ইতিহাসের এই দিনে

প্রথম পাতা » অন্যান্য » ইতিহাসের এই দিনে
বুধবার, ২৬ ডিসেম্বর ২০১৮



---

আজ (বুধবার) ২৬ ডিসেম্বর’২০১৮

১৮৯৩ সালের এই দিনে কমিউনিষ্ট চীনের নেতা ও প্রতিষ্ঠাতা মাও সেতুং জন্ম গ্রহণ করেন। তিনি ১৯২১ সালে সমমনা কয়েক ব্যক্তিকে নিয়ে চীনা কমিউনিষ্ট পার্টি গঠন করেন। কৃষকদের প্রতি এ দলের সমর্থন ঘোষণার কারণে অধিকাংশ চীনা কৃষক দলটির সমর্থকে পরিণত হয়। ১৯৩৪ সালে মাওয়ের নেতৃত্বে এক লক্ষ কমিউনিষ্ট সেনা সরকারী সেনাদের সাথে সংঘাত এড়ানোর জন্য দক্ষিণ চীন থেকে উত্তর চীনের দিকে লংমার্চ শুরু করে। কিন্তু এক বছর-ব্যাপী চলা এ লংমার্চে ৬০ হাজারেরও বেশী মানুষ প্রাণ হারায়। দ্বিতীয় মহাযুদ্ধের পর মাওয়ের নেতৃত্বে কমিউনিস্টরা চিয়াং কাইশেকের নেতৃত্বাধীন জাতীয়তাবাদীদের পরাজিত করে এবং ১৯৫৯ সালে কমিউনিষ্ট চীন গঠিত হয়। পাশ্চাত্যের সমর্থনপুষ্ট জাতীয়তাবাদীরা তাইওয়ানে আশ্রয় নিয়ে সেখানে সরকার প্রতিষ্ঠা করে। মাও তার শাসনামলে চীনে শক্তিশালী কেন্দ্রীয় শাসন প্রতিষ্ঠা করতে সক্ষম হন। কমিউনিষ্ট চিন্তাধারার ক্ষেত্রে মাওয়ের কোনো কোনো চিন্তাধারা মার্ক্স ও লেনিনের চেয়ে ভিন্ন ছিল এবং এজন্য তার চিন্তাধারাকে মাওবাদ বলা হয়। মাওসেতুং ১৯৭৬ সালে মারা যান।

১৯৭৯ সালের এ দিনে সাবেক সোভিয়েত ইউনিয়নের রেড আর্মি আফগানিস্তান দখল করে একটি স্বাধীন দেশের বিরুদ্ধে দীর্ঘমেয়াদী সামরিক অভিযান শুরু করে। রাশিয়ার নতুন প্রজন্মের নেতৃবৃন্দের মতে আফগানিস্তান দখল করা ছিল ক্রেমলিনের সবচেয়ে বড় ভুলগুলোর মধ্যে অন্যতম। অত্যাধুনিক অস্ত্র-সজ্জিত এক লক্ষ ৩০ হাজার সেনা মোতায়েন রেখেও সোভিয়েত ইউনিয়ন আফগানিস্তানে পরাজিত হয়। ১৯৮৯ সালের ফেব্রুয়ারী মাসে সোভিয়েত ইউনিয়ন আফগানিস্তান থেকে তার সকল সেনা প্রত্যাহার করে। মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তানে সোভিয়েত দখলদারিত্বকে নিজের স্বার্থের জন্য মারাত্মক বিপদ বলে মনে করে এবং সোভিয়েত- দখলদারিত্ব বিরোধী প্রতিরোধ যোদ্ধাদেরকে সামরিক, অর্থনৈতিক ও রাজনৈতিক সাহায্য দিয়েছে। দশ বছরের এ যুদ্ধে হাজার হাজার আফগান মুসলমান হতাহত হয়।

২০০৪ সালেল এ দিনে ভারত মহাসাগরে প্রায় নয় রিখটার স্কেলের এক ভূমিকম্পের ফলে সৃষ্ট সুনামী বা সামুদ্রিক জলোচ্ছাস দেখা দেয়। তীব্র গতি-সম্পন্ন ও বিশাল উচ্চতার সামুদ্রিক ঢেউ ভারত মহাসাগর উপকূলে ধেয়ে আসায় শ্রীলংকা, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ভারত ও থাইল্যান্ডের দুই লক্ষ ২০ হাজারেরও বেশী মানুষ প্রাণ হারায়। এ দূর্যোগে বিশ লক্ষেরও বেশী মানুষ গৃহহারা হয়েছে এবং অর্থনৈতিক ক্ষেত্রে ক্ষয়ক্ষতি হয়েছে শত শত কোটি ডলার। বিশ্বের বহু দেশ সুনামীতে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে অর্থসহ বিভিন্ন ধরনের সাহায্য দিয়েছে। এ মহাদূর্যোগের পর বিশ্বের দেশগুলো দূর্যোগ সতর্কীকরণ ব্যবস্থা জোরদারের গুরুত্ব উপলব্ধি করছে।

৭৩৯ বছর আগে এ দিনে বিশ্ব-বিশ্রুত ইরানী কবি শেখ সাদী ইন্তেকাল করেন। তার জন্ম হয়েছিল শিরাজে। বাগদাদের বিখ্যাত নিজামীয়া বিশ্ববিদ্যালয়ে পড়াশুনার পর তিনি ত্রিশ বছর ধরে সিরিয়া, ফিলিস্তিন, হিজাজ বা বর্তমান সৌদী আরব ও রোমসহ বহু দেশ সফর করেন। ৬৫৫ হিজরীতে তিনি নৈতিক শিক্ষা ও উপদেশমূলক অমর কাব্য বুস্তান রচনা করেন। পরের বছর রচনা করেন আরেকটি অমর গ্রন্থ গুলিস্তান। গদ্য ও পদ্য মিশ্রিত এ গ্রন্থে তিনি অনেক সামাজিক ও নৈতিক শিক্ষামূলক ঘটনা তুলে ধরেছেন। দিইওয়ানে সাদীতে রয়েছে তার রচিত অনেক রোবাইয়াত, গজল ও কাসিদা। মাজালেসে পাঞ্জগানে সাদীর রচিত আরেকটি উল্লেখযোগ্য বই। শিরাজে এই মহাকবির মাজার রয়েছে। বিশ্বনবী (সাঃ)’র প্রশংসায় সাদীর রচিত বালাগাল উলা বিকামালিহি কাশাফাদ্দোজা বিজামালিহী শীর্ষক কবিতা ভারত-উপমহাদেশের আনাচে-কানাচে প্রায় প্রতিদিন উচ্চারিত হয়।

এবারে এ দিনে বিশ্বে সংঘটিত আরো কিছু গুরুত্বপূর্ণ ঘটনা সংক্ষেপে তুলে ধরছি:

১৯৬২ সালের এ দিনে বাংলাদেশের জাতীয় মসজিদ ঢাকার বায়তুল মোকাররম মসজিদে নামাজ পড়া শুরু হয়।

রাজা স্টিফেনের ইংল্যান্ডের সিংহাসনে আরোহন (১১৩৫)
বাংলা ও মাদ্রাজের জন্য ব্রিটিশদের প্রথম সুপ্রিম কোর্ট গঠন (১৮০১)
অস্ট্রিয়া ও ফ্রান্সের মধ্যে প্রেসবুর্গের সন্ধি স্বাক্ষর (১৮০৫)
পিয়ের ও কুরির রেডিয়াম আবিষ্কার (১৮৯৮)
অস্ট্রেলিয়ার মেলবোর্নে বিশ্বের প্রথম পূর্ণদৈর্ঘ্য ছায়াছবি দি স্টোরি অব দ্য কেলি গ্যাং প্রথম প্রদর্শিত (১৯০৬)
কলকাতা বিশ্ববিদ্যালয়ে কবি রবীন্দ্রনাথ ঠাকুরকে ডি লিট উপাধি প্রদান (১৯১৩)
চীনের গানসুতে ভূমিকম্পে ৭০ হাজার লোকের প্রাণহানি (১৯৩২)
তুরস্কে ভূমিকম্পে ৩০ হাজার লোকের প্রাণহানি (১৯৩৯)
বিজ্ঞানী আইনস্টাইনের মাধ্যাকর্ষণ তত্ত্ব উদ্ভাবন (১৯৪৯)
মার্কিন কম্পিউটার পুরোধা ডন কেমেনির মৃত্যু (১৯৯২)

বাংলাদেশ সময়: ১১:৩২:৩২   ৪০৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অন্যান্য’র আরও খবর


আল কোরআন ও আল হাদিস
এমসি কলেজে দলবেঁধে ধর্ষণ: আদালত পরিবর্তন চেয়ে হাইকোর্টে আবেদন
আল কোরআন ও আল হাদিস
আল কোরআন ও আল হাদিস
আল কোরআন ও আল হাদিস
শিল্প-কারখানায় প্রযুক্তির ব্যবহার নিয়ে কাজ করছে সরকার - শিল্পমন্ত্রী
পিকে হালদারের সহযোগী শঙ্খ ব্যাপারী কারাগারে
আল কোরআন ও আল হাদিস
সময়াবদ্ধ গৃহীত পরিকল্পনা মাফিক প্রকল্প বাস্তবায়ন অগ্রগতি নিশ্চিত করতে হবে - শিল্পমন্ত্রী
নির্বাচন কমিশনারদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ফের রাষ্ট্রপতির কাছে চিঠি

আর্কাইভ