সিলেটে অনাথ শিশুদের জন্য বেসরকারি উদ্যোগে তৈরি হচ্ছে দ্য গার্ডিয়ান অর্ফানেজ ভিলেজ

প্রথম পাতা » ছবি গ্যালারী » সিলেটে অনাথ শিশুদের জন্য বেসরকারি উদ্যোগে তৈরি হচ্ছে দ্য গার্ডিয়ান অর্ফানেজ ভিলেজ
সোমবার, ৪ মার্চ ২০২৪



সিলেটে অনাথ শিশুদের জন্য বেসরকারি উদ্যোগে তৈরি হচ্ছে দ্য গার্ডিয়ান অর্ফানেজ ভিলেজ

সিলেটে অনাথ শিশু শিক্ষার্থীদের জন্য বেসরকারি উদ্যোগে গড়ে তুলা হচ্ছে দ্য গার্ডিয়ান অর্ফানেজ ভিলেজ।
সিলেট নগরী থেকে প্রায় ৭ কিলোমিটার দূরে সদর উপজেলার খাদিমনগর ইউনিয়নের ছালিয়া গ্রাম। ওই গ্রামের প্রত্যন্ত একটি এলাকায় গড়ে তোলা হয়েছে একটি প্রকল্প। নাম দেওয়া হয়েছে দ্য গার্ডিয়ান অর্ফানেজ ভিলেজ।
শতাধিক অনাথ শিক্ষার্থীকে সেখান থেকে হাতে কলমে দেওয়া হবে শিক্ষা। পুরোপুরি স্বাবলম্বী না হওয়া পর্যন্ত তাদেরকে দেখাশোনা করবে বেসরকারি স্বেচ্ছাসেবী সেবামূলক সংস্থা কমিউনিটি এগেইনেস্ট প্রভার্টি- ‘ক্যাপ ফাউন্ডেশন’।
রোববার (৩ মার্চ) আনুষ্ঠানিকভাবে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়। আগামী ডিসেম্বর থেকে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
সিলেট নগরীর অদুরে ছালিয়া গ্রামের ভেতর আঁকাবাঁকা সড়ক পেরিয়ে অর্ফানেজ ভিলেজ। উপর থেকে দেখলে মনে হবে ছোট ছোট লাল কুটির। কোথাও চলছে নির্মাণ কাজ আবার কোন কোন কুটিরের কাজ সম্পন্ন হয়েছে। ভেতরে প্রবেশ করার পর আরও মনোমুগ্ধকর লাগবে। সবকিছু পরিপাটি করে তৈরি করা হয়েছে। শত অনাথ শিক্ষার্থী অনায়াসে যেন থাকতে পারে সেজন্য প্রায় ৭ একর জমির উপর গড়ে তোলা হয়েছে এই গ্রামটি। শিক্ষা জীবন শেষে তারা যেন কারো মুখাপেক্ষী না হন সেজন্যই দীর্ঘমেয়াদী ফাউন্ডেশনের এই প্রকল্প।
অনাথ শিশুদের থাকার জন্য তৈরি করা হয়েছে নান্দনিক রুম। নির্মাণ করা হয়েছে প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক স্কুল, টেকনিক্যাল কলেজ, লাইব্রেরি, খেলার মাঠ ও মসজিদ।
রোববার দুপুরে অনাথ গ্রামের উদ্বোধন করেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের এমপি ড. এ. কে আব্দুল মোমেন। তিনি তাদের কর্মকা- দেখে অভিভূত হয়ে পড়েন। দেশের প্রতি ব্রিটিশ কিছু তরুণের এমন উদ্যোগকে তিনি স্বাগত জানান। বঙ্গবন্ধুর প্রকৃত সোনার বাংলা গড়ে উঠবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন।
প্রধান অতিথির বক্তব্যে ড. এ. কে আব্দুল মোমেন বলেন, দারিদ্রমুক্ত দেশ গড়তে অনেক সংগঠন নিজ নিজ অবস্থান থেকে এগিয়ে এসেছে, এর মধ্যে ক্যাপ ফাউন্ডেশন অন্যতম। ক্যাপ ফাউন্ডেশন দেশের দরিদ্র ও অনগ্রসর মানুষের কল্যাণে কার্যক্রমের ধারাবাহিকতা অব্যাহত রেখেছে।
তিনি বলেন, এর আগেও ক্যাপ ফাউন্ডেশন দরিদ্র মানুষকে ৫০টি নৌকা দিয়ে তাদের অর্থ উপার্জনের পথ তৈরি করে দিয়েছিল। একটি দরিদ্র পরিবারকে ভিক্ষা না দিয়ে অর্থ উপার্জনের একটি মাধ্যম করে দিলে সেই পরিবার সারা জীবনের জন্য স্বাবলম্বী হয়। তিনি তাদের এই কার্যক্রমে সরকারের সর্বাত্মক সহযোগিতা থাকবে বলেও জানান।
ক্যাপ ফাউন্ডেশন বাংলাদেশের চেয়ারম্যান ও সুনামগঞ্জ জেলা পরিষদের সাবেক সদস্য আব্দুস সহিদ মুহিতের সভাপতিত্বে ও প্রজেক্ট কো-অর্ডিনেটর মো. দেলওয়ার হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন সিলেট-৩ আসনের এমপি হাবিবুর রহমান হাবিব, জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আখতারুজ্জামান চৌধুরী জগলু, সিলেট চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর সভাপতি তাহমিন আহমদ, পরিচালক ফখরুছ সালেহীন নাহিয়ান, বাংলাদেশ ফিমেইল একাডেমির প্রতিষ্ঠাতা জামিল চৌধুরী, ফাউন্ডেশনের সিইও আব্দুল নুর হুমায়ুন, ক্যাপ’র লিগ্যাল এডভাইজার ব্যারিস্টার ময়নুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবক আরিফ আহমদ সুমন, দিপক অধিকারী প্রমুখ।
প্রসঙ্গত, আর্থসামাজিক উন্নয়ন ও আর্ত মানবতার কল্যাণে কাজ করে যাচ্ছে বেসরকারি সংস্থা কমিউনিটি এগেইনেস্ট প্রভার্টি-ক্যাপ ফাউন্ডেশন। ২০২০ সালের ২১ অক্টোবর ভিডিও কনফারেন্সের মাধ্যমে অর্ফানেজ ভিলেজের ভিত্তিপ্রস্তর করেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। ক্যাপ ফাউন্ডেশন তাদের সেবামূলক কার্যক্রমকে আরও এগিয়ে নিতে সকলের সহযোগিতা কামনা করা হয়।

বাংলাদেশ সময়: ১৭:১১:০৫   ৪৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আল কোরআন ও আল হাদিস
আজকের রাশিফল
না.গঞ্জে দুদকের গণশুনানি ৬ জুন
ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্ত বাঁধগুলো দ্রুত মেরামতের আহ্বান প্রধানমন্ত্রীর
সরকারি চাকরিতে ৩ লাখ ৭০ হাজার পদ খালি: জনপ্রশাসনমন্ত্রী
ঈদে গাড়ি ভাড়া বাড়ানো হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী
গাজায় গণহত্যা নিয়ে প্রামাণ্যচিত্র তৈরির মাধ্যমে ডয়েচে ভেলের মানবাধিকারের অঙ্গীকার প্রমাণের আহ্বান তথ্য প্রতিমন্ত্রীর
দুর্নীতির ব্যাপারে সরকার প্রধান আপোষহীন: ওবায়দুল কাদের
আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতা উদ্বোধন ধর্মমন্ত্রীর
কৃষিমন্ত্রীর সঙ্গে বেলারুশের কেন্দ্রীয় ব্যাংকের প্রতিনিধি দলের বৈঠক

News 2 Narayanganj News Archive

আর্কাইভ