আমদানি কম অজুহাতে বাড়ল পেঁয়াজের দাম

প্রথম পাতা » ছবি গ্যালারী » আমদানি কম অজুহাতে বাড়ল পেঁয়াজের দাম
বৃহস্পতিবার, ২৫ নভেম্বর ২০২১



---

আমদানি কমের অজুহাতে হিলি স্থলবন্দরের আড়তগুলোতে বেড়েছে ভারত থেকে আমদানি করা পেঁয়াজের দাম। দু’দিনের ব্যবধানে পেঁয়াজের প্রকারভেদে কেজিপ্রতি দাম বড়েছে ৪ থেকে ৬ টাকা।

সপ্তাহের শুরুতে যে পেঁয়াজ বন্দরের আড়তগুলোতে বিক্রি হয়েছিল ২০ থেকে ২৫ টাকা দরে, এখন তা বিক্রি হচ্ছে ২৫-৩০ টাকা দরে। হঠাৎ দাম বেড়ে যাওয়ায় পেঁয়াজ কিনতে এসে বিপাকে পড়ছেন পাইকাররা।

বন্দরের পেঁয়াজ আমদানিকারকরা জানান, দেশে পেঁয়াজের চাহিদা থাকায় তারা ভারতসহ বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি শুরু করেন। প্রথমদিকে ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজের দাম ভালো পেলেও হঠাৎ গত এক সপ্তাহ থেকে বন্দরে দেখা দেয় পাইকার সংকট। এতে বেশি দামে পেঁয়াজ আমদানি করে কম দামে বিক্রি করতে হয় তাদের। ফলে লোকসানের মুখে পড়েন তারা। এ কারণে পেঁয়াজের আমদানি কমিয়ে দিয়েছে তারা। এর ফলে বন্দরে বেড়েছে ভারতীয় পেঁয়াজের দাম।

বুধবার (২৪ নভেম্বর) হিলি স্থরবন্দরে ট্রাকসেল হিসেবে ইন্দ্রজাতের নতুন পেঁয়াজ ২৪ টাকা এবং পুরাতন পেঁয়াজ ২৬ টাকা দরে এবং সুলাপুর জাতের পেঁয়াজ ৩২ টাকা কেজিতে বিক্রি হয়েছে।

এদিকে পেঁয়াজ কিনতে সেলিম নামের এক পাইকার জানান, আমরা হিলি বন্দর থেকে প্রতিদিন দুই-চার ট্রাক পেঁয়াজ কিনে থাকি। সেগুলো ঢাকা সিলেটসহ বিভিন্ন মোকামে পাঠায়। কিন্তু বন্দরে হঠাৎ করে পেঁয়াজের দামটা ওঠানামা করাই পেঁয়াজ কিনতে এসে বিপাকে পড়তে হচ্ছে।

বন্দরে পেঁয়াজ কিনতে আসা আরেক পাইকার মোজাম বলেন, হিলি বন্দরে দেশের বিভিন্ন স্থান থেকে পাইকাররা আসে পেঁয়াজ কিনতে, আমরা তাদের পেঁয়াজ কিনে দেই। কিন্তু গত কয়েক দিন থেকে বন্দরে পেঁয়াজের দাম বেশ ওঠানামা করছে, তাতে পেঁয়াজ কিনতে সমস্যাই পড়তে হচ্ছে আমাদের। দামটা যদি নিয়ন্ত্রণে থাকত তাহলে আমাদের সুবিধা হতো।

হিলি কাস্টমস সূত্রে জানা গেছে, চলতি সপ্তহের গেল ৫ কর্মদিবসে হিলি স্থলবন্দর দিয়ে ভারতীয় ১০০ ট্রাকে ২ হাজার ৯০৯ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫:৩৩:৩২   ৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


দেশীয় অস্ত্রসহ ৯ রোহিঙ্গা গ্রেফতার
ভোলায় ৯০টি চকলেট বোমাসহ আটক ১
কুমিল্লায় কাউন্সিলরসহ জোড়া খুনের দুই আসামি আটক
নয়টি বিলে অনুমোদন দিলেন রাষ্ট্রপতি
ভারতের বিপক্ষে জয়ের সুবাতাস পাচ্ছে টাইগার যুবারা
দু’দিনের সফরে ঢাকায় ভারতের পররাষ্ট্র সচিব
মুরাদের কিছু বক্তব্য সরকারকে বিব্রত করেছে: হাছান মাহমুদ
ছায়া মন্ত্রিসভার ইকোনমিক সেক্রেটারি হলেন টিউলিপ
বার্ন অ্যান্ড প্লাস্টিক ইউনিট পাচ্ছে ৫ মেডিকেল হাসপাতাল
কুমিল্লাকে ‘মেঘনা’, ফরিদপুরকে ‘পদ্মা’ বিভাগে মত প্রধানমন্ত্রীর

আর্কাইভ