করোনার তাণ্ডবে ফের বাড়ল মৃত্যু-শনাক্ত

প্রথম পাতা » আন্তর্জাতিক » করোনার তাণ্ডবে ফের বাড়ল মৃত্যু-শনাক্ত
বুধবার, ১৩ অক্টোবর ২০২১



---

মহামারি করোনার ধাক্কা সামলাতে টিকা চলে এলেও বিশ্বের প্রায় সব দেশেই কমবেশি মৃত্যু হচ্ছে। করোনার নতুন নতুন ভ্যারিয়েন্টের কাছে বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্রগুলোও বিপর্যস্ত। পৃথিবীজুড়ে টিকা কার্যক্রম চললেও সংক্রমণ ও মৃত্যু থামছেই না।

বিশ্বব্যাপী করোনার পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় বুধবার (১৩ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু ও শনাক্ত বেড়েছে। এ সময় মৃত্যু হয়েছে ৬ হাজার ৬৯৩ জনের, শনাক্ত হয়েছে ৩ লাখ ৮৭ হাজার ৪১১ জন।

এর আগে মঙ্গমবার (১২ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছিল ৪ হাজার ৬৪৯ জনের, শনাক্ত হয়েছিল ৩ লাখ ৩১ হাজার ৮৭৬ জন।

এখন পর্যন্ত করোনায় মোট মারা গেছেন ৪৮ লাখ ৮০ হাজার ৭৫৮ জন এবং আক্রান্ত হয়েছেন ২৩ কোটি ৯৪ লাখ ৪৭ হাজার ২৫৭ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২১ কোটি ৬৭ লাখ ৯৯ হাজার ৫৬০ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছে ৪ কোটি ৫৪ লাখ ৩০ হাজার ১৪৫ জন। মৃত্যু হয়েছে ৭ লাখ ৩৭ হাজার ৫৭৯ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৪০ লাখ ৫০০ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৫১ হাজার ২২০ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ১৫ লাখ ৯০ হাজার ৯৭ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ১ হাজার ৪৪২ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৮২ লাখ ৩১ হাজার ৪৩৭ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৩৭ হাজার ৯৪৪ জন।

পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৭৮ লাখ ৩২ হাজার ৯৬৪ জন। মারা গেছেন ২ লাখ ১৮ হাজার ৩৪৫ জন।

আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, ফ্রান্স সপ্তম, ইরান অষ্টম, আর্জেন্টিনা নবম এবং স্পেন দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ২৯তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

বাংলাদেশ সময়: ১১:৪৮:১৯   ১৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


অপরাধীদের প্রকাশ্যে ঝুলিয়ে মৃত্যুদণ্ড নিষিদ্ধ করলো তালেবান
আইএসআই প্রার্থীদের সাক্ষাৎকার নিতে চান ইমরান খান
সৌদি জোটের ভয়াবহ বিমান হামলা, নিহত ১৬০ হাউথি বিদ্রোহী
মিয়ানমারের জান্তা প্রধানকে শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ জানানো হবে না: আসিয়ান
কাবুলে ড্রোন হামলায় ১০ জন নিরীহ মানুষ হত্যার ক্ষতিপূরণ দেওয়ার প্রস্তাব যুক্তরাষ্ট্রের
কন্টেইনার থেকে জব্দ ৯শ’ কোটি টাকার হেরোইন!
বিশ্বে করোনায় আরও ৭ হাজার প্রাণহানি
ইতিহাসের এই দিনে
ছুরিকাঘাতের পর মারাই গেলেন সেই ব্রিটিশ এমপি
‘সৌদি আরবের সুরক্ষায় যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ’

আর্কাইভ