বিনম্র শ্রদ্ধায় ইতালিতে ‘জাতীয় শোক দিবস’ পালিত

প্রথম পাতা » আন্তর্জাতিক » বিনম্র শ্রদ্ধায় ইতালিতে ‘জাতীয় শোক দিবস’ পালিত
সোমবার, ১৫ আগস্ট ২০২২



---

ইতালির রোম বাংলাদেশ দূতাবাস যথাযোগ্য মর্যাদায় ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ১৫ আগস্ট ২০২১, রবিবার স্থানীয় সময় সকাল ৯.৩০ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়। জুম প্লাটফর্মে আয়োজিত অনুষ্ঠানসূচির মধ্যে ছিলো আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পার্ঘ্য অর্পণ, পবিত্র ধর্মগ্রন্থসমূহ থেকে পাঠ, জাতির পিতা ও তাঁর পরিবারের সকল শহিদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন, বাণী পাঠ, জাতির পিতার উপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন, আলোচনা অনুষ্ঠান, জাতির পিতা ও তাঁর পরিবারের সকল শহিদদের আত্মার মাগফিরাত কামনা করে কোরআনখানি এবং বিশেষ দোয়া ও মোনাজাতের মাধ্যমে মূল আলোচনা অনুষ্ঠান শুরু হয় ।

রোম বাংলাদেশ দূতাবাসের মান্যবর রাষ্ট্রদূত মো: শামীম আহসান তাঁর বক্তব্যেবঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং বাঙালির প্রতিটি ন্যায়সঙ্গত আন্দোলনে তাঁর অবিস্মরণীয় ভূমিকার কথা তুলে ধরেন। অসাধারণ মহানুভবতা, মানুষের প্রতি অকৃত্রিম ভালোবাসা, রাজনৈতিক দূরদর্শিতা ও প্রজ্ঞার কারনে তিনি কিভাবে ‘বঙ্গবন্ধু’ থেকে ‘বিশ্ববন্ধু’ হিসেবে মানুষের হৃদয়ে স্থান করে নেন, শামীম আহসান তা’ তথ্যসহ তুলে ধরেন। তিনি যথাযথভাবে মুজিববর্ষ পালনে দূতাবাসের গৃহীত কর্মসূচিও তুলে ধরেন। এ প্রসঙ্গে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘রুপকল্প ২০২১’ ও ‘রুপকল্প ২০৪১’ বাস্তবায়নের লক্ষ্যে সবাইকে একসাথে কাজ করার আহ্বান জানান।

উক্ত আলোচনা সভায় রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও কমিউনিটির নেতৃবৃন্দ এবং বিশিষ্ট সাংবাদিকগণ ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে অংশগ্রহণ করেন। বক্তাগণ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বাংলাদেশের মুক্তি সংগ্রামের অবিসাংবাদিত নেতা অভিহিত করে, তাঁর আদর্শ অনুসরণ করার উপর জোর দেন।

---

কোন কোন বক্তা দূতাবাসের রাষ্ট্রদূতকে অনুরোধ করেন বিদেশের মাটিতে বেড়ে উঠা নতুন প্রজন্মকে জাতির পিতার আদর্শ এবং উদ্দেশ্য কে সামনে রেখে তার করে যাওয়া কাজ, কেন ১৫ আগস্ট এর জন্ম, কীভাবে তিনি নির্মমভাবে পরিবারসহ খুন হলেন, তার সঠিক ইতিহাস জানাতে হবে এবং এ ব্যাপারে দূতাবাসকে উদ্যোগ গ্রহণ করতে হবে ইতালিতে বেড়ে উঠা নতুন প্রজন্ম এবং তাদের মা-বাবাকে সাথে নিয়ে ।

ডিজিটাল প্ল্যাটফর্মের এ-শোকসভায় আলোচনারত বক্তারা বারবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, সর্বকালের শ্রেষ্ঠ নেতা এবং জনগণের আদর্শ রাজনৈতিক মানুষ হিসেবে আখ্যা দেন। এবং বক্তারা দৃঢ় প্রতিজ্ঞ ব্যক্ত করেন, ভবিষ্যতে তাহার আদর্শেই আওয়ামীলীগের রাজনীতিকে এগিয়ে নেবেন।

ডিজিটাল প্ল্যাটফর্মের এই শোক সভা অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা কর্মচারীগণ স্ব-শরীরে উপস্থিত ছিলেন। এবং কমিউনিটির নেতৃবৃন্দ ডিজিটাল মাধ্যমে যোগদান করেন।

বাংলাদেশ সময়: ২০:৫৫:১৬   ৩৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


যুদ্ধ নয়, শান্তি প্রতিষ্ঠা করুন: জাতিসংঘে শেখ হাসিনা
জাতিসংঘে ১৫ আগস্টের কথা স্মরণ করলেন প্রধানমন্ত্রী
ব্রাজিলের কাছে পাত্তাই পেল না ঘানা
মিয়ানমারের ওপর কঠোর নিষেধাজ্ঞার তাগিদ জাতিসংঘের
ইতিহাসের এই দিনে
হাজরে আসওয়াদ: সাদা পাথর কালো হলো যেভাবে
জাতিসংঘ ঘোষণায় মিয়ানমার জান্তার ওপর আরো চাপ প্রয়োগের দাবি যুক্তরাষ্ট্রের
সৈন্য পাঠানোর প্রতিবাদ জানানোর জন্য রুশ নাগরিকদের প্রতি আহ্বান জেলেনস্কির
জাতীয় দিবস পালন করছে সৌদি আরব
জেলেনস্কি শাস্তির দাবি জানানোয় জাতিসংঘে চাপের মুখে রাশিয়া

আর্কাইভ