২০২৪ সালে বাংলাদেশের রেমিট্যান্স প্রবাহ হবে ২৩ বিলিয়ন ডলার: বিশ্বব্যাংক

প্রথম পাতা » অর্থনীতি » ২০২৪ সালে বাংলাদেশের রেমিট্যান্স প্রবাহ হবে ২৩ বিলিয়ন ডলার: বিশ্বব্যাংক
মঙ্গলবার, ১৯ ডিসেম্বর ২০২৩



২০২৪ সালে বাংলাদেশের রেমিট্যান্স প্রবাহ হবে ২৩ বিলিয়ন ডলার: বিশ্বব্যাংক

২০২৪ সাল শেষে বাংলাদেশের রেমিট্যান্স প্রবাহ ২৩ বিলিয়ন ডলারে পৌঁছাবে বলে জানিয়েছে বিশ্বব্যাংক।

সোমবার (১৮ ডিসেম্বর) বিশ্বব্যাংকের সর্বশেষ মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়, ২০২৩ সালে বাংলাদেশে রেমিট্যান্স প্রবাহ ২৩ বিলিয়ন ডলারে পৌঁছাবে। পাশাপাশি ২০২৪ সালেও একই পরিমাণ রেমিট্যান্স পাবে বাংলাদেশ। মূলত সাম্প্রতিক ব্যালান্স অব পেমেন্ট সংকটের কারণে বাংলাদেশের আনুষ্ঠানিক রেমিট্যান্সের প্রবৃদ্ধি অপরিবর্তিত থাকতে পারে।

২০২৩ সালে দক্ষিণ এশিয়ার দেশগুলো ১৮৯ বিলিয়ন মার্কিন ডলারের রেমিট্যান্স পাবে। ২০২২ সালে যার পরিমাণ ছিল ১৭৬ বিলিয়ন ডলার। অর্থের হিসাবে রেমিট্যান্স বাড়লেও প্রবৃদ্ধি ১২.২ শতাংশ থেকে কমে দাঁড়াবে ৭.২ শতাংশে।

আর ২০২৪ সালে অর্থাৎ নতুন বছরে বিশ্বব্যাংকের পূর্বাভাস বলছে, দক্ষিণ এশিয়ার দেশগুলো রেমিট্যান্স পাবে ১৯৮ বিলিয়ন ডলার। প্রবৃদ্ধি ৭.২ শতাংশ থেকে কমে দাড়াবে ৪.৯ শতাংশে। তারপরও ২০২৪ সালে নিম্ন-মধ্যম আয়ের দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি রেমিট্যান্স পাবে দক্ষিণ এশিয়া।

এছাড়া বিশ্বে নিম্ন মধ্যম আয়ের দেশগুলোর মধ্যে শীর্ষ ১০ রেমিট্যান্স প্রাপ্ত দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান হবে ৭ম। তবে দক্ষিণ এশিয়ায় তৃতীয় । ১২৫ বিলিয়ন ডলার রেমিট্যান্স নিয়ে দক্ষিণ এশিয়া তথা বিশ্বে প্রথম অবস্থানে থাকবে ভারত। দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় স্থানে থাকা পাকিস্তান পেতে পারে ২৪ বিলিয়ন ডলার।

বিশ্বব্যাংক জানায়, মুদ্রার অবমূল্যায়ন এবং বিনিময় হার ব্যবস্থাপনা নীতির কারণে বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কার প্রবাসীরা কালোবাজারের সুবিধা নিতে এবং অনানুষ্ঠানিক ও আনুষ্ঠানিক চ্যানেলের মাধ্যমে অর্থ লেনদেন করতে উৎসাহিত হচ্ছে। ২০২৪ সালে দক্ষিণ এশীয় অভিবাসীদের জন্য নতুন কর্মসংস্থান সৃষ্টি সীমাবদ্ধ হতে পারে।

এর আগে দেশে রেমিট্যান্স প্রবাহ বাড়াতে গত ২২ অক্টোবর থেকে বৈধ চ্যানেলে ব্যাংকের মাধ্যমে প্রবাসী আয় দেশে পাঠালে প্রতি ১০০ টাকায় প্রণোদনার সঙ্গে প্রবাসীদের বাড়তি আরও আড়াই শতাংশ বেশি অর্থ দেয়ার নির্দেশনা কার্যকর করেছে বাংলাদেশ ব্যাংক। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, সরকারের দেয়া আড়াই শতাংশ প্রণোদনার পাশাপাশি অতিরিক্ত আরও আড়াই শতাংশ অর্থ বেশি দিয়ে রেমিট্যান্স কিনতে পারছে ব্যাংকগুলো।

এদিকে, দেশে রেমিট্যান্সপ্রবাহ বাড়াতে কর্মী পাঠানোর ক্ষেত্রে কোনো দেশের ওপর নির্ভর না হয়ে বিভিন্ন দেশে লোক পাঠানোর পরামর্শ দিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। সোমবার আন্তর্জাতিক অভিবাসন দিবস উপলক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত এক অনুষ্ঠানে তিনি বলেন, রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে বৈধ পন্থা অবলম্বন করতে হবে। প্রবাসীদের স্বার্থরক্ষায় নানান প্রকল্প নেয়া উচিত। এ ক্ষেত্রে মাঠপর্যায়ে প্রবাসীদের বিভিন্ন রকমের সম্মাননা দেয়া যেতে পারে।

প্রবাসীদের অধিকার সমন্বিত রাখতে প্রয়োজনে আইনের সংশোধন করা যেতে পারে জানিয়ে তিনি আরও বলেন, বিদেশে প্রবাসী যাওয়ার তুলনায় রেমিট্যান্সের প্রবাহ কম বাংলাদেশে। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ও সরকারকে এদিকে বিশেষ নজর দিতে হবে।

আর কর্মীর মর্যাদা, চাকরি ও বেতনের নিরাপত্তা নিশ্চিত না করে কাউকে বিদেশ না পাঠানোর পরামর্শ দেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আহমেদ মুনিরুছ সালেহীন। তিনি বলেন, প্রবাসীদের কাজের নিশ্চয়তা ও নিরাপত্তার জন্য বাংলাদেশের সকল ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিকে এগিয়ে আসতে হবে।

বাংলাদেশ সময়: ১৪:৫৪:৫৯   ৫৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


বিরূপ প্রভাব মোকাবেলায় সরকার নবায়নযোগ্য জ্বালানিতে গুরুত্ব দিচ্ছে : অর্থ প্রতিমন্ত্রী
২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন
সেবা দিতে সময় বেঁধে দেবে বাণিজ্য মন্ত্রণালয়!
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় যুক্তরাষ্ট্র-ইস্টার্ন ব্যাংকের চুক্তি
রূপায়ণ সিটির সঙ্গে ডেলকো বিজনেস অ্যাসোসিয়েটের চুক্তি স্বাক্ষর
ড্যাপ সংশোধন চান আবাসন ব্যবসায়ীরা
একীভূত হতে সোনালী-বিডিবিএলের সমঝোতা স্মারক সই
হিসাব ব্যবস্থায় সংস্কার প্রয়োজন : অর্থমন্ত্রী
পুঁজিবাজারে সূচকের বড় লাফ, ঊর্ধ্বমুখী লেনদেনও
পেঁয়াজ রপ্তানি থেকে নিষেধাজ্ঞা তুলল ভারত

News 2 Narayanganj News Archive

আর্কাইভ