই মধ্যে রাজনৈতিক কৌশল নির্ধারণ, তত্ত্বাবধায়ক সরকার প্রশ্নে জোটের অন্য শরিকদের সঙ্গে আলোচনা শুরু করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ। শনিবার তিনি পিপলস পার্টির (পিপিপি) সহসভাপতি ও সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির সঙ্গে তার বাসভবনে বৈঠক করেছেন। খবর ডনের।

পাকিস্তানের বর্তমান পার্লামেন্টের সাংবিধানিক সময়সীমা শেষ হবে আগামী ১২ আগস্ট। তবে শাহবাজ দাবি করেছেন, তার সরকার ১৪ আগস্ট মেয়াদ শেষ করবে। জারদারির সঙ্গে বৈঠকে তত্ত্বাবধায়ক সরকার, দেশের সামগ্রিক রাজনৈতিক পরিস্থিতি ও অন্য ইস্যুগুলো নিয়ে আলোচনা করা হয়েছে।

শনিবার রাতে শাহবাজের দল পিএমএল-এন টুইটারে এক বিবৃতিতে জানায়, প্রধানমন্ত্রী শাহবাজ নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোটের একজন গুরুত্বপূর্ণ মিত্র জারদারি আজ পাঞ্জাবে প্রধানমন্ত্রীর সঙ্গে তার বাসভবনে সাক্ষাত করেছেন। যেখানে দুজন দেশের বর্তমান পরিস্থিতি ও রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন।

জিও নিউজ বলছে, এক ঘণ্টা স্থায়ী হয় তাদের এই বৈঠক। এতে আগস্টের দ্বিতীয় সপ্তাহে জাতীয় পরিষদ ভেঙে দেয়ার জন্য প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব দিয়েছেন জারদারি। জবাবে তার এ প্রস্তাব নিয়ে জোটের শরিক সবাইকে আস্থায় নেয়ার বিষয়ে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন শাহবাজ শরীফ।

জিও নিউজ আরও জানায়, কেমন ব্যক্তিকে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে নিয়োগ করা হবে তা নিয়েও তারা আলোচনা করেছেন। আলোচনা হয়েছে, এ পদে একজন অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তাকে নিয়োগ করার পরিবর্তে একজন রাজনীতিককে নিয়োগ করা উচিত হবে।

ওই বৈঠকে আন্তর্জাতিক অর্থ তহবিল আইএমএফের সঙ্গে সরকারের চুক্তির বিষয়েও আলোচনা করেছেন দুই নেতা।

চুক্তি অনুযায়ী এরই মধ্যে স্টেট ব্যাংক অব পাকিস্তানের (এসবিপি) একাউন্টে আইএমএফ জমা দিয়েছে ১২০ কোটি ডলার। এর ফলে দেশটি অর্থনৈতিক দিক দিয়ে স্থিতিশীলতার দিকে যাবে বলে আশা করা হচ্ছে। আইএমএফ ৯ মাসের মধ্যে ৩০০ কোটি ডলার ঋণ দিতে স্ট্যান্ডবাই এগ্রিমেন্ট (এসবিএ) করেছে পাকিস্তানের সঙ্গে।

বাংলাদেশ সময়: ১৫:৪৯:১৬   ৭৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


মুম্বাইয়ে বিলবোর্ডের মালিককে গ্রেফতার
ইসরায়েলকে গাজায় অভিযানের ‘অজুহাত’ দিয়েছে হামাস : মাহমুদ আব্বাস
ফিলিস্তিনের সব অঞ্চলে শান্তিরক্ষী মোতায়েনের আহ্বান আরব লীগের
গাজা শীর্ষ সম্মেলনে যোগ দিতে বাহরাইনে যাচ্ছেন আরব নেতারা
চীন সফরে আরো সহযোগিতার আশা পুতিনের
সৌদি পৌঁছেছেন ২১ হাজার হজযাত্রী
১২ ইসরায়েলি সৈন্যকে হত্যার দাবি হামাসের
স্লোভাক প্রধানমন্ত্রী ফিকো’র জীবন ঝুঁকিমুক্ত: উপ-প্রধানমন্ত্রী
পেরুতে বাস খাদে পড়ে ১৬ যাত্রী নিহত
ইন্দোনেশিয়ার বন্যায় প্রাণহানি বেড়ে ৫৭ জনে উন্নীত

News 2 Narayanganj News Archive

আর্কাইভ