মালয়েশিয়ায় পড়ার সুযোগ নিয়ে এডুকেশন ফেয়ার শুরু

প্রথম পাতা » ছবি গ্যালারী » মালয়েশিয়ায় পড়ার সুযোগ নিয়ে এডুকেশন ফেয়ার শুরু
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪



মালয়েশিয়ায় পড়ার সুযোগ নিয়ে এডুকেশন ফেয়ার শুরু

মালয়েশিয়া উচ্চশিক্ষা মন্ত্রণালয় এবং এডুকেশন মালয়েশিয়া গ্লোবাল সার্ভিসের (ইএমজিএস) উদ্যোগে বাংলাদেশে তিনটি মহানগরে ‘স্ট্যাডি ইন মালয়েশিয়া’ নামে দুদিনের এডুকেশন ফেয়ার হচ্ছে।

শুক্রবার (২৬ এপ্রিল) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে ‘স্টাডি ইন মালয়েশিয়া- এডুকেশন ফেয়ার বাংলাদেশ’ শিরোনামে এ এডুকেশন ফেয়ারের উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

এ সময় মন্ত্রী বলেন, মালয়েশিয়া একটি ভিন্ন দেশ। যদিও অধিকাংশ নাগরিক সেখানে মুসলিম। তবুও সেখানে সব ধর্মের সমান সুযোগ-সুবিধা রয়েছে। ধর্মীয় এবং সাংস্কৃতিকভাবে মালয়েশিয়া বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য সেরা স্থান হবে।

তিনি বলেন, ‘গ্লোবালি অনেক সুযোগ রয়েছে বর্তমানে। এর জন্যই বলা হয় আমরা গ্লোবাল ভিলেজের নাগরিক। যখন তুমি গ্লোবাল ভিলেজের নাগরিক হবা, তখন তোমাদের সামনে অনেক সুযোগ রয়েছে। নিজেকে যোগ্য করে গড়ে তুললে তুমি তোমার সীমানা থেকে ছাড়িয়ে গিয়ে অনেক কিছু অর্জন করতে পারবে।’

ইএমজিএসের লোকাল ইভেন্ট অরগানাইজার আরিফ সৈয়দ বলেন, বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য উচ্চশিক্ষা গ্রহণে মালয়েশিয়া হচ্ছে বহুমুখী সুবিধা সংবলিত একটি আদর্শ দেশ। এরই মধ্যে উচ্চশিক্ষা গ্রহণে বাংলাদেশি শিক্ষার্থীদের প্রতিনিয়ত আগ্রহ বাড়ছে। এরই ধারাবাহিকতায় এ এডুকেশন ফেয়ারের আয়োজন।

তিনি বলেন, ঢাকায় ২৬ ও ২৭ এপ্রিল বনানী শেরাটন, চট্টগ্রামে ২৯ এপ্রিল দি পেনিনসুলা এবং সিলেটে ১ মে রোজ ভিউ হোটেলে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ শিক্ষামেলা হবে।

তিনি আরও বলেন, শিক্ষা মেলায় বাংলাদেশি শিক্ষার্থী এবং অভিভাবকগণ মালয়েশিয়ায় বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও ইনস্টিটিউটে অধ্যয়ন সম্পর্কে নানা তথ্য পেতে, মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও ইনস্টিটিউটের প্রতিনিধির সাথে সরাসরি আলোচনা করে আবেদন করার সুযোগ পাবে। বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য মালয়েশিয়ায় উচ্চশিক্ষা গ্রহণে বহুমুখী সুযোগ-সুবিধা উন্মুক্ত থাকবে। মালয়েশিয়ায় কিছু শিক্ষা প্রতিষ্ঠান শর্তসাপেক্ষে অফার লেটারও দিচ্ছে। এ শিক্ষা মেলায় মালয়েশিয়ার খ্যাতিমান ১১টি বিশ্ববিদ্যালয় ও ১টি হসপিটাল গ্রুপের প্রতিনিধিগণ অংশ নিচ্ছে।

উল্লেখ্য, বাংলাদেশ ও মালয়েশিয়া শিক্ষার ক্ষেত্রে দীর্ঘদিনের বিনিময় ও সহযোগিতার সেতুবন্ধন প্রতিষ্ঠিত হয়ে আসছে। ইএমজিএস বিভিন্ন পরিসংখ্যানের ওপর ভিত্তি করে মালয়েশিয়ায় লেখাপড়ার জন্য বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের কাছ থেকে ১৯ হাজারের বেশি নতুন আবেদন এসেছে। এ আবেদন করা হয়েছে ২০১৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত। এ থেকে প্রতীয়মান হচ্ছে যে, উচ্চশিক্ষা গ্রহণে মালয়েশিয়া হতে যাচ্ছে বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য অন্যতম কেন্দ্রকিন্দু।

বাংলাদেশ সময়: ১৬:০৯:১৮   ৪৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আল কোরআন ও আল হাদিস
আজকের রাশিফল
সংযম, ত্যাগ ও সহমর্মিতার মনোবৃত্তিসম্পন্ন মানুষই প্রকৃত মানুষ- ধর্মমন্ত্রী
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানো নীতিগত সিদ্ধান্তের বিষয়: জনপ্রশাসন মন্ত্রী
আমরা মোবাইলে ব্যাস্ত, সন্তানদের ভাবনার জগৎ তৈরি করছি না: ডিসি
সংসদে পরিশোধ ও নিষ্পত্তি বিল-২০২৪ উত্থাপন
খাদ্য ও জ্বালানি নিরাপত্তা অর্জনে প্রকৌশলীদের আরো কার্যকর ভূমিকা পালন করতে হবে: প্রধানমন্ত্রী
ইউনিয়ন পরিষদ বিলের দুই ধারা সংশোধন চায় সংসদীয় কমিটি
প্রতিবন্ধী ব্যক্তিদের প্রবেশগম্যতা নিশ্চিত করতে হবে : সমাজকল্যাণমন্ত্রী
আহসানউল্লাহ মাস্টার হত্যা স্বাধীনতাবিরোধীদের নীলনকশার অংশ - মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ