বাংলাদেশ বিশ্বে অসাম্প্রদায়িকতা ও সম্প্রীতি প্রতিষ্ঠার উজ্জ্বল দৃষ্টান্ত - ইন্দিরা

প্রথম পাতা » চট্টগ্রাম » বাংলাদেশ বিশ্বে অসাম্প্রদায়িকতা ও সম্প্রীতি প্রতিষ্ঠার উজ্জ্বল দৃষ্টান্ত - ইন্দিরা
শুক্রবার, ১৯ আগস্ট ২০২২



---

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, জাতির পিতা সুদীর্ঘ আন্দোলন ও সংগ্রামের মাধ্যমে দেশ স্বাধীন করে অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠা করেন। ১৯৭৫ সালের এই আগস্ট মাসে স্বাধীনতা বিরোধীরা জাতির পিতাকে সপরিবারে হত্যা করে অসাম্প্রদায়িক বাংলাদেশকে সাম্প্রদায়িক দেশে পরিনত করে। ৭৫ পরবর্তী ও ২০০১ সালে বিএনপি -জামাত ক্ষমতায় এসে এদেশে হিন্দু সম্প্রদায়ের উপর অত্যাচার ও নির্যাতনের মাধ্যমে সাম্প্রদায়িকতার নতুন চর্চা শুরু করে। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় এসে অসাম্প্রদায়িক বাংলাদেশ সৃষ্টি করে নারীর উন্নয়নও ক্ষমতায়ন করেছেন। তিনি বাংলাদেশকে বিশ্বে অসাম্প্রদায়িকতা ও সম্প্রতি প্রতিষ্ঠার উজ্জ্বল দৃষ্টান্ত হিসেবে প্রতিষ্ঠিত করেছেন।

তিনি বলেন, উন্নত- সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠা করতে প্রয়োজন অসাম্প্রদায়িক চেতনা, সম্প্রীতি ও পারস্পারিক সৌহার্দ। এলক্ষে আমাদের সরকার কাজ করে যাচ্ছে।

প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, শ্রীকৃষ্ণের আদর্শ ও দর্শন ছিলো সমাজ থেকে অন্যায়-অত্যাচার, নিপীড়ন ও হানাহানি দূর করে মানুষে মানুষে অকৃত্রিম ভালোবাসা ও সম্প্রীতির বন্ধন গড়ে তোলা। যখনই অন্যায়-অবিচার সমাজের শান্তিশৃঙ্খলা নষ্ট করেছে তখনই শ্রীকৃষ্ণ আবির্ভূত হয়েছেন আপন মহিমায়। তিনি অধর্ম ও দুর্জনকে বিনাশ করে ধর্ম ও শান্তি প্রতিষ্ঠায় যুগে যুগে পৃথিবীতে আগমন করেন।

প্রতিমন্ত্রী আজ শুক্রবার চট্টগ্রামে জে এম সেন হল প্রাঙ্গনে শ্রীশ্রী জন্মাষ্টমী উদযাপন পরিষদ বাংলাদেশ আয়োজিত শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী মহোৎসব উপলক্ষে মাতৃসম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় নারীর উন্নয়ন, ক্ষমতায়ন ও কর্মসংস্থান সৃষ্টি করতে বহুমূখী কার্যক্রম বাস্তবায়ন করছে। সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় দুঃস্থ, নির্যাতিত ও অসহায় ১১ লাখ নারীদের ভিজিডি প্রদান করা হচ্ছে। দরিদ্র মা ও শিশুদের পুষ্টি নিশ্চিত করতে মাতৃত্বকাল ও কর্মজীবী ল্যাকটেটিং মা ভাতা হিসেবে ১৫ লক্ষের অধিক মাকে মাসে আটশত টাকা প্রদান করা হচ্ছে। নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে সরকার যুগোপযোগী বিভিন্ন আইন, নীতি এবং কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করছে।

শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী মহোৎসব উপলক্ষে আয়োজিত মাতৃসম্মেলন অনুষ্ঠানে শ্রীমতী চিত্রা দের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে কউপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ হাসানুজ্জামান কল্লোল, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান চেমন আরা তৈয়ব, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন। শুভেচ্ছা বক্তব্য রাখেন শ্রী শ্রী জন্মাষ্টমী পরিষদের সভাপতি শ্রী সুকুমার চৌধুরী। উদ্বোধক ছিলেন রামকৃষ্ণ সেবাশ্রম চট্রগ্রামের সাধারণ সম্পাদক শ্রীমৎ স্বামী শক্তিনাথানন্দর্জী মহারাজ। উপস্থিত ছিলেন চট্রগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দীনসহ নারীনেত্রী এ্যাডভোকেট বাসন্তী পালিত, দিলোয়ারা ইউসুফ, শামীমা হারুন লুবনা।

বাংলাদেশ সময়: ২৩:৩৫:৫৩   ৩৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

চট্টগ্রাম’র আরও খবর


প্রধানমন্ত্রী পার্বত্যবাসীর ভাগ্যোন্নয়নে ব্যাপক উন্নয়ন বরাদ্দ দিয়েছেন - পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী
ব্রাহ্মণবাড়িয়ায় মাল্টার বাম্পার ফলন, ২৭ কোটি টাকা বিক্রির সম্ভাবনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় পার্বত্য অঞ্চলে সবচেয়ে বেশি উন্নয়ন হয়েছে - বীর বাহাদুর উশৈসিং
মিরসরাইয়ে বাস উল্টে ২০ যাত্রী আহত
কুমিল্লায় পুকুরে মাছের পোনা অবমুক্ত
পার্বত্যাঞ্চলের মানুষের ভাগ্য বদল হচ্ছে: মন্ত্রী বীর বাহাদুর
কুমিল্লার ১৮ স্বেচ্ছাসেবী সংস্থাকে ৭ লাখ টাকার অনুদানের চেক প্রদান
গোয়েন্দা পুলিশের ৭ সদস্যের ১২ বছরের কারাদণ্ড
জুরাছড়িতে কমিউনিটি সেন্টারের ভিত্তি প্রস্তর স্থাপন
ফেনীতে এলজিএসপি প্রকল্পে ৪৭ কোটি টাকার উন্নয়ন

আর্কাইভ