বয়সের ছাপ দূর করে তারুণ্য ধরে রাখতে যা খাবেন

প্রথম পাতা » ছবি গ্যালারী » বয়সের ছাপ দূর করে তারুণ্য ধরে রাখতে যা খাবেন
শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২



---

এমন কিছু খাবার রয়েছে যা প্রাকৃতিকভাবেই আপনার ত্বককে পুর্ণজীবিত করবে এবং বয়স বাড়াকে রুখে দেবে। চিকিৎসকরা একে অ্যান্টি এজিং খাবার বলছে। চলুন জেনে নেই ত্বকের সুরক্ষায় ও তারুণ্য ধরে রাখতে আমরা কোন ধরনের খাবারগুলো আমাদের ডায়েটলিস্টে রাখব-

আমাদের ত্বকে তারুণ্য ধরে রাখতে কিংবা বয়সকে বাড়িয়ে দিতে যেটি সবচেয়ে বেশি দায়ী তা হলো কোলাজেন। শরীরকে একসঙ্গে ধারণ করতে সাহায্য করে কোলাজেন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই কোলাজেন আমাদের শরীরে কমতে থাকে। ফলে আমাদের ত্বকের চামড়া ঢিলে হতে শুরু করে দেয় যা বয়সকে বাড়িয়ে দেয়। কিন্তু কোলাজেন সমৃদ্ধ খাবার বয়স বাড়ার এ প্রক্রিয়াকে ধীর গতির করে দেবে।

বিশেষজ্ঞরা বলছে মাংস, মাছ, মুরগি, ডিম, দুগ্ধজাত খাবারের মতো খাবার খাওয়াগুলো শরীরে কোলাজেন তৈরি করতে সাহায্য করে। ভিটামিন সি শরীরে কোলাজেন তৈরির একটি দারুণ উৎস। এ ছাড়া বিভিন্ন ধরনের ফল যেমন বেদানা, আমলকি, কমলা, পেঁপে, পেয়ারা, নারকেল, আম, লিচু, ড্রাগন ফল, অ্যাভাকোডা, অ্যালোভেরা, বাদাম, বীজ, সবুজ শাকসবজি, ক্যাপসিকাম, ব্রুকলি, হাঁড়ের স্টক, মাশরুম, সামুদ্রিক মাছ, ঝিনুকও আমাদের শরীরে কোলাজেন তৈরি করতে সাহায্য করে।

শরীরে কোলাজেনের উৎপাদন বৃদ্ধিতে কলিজা, কোকো পাউডার, ডার্ক চকলেটও খেতে পারেন। সেই সঙ্গে জীবনযাত্রায় আনতে হবে একটু পরিবর্তনও। তেল, চর্বি, ভাজা জাতীয় খাবার এড়িয়ে চলুন। খাবারে অতিরিক্ত চিনি, লবণ বাদ দিন। অতিবেগুনি রশ্মি ত্বকের কোলাজেন নষ্ট করে তাই বাইরে যাওয়ার আগে নিয়মিত সানব্লক ব্যবহার করুন।

আজকাল প্রযুক্তির উন্নয়নে কসমেটিক সার্জারির মাধ্যমেও শরীরে কোলাজেনের উঃপাদন বৃদ্ধি করা যায়। তবে এর রয়েছে কিছু পাশ্ব প্রতিক্রিয়া। তাই সেই ঝামেলায় না গিয়ে নিয়মিত খাদ্যতালিকায় কিছু কোলাজেন সমৃদ্ধ খাবার রেখে প্রাকৃতিক উপায়েই শরীরে কোলাজেনের উৎপাদন বৃদ্ধি করুন আর থাকুন চির তরুণ।

বাংলাদেশ সময়: ১৩:৫২:২৮   ৫০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


সরিষাবাড়ীতে সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত বন্যার্তদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ
পদ্মা সেতু কোরবানিকেন্দ্রিক অর্থনীতিতে ব্যাপক প্রভাব ফেলেছে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী
ওডেসার আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্র হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৭ জন
নিউইয়র্কে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র গোলটেবিল বৈঠক
উন্নয়নের দিশারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা - নৌপরিবহন প্রতিমন্ত্রী
ঐশ্বরিয়ার সঙ্গে রোমান্স করাটা ভাগ্যের ব্যাপার
সুনামগঞ্জে বন্যায় ১৮০০ কোটি টাকার ক্ষতি
সুইডেন-ফিনল্যান্ডের ন্যাটোয় যোগদান ‘ঐতিহাসিক’
শ্রীলঙ্কাকে দশ উইকেটে হারাল অস্ট্রেলিয়া
ফেরিতে ভয়ঙ্কর জার্নি, অসুস্থ হয়ে পড়েছেন বাংলাদেশি ক্রিকেটাররা

আর্কাইভ