সুইডেন-ফিনল্যান্ডের ন্যাটোয় যোগদান ‘ঐতিহাসিক’

প্রথম পাতা » আন্তর্জাতিক » সুইডেন-ফিনল্যান্ডের ন্যাটোয় যোগদান ‘ঐতিহাসিক’
শুক্রবার, ১ জুলাই ২০২২



---

সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটোতে যোগ দেয়ার বিষয়টিকে ঐতিহাসিক বলছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলজ। পাশাপাশি ন্যাটোকে শক্তিশালী করতে জার্মান সেনাবাহিনীকে আরও কার্যকর ও দক্ষ করে গড়ে তোলার পরিকল্পনার কথা জানান তিনি।

এদিকে ইউক্রেনকে আরও ৮০০ মিলিয়ন ডলারের অস্ত্র সহায়তা দেয়া হবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ইউক্রেনে রুশ অভিযানের জবাবে পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর শক্তি বাড়াতে স্ক্যান্ডিনেভিয়ার দুই দেশ সুইডেন এবং ফিনল্যান্ডের জোটটিতে যুক্ত হওয়ার সিদ্ধান্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলজ। বৃহস্পতিবার স্পেনের মাদ্রিদে ন্যাটোর শীর্ষ সম্মেলনে তিনি আরও বলেন, ন্যাটোতে জার্মান সেনাবাহিনীর ভূমিকা আরো বাড়ানো হবে। এমনকি যে কোনো পরিস্থিতির সম্মুখ সমরে বাহিনীর সক্ষমতা বাড়াতে তার সরকার অনেকগুলো পদক্ষেপ নিয়েছে।

শলজ বলেন, আমি মনে করি ফিনল্যান্ড এবং সুইডেনকে সদস্য পদ দিয়ে ন্যাটো ঐতিহাসিক এক সিদ্ধান্ত নিয়েছে। দেশ দুটোর সামরিক ও রাজনৈতিক সক্ষমতা আমাদের জন্য বাড়তি শক্তি হিসেবে এই অঞ্চলের নিরাপত্তা নিশ্চিতে সহায়তা করবে। আমরা দেশ দুটোকে সর্বোচ্চ নিরাপত্তা দিতেও প্রস্তুত। তাই জার্মান সেনাবাহিনীর সক্ষমতা বাড়াতে আমরা দ্রুততার সাথে কাজ করছি।

নিজ বক্তব্যে শলজ আরও বলেন, দিনের পর দিন রাশিয়ার রাজনীতি ও সামরিক নীতি প্রতিবেশী দেশগুলোর জন্য ভয়ংকর হয়ে উঠছে।

তিনি আরও বলেন, ইউরোপের পূর্ব সীমান্তে রাশিয়ার হামলা ঠেকাতে শক্তিশালী সেনাবাহিনী ও বাল্টিক সাগরে আঞ্চলিক মেরিটাইম কমান্ডো মোতায়েন ন্যাটোর শক্তি বাড়াবে। এসব অঞ্চলে সশস্ত্র যুদ্ধের জন্য প্রস্তুত রাখা হবে ২০টি ইউনিট। যেখানে কমপক্ষে ১৫ হাজার জার্মান সেনা সদস্য থাকবেন।

এদিকে ন্যাটো আগের চাইতে এখন আরো বেশি ঐক্যবদ্ধ মন্তব্য করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনকে রক্ষায় আরো ৮০০ মিলিয়ন ডলারের অস্ত্র সহায়তার ঘোষণা দেন। এসময় তিনি আরো বলেন, রাশিয়ার কাছে এক ইঞ্চি জায়গাও ছাড় দেবে না পশ্চিমা বিশ্বের নেতারা।

বাইডেন বলেন, এই সম্মেলনে ন্যাটোর কোন সদস্য দেশে রাশিয়া কিংবা তার পরম মিত্র চীন যদি সরাসরি হামলা করে তা কিভাবে ঠেকানো হবে তা নিয়ে আমরা ত্রিশ দেশ বিস্তর আলোচনা করেছি। তবে ন্যাটোর শক্তি বাড়াতে জার্মানি, স্পেন ও ইতালিতে আরো যুদ্ধ জাহাজ পাঠানোর সাথে সাথে যুক্তরাজ্যে এফ ৩৫ বিমান প্রস্তুত রাখা হবে।

এদিকে সুইডেন এবং ফিনল্যান্ডের ন্যাটোতে অন্তর্ভুক্তির ইস্যুতে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যাপ এরদোয়ান আংকারায় এক সংবাদ সম্মেলনে বলেন, তুরস্ক শর্ত সাপেক্ষে স্ক্যান্ডিনেভিয়ার দুই দেশের প্রতি ভেটো তুলে নিয়েছে। দেশটির ৩৩ রাজবন্দীদের ফেরত না দিলে সুইডেন-ফিনল্যান্ডের সদস্যপদের ইস্যুতে আবারো ভেটো দেয়া হতে পারে বলেও সতর্ক করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৬:২২:৪৯   ২৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


পুতিন, শি জি-২০ সম্মেলনে যোগ দেবেন : ইন্দোনেশিয় প্রেসিডেন্ট
ভারতে স্কুলশিক্ষিকাকে পুড়িয়ে হত্যা
ভারত-শ্রীলঙ্কায় চা শ্রমিকদের মজুরি ৩০০ টাকারও বেশি!
ইতিহাসের এই দিনে
কাবুলে মসজিদে বোমা হামলায় অন্তত ২১ জনের মৃত্যু
ইতিহাসের এই দিনে
জাতিসংঘ দূত মিয়ানমারের জান্তাদের সঙ্গে বৈঠকে বসছেন
ইতিহাসের এই দিনে
খুনিরা বিদেশেও শেখ হাসিনা ও শেখ রেহানাকে হত্যার ষড়যন্ত্র করেছিল : ড. গওহর রিজভী
বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে তরুণ সমাজ বাংলাদেশকে এগিয়ে নিবে, আজকের দিনের এই প্রত্যয় - স্পীকার

আর্কাইভ