ইতিহাসের এই দিনে

প্রথম পাতা » আন্তর্জাতিক » ইতিহাসের এই দিনে
শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯



---

আজ (শুক্রবার) ২৬ এপ্রিল’২০১৯

১৯৩৩ সালের ২৬শে এপ্রিল নাৎসিদের কুখ্যাত ব্জ€˜গোপন রাষ্ট্রীয় পুলিশ’ বা গেস্টাপো বাহিনী গঠন করা হয়। ১৯৩৩ সালের ৩০শে জানুয়ারি এডলফ হিটলার জার্মানীর চান্সেলর নির্বাচিত হবার পর নাজি বাহিনীর মার্শাল হেরম্যান গোরিং প্রুশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী নিযুক্ত হন। প্রুশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়ার মাস দুয়েক পর তিনি বিরোধী রাজনীতিকদের দমন ও ত্রাস সৃষ্টির লক্ষ্যে এ কুখ্যাত বাহিনী গঠন করেন। গেস্টাপো বাহিনীর হাতে বিরোধী রাজনৈতিক নেতাকর্মীরা ছাড়াও নাৎসি বিরোধী ধর্মতাত্ত্বিক ও যাজকরাও গ্রেফতার হতো। গেস্টাপো বাহিনীর প্রতিষ্ঠাতা হেরম্যান গোরিং ১৮৯৩ সালের ১২ই জানুয়ারি রোসেনহেইমে জন্মগ্রহন করেন।

১৯৮৬ সালের ২৬শে এপ্রিল সাবেক সোভিয়েত ইউনিয়ন-এর অন্তর্গত ইউক্রেনের প্রিপিয়াত শহরে অবস্থিত চেরনোবিল নিউক্লীয় শক্তি উৎপাদন কেন্দ্রে দূর্ঘটনা ঘটে। এটিকে নিউক্লীয় শক্তির ইতিহাসের সর্বনিকৃষ্ট দুর্ঘটনা হিসেবে গণ্য করা হয়। বিস্ফোরণের ফলে তাৎক্ষনিকভাবে ৩১ জন মারা যায় এবং ১৫ হাজার মানুষ পারমানবিক তেজস্ক্রিয়তার স্বীকার হন। পরবর্তীতে তেজস্ক্রিয়তার শিকার কয়েক হাজার মানুষ প্রাণ হারায় এবং আনুমানিক ২০০ কোটি ডলার মূল্যের অর্থনৈতিক ক্ষতি হয়। ২০০০ সালের ডিসেম্বর মাসে চেরনোবিল পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রটি বন্ধ করে দেয়া হয়। চেরনোবিল পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে ভয়াবহ দূর্ঘটনার পর ইউরোপ সহ গোটা বিশ্ব তেজস্ক্রীয় বিকিরণের মারাত্মক প্রভাব সম্পর্কে ধারণা পায়। তবে আণবিক শক্তির প্রবক্তরা অব্যাহত বিদ্যুতের চাহিদা মেটানোর জন্য আরও পরমাণু বিদ্যুৎ কেন্দ্র গড়ে তোলার পক্ষে তৎপরতা চালিয়ে যাচ্ছেন।

১৯৯৬ সালের ২৬ এপ্রিল ইহুদীবাদী ইসরাইল দক্ষিণ লেবাননে পরিচালিত অপারেশন ব্জ€˜গ্রেপস অব রেথ’ গুটিয়ে নিতে বাধ্য হয়। ইসরাইলী স্থল, নৌ এবং বিমান বাহিনীর ১৬ দিন ব্যাপী যৌথ হামলায় ১৮০জন লেবাননী শহীদ এবং শত শত বেসামরিক মানুষ আহত হয়। ১৮ এপ্রিল কানা শহরের উদ্বাস্তু শিবিরে চালিয়ে ১০৬ জন ফিলিস্তিনীকে হত্যা করা হয়। এই হামলার মাধ্যমে ইসরাইলী সরকার লেবাননের জনগণ ও হিজবুল্লাহর সংগ্রামীদের মনোবল নষ্ট করার পাশাপাশি দক্ষিণ লেবানন থেকে সৈন্য প্রত্যাহারের ব্যাপারে কঠ্নি শর্ত আরোপ করতে চেয়েছিল। কিন্তু হিজবুল্লাহ যোদ্ধাদের প্রবল প্রতিরোধ এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ৪২৫ নস্বর ইশতেহার অনুযায়ী ইসরাইলী সেনারা বিনাশর্তে দক্ষিণ লেবানন থেকে চলে যেতে বাধ্য হয়।

১৯৯৪ সালের সালের এই দিনে তিন শতকের বর্ণ বৈষম্য ভেঙ্গে দক্ষিণ আফ্রিকায় নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই নির্বাচনে বর্ণবিভেদ ব্যবস্থা বিরোধী কৃষ্ণাঙ্গ নেতা নেলসেন ম্যাডেলা প্রেসিডেন্ট নির্বাচিত হন। বর্ণবাদ বিরোধী আন্দোলন করার জন্য জন্য তাকে আটল্যান্টিক মহাসাগরে একটি নির্জন দ্বীপে ২৭ বছর কারাগারে থাকতে হয়েছে। ১৯৬৪ সালে তাকে ধ্বংসাত্মক তৎপরতা, রাষ্ট্রদ্রোহিতা এবং ষড়যন্ত্রের কথিত অভিযোগে যাবজ্জীবন কারাদন্ড দেয়া হয়েছিলো।

১৯৫৪ সালের ২৬ এপ্রিল উত্তর কোরিয়া,চীন, সাবেক সোভিয়েত ইউনিয়ন ও মার্কিন যুক্তরাষ্ট্রসহ ১৫টি রাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার প্রতিনিধিরা জেনেভায় কোরিয়া সমস্যা সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করে। সম্মেলনে উত্তর কোরিয়া, চীন ও সোভিয়েত ইউনিয়নের প্রতিনিধিরা কোরিয়া উপদ্বীপ থেকে সকল বিদেশী সৈন্য প্রত্যাহার এবং গোটা কোরিয়ার স্বাধীন নির্বাচন আয়োজনের প্রস্তাব করেন। কিন্তু যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া এই প্রস্তাব প্রত্যাখ্যান করে।

৪৫৯ হিজরীর এই দিনে ইরানের বিখ্যাত কবি ও সাহিত্যিক শারাফ উদ্দিন খালেদ ফিনি কাশানি জন্ম গ্রহণ করেন। তিনি কাশান শহরের বাসিন্দা ছিলেন এবং তৎকালীন যুগের বিজ্ঞানী ও রাজ দরবারের মন্ত্রী খাজা নিজামুল মুলকের সাথে তার সখ্যতা ছিল। খাজা নিজামুল মুলক নিহত হবার পর জনাব শারাফ উদ্দিন খালেদ ফিনি কাশানি রাজ দরবারের চাকুরি ছেড়ে দিয়ে বর্তমান ইরাকের বসরায় চলে যান এবং সেখানে পড়াশোনা ও গবেষণা কাজে মনোনিবেশ করেন। রাজ দরবারের দিনগুলি সম্পর্কে তিনি একটি বই লিখে গেছেন।

১২১১ হিজরীর এই দিনে ইরাকের বিখ্যাত মুসলিম কবি কাজেম তামিমি বাগদাদি ৮০ বছর বয়সে ইন্তেকাল করেন। তিনি ওযরি নামে বেশী পরিচিত ছিলেন। তার কবিতায় রাসুল (সাঃ) ও আহলে বাইতের প্রশংসা এবং ধর্মীয় বিষয়াদি স্থান পেয়েছে। কাজেম তামিমি বাগদাদির কবিতা এখনও মানুষকে অনুপ্রেরণা দিয়ে যাচ্ছে।

সঙ্গীত কালাকার আয়েত আলী খার জন্ম (১৮৮৪)
মিত্রশক্তি ও ইতালির মধ্যে লন্ডন চুক্তি স্বাক্ষর (১৯১৫)
পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়ন প্রতিষ্ঠা (১৯৫২)
ইঙ্গ-আমেরিকান প্রথম উপগ্রহ এরিয়েল উৎক্ষেপণ (১৯৬২)
টাঙ্গানিয়া ও জাঞ্জিবার একীভূত হয়ে সংযুক্ত প্রজাতন্ত্র তাঞ্জনিয়া গঠিত (১৯৬৪)
দীর্ঘ ৩ শতকের বর্ণ বৈষম্য ভেঙে দক্ষিণ আফ্রিকায় প্রথম ঐতিহ নির্বাচন (১৯৯৪)
বিশ্বব্যাপী কম্পিউটার ভাইরাসে কোটি কোটি কম্পিউটার বিকল (১৯৯৯)

বাংলাদেশ সময়: ১৫:১৭:০২   ২৪৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


কানাডায় এলোপাথাড়ি গোলাগুলি, চার বাংলাদেশি আহত
মিয়ানমারের সামরিক অভ্যুত্থান ব্যর্থ করতে চায় জাতিসংঘ - গুতেরেস
ব্রাজিলে করোনায় ২ লাখ ২৭ হাজার ৫৬৩ জনের মৃত্যু
করোনায় বিশ্বে মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৭৬ হাজার ছাড়াল
ঘরের মাঠে টানা দ্বিতীয় হার লিভারপুলের
ফেসবুক বন্ধ করল মিয়ানমারে সামরিক জান্তা
করোনার বিরুদ্ধে ৯২ শতাংশ কার্যকর স্পুটনিক ভি
করোনার ছোবলে থামছে না প্রাণহানি, মৃত্যুর সংখ্যা ২২ লাখ ৪৭ হাজার
মিয়ানমার ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক আজ
তুর্কি নিয়ন্ত্রিত উত্তর সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে ১২ জন নিহত

আর্কাইভ