নারীর ক্ষমতায়নে কাজ করছে সরকার: কৃষিমন্ত্রী

প্রথম পাতা » ছবি গ্যালারী » নারীর ক্ষমতায়নে কাজ করছে সরকার: কৃষিমন্ত্রী
শনিবার, ১৬ মার্চ ২০২৪



নারীর ক্ষমতায়নে কাজ করছে সরকার: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী মো. আব্দুস শহীদ বলেছেন, নারীর ক্ষমতায়নে কাজ করছে সরকার। তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে নারীদের দক্ষ করতে প্রশিক্ষণ ও ল্যাপটপ দেওয়া হচ্ছে। এসব নারীরা ঘরে বসেই বৈদেশিক মুদ্রা উপার্জন করতে পারবে।

শনিবার (১৬ মার্চ) মৌলভীবাজার জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

কৃষিমন্ত্রী বলেন, নারীদের আইটি দক্ষতা বাড়াতে ‘হার পাওয়ার প্রকল্প’র নাম প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই দিয়েছেন। প্রথম থেকেই গুরুত্বসহকারে এ প্রকল্প বাস্তবায়নে সবাই সম্মিলিতভাবে কাজ করছেন।

সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায়, ৪৩টি জেলার সদর উপজেলাসহ মোট তিনটি উপজেলা ও রংপুর জেলার পীরগঞ্জ উপজেলাসহ মোট ১৩০টি উপজেলায় তথ্যপ্রযুক্তিতে নারীদের সক্ষমতা বাড়াতে চারটি ক্যাটাগরিতে মোট ২৫ হাজার ১২৫ জন নারীকে পাঁচ মাসব্যাপী প্রশিক্ষণ দেওয়া হবে। এর মধ্যে IT Service Provider হিসেবে ১০ হাজার ৪০০ জন, Women Freelancer হিসেবে ১০ হাজার ৪০০ জন, Women Call Centre Agent হিসেবে এক হাজার ৭৫ জন ও Women E-commerce Professional হিসেবে তিন হাজার ২৫০ জন।

প্রশিক্ষণ শেষে উত্তীর্ণ প্রশিক্ষণার্থীদের নিয়ে মাসব্যাপী মেন্টরশিপ প্রোগ্রামের আয়োজন করা হবে। তথ্যপ্রযুক্তি প্রয়োগে নারীর ক্ষমতায়ন বিষয়ে কেন্দ্রীয় পর্যায়ে দুটি ও ৪৪টি জেলায় একটি করে ৪৬টি সেমিনার আয়োজন ও প্রচার করা হবে।

২৫ হাজার ১২৫ জন নারীকে আইসিটি পেশাজীবী ও উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার জন্য একটি একক নারী উদ্যোক্তা প্ল্যাটফর্ম তৈরি করা হবে। সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার সঙ্গে পার্টনারশিপ স্থাপন ও চাকরিমেলার আয়োজন করা হবে।

প্রকল্পের ফলাফল তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নারীর দক্ষতা অর্জিত হবে, নতুন কর্মসংস্থানের সৃষ্টি হবে। উপজেলা পর্যায়ে আইসিটি সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষণের মাধ্যমে প্রযুক্তি খাতে দক্ষ নারী কর্মী ও নারী উদ্যোক্তা তৈরি হবে।

এদিন মৌলভীবাজারে তথ্য যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের উদ্যোগে হার পাওয়ার প্রকল্পের আওতায় প্রশিক্ষণপ্রাপ্ত ২৬৫ জন নারীকে বিনামূল্যে ল্যাপটপ দেওয়া হয়।

জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সংসদ সদস্য মোহাম্মদ জিল্লুর রহমান, পুলিশ সুপার মনজুর রহমান, তথ্য যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের উপসচিব তওহিদ আহমদ সজল প্রমুখ।

বাংলাদেশ সময়: ২৩:০৭:০৯   ৩৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
নেত্রীর জন্য জান দেবেন আর সিদ্ধান্ত মানবেন না, সেটা উচিত না - সমাজকল্যাণ মন্ত্রী
বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন : পররাষ্ট্রমন্ত্রী
প্রাথমিকের শূন্য পদে নিয়োগে পদক্ষেপ নিতে বলল সংসদীয় কমিটি
বিদ্যুৎ প্রকল্পের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ সংসদীয় কমিটির
কিশোর গ্যাং দমনে কঠোর হতে বলল সংসদীয় কমিটি
নাইজেরিয়ায় স্থলমাইন বিস্ফোরণে জিহাদি বিরোধী ১১ মিলিশিয়া যোদ্ধা নিহত
শেরপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত
পরবর্তী সার্ভে ও সেটেলম্যান্ট অপারেশনে দিনাজপুর জোনকে অগ্রাধিকার দেওয়া হবে : ভূমিমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ