প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী ব্যক্তিদের সুরক্ষা প্রদান করেছেন : পলক

প্রথম পাতা » ছবি গ্যালারী » প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী ব্যক্তিদের সুরক্ষা প্রদান করেছেন : পলক
বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর ২০২২



প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী ব্যক্তিদের সুরক্ষা প্রদান করেছেন : পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী ব্যক্তিদের সুরক্ষা প্রদান করেছেন।
তিনি আরো বলেন, আইন প্রণয়ন, প্রযুক্তি নির্ভর প্রশিক্ষণ প্রদান, প্রতিবন্ধী ভাতা ও শিক্ষা বৃত্তি প্রদান ও তাদের চলাচলে র‌্যামের ব্যবস্থা বাস্তায়নের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিরা সুরক্ষা পেয়েছেন।
জুনাইদ আহমেদ পলক আজ সকালে জেলার সিংড়ায় নিজ বাসভবনে উপজেলার একশ’ প্রতিবন্ধী ব্যক্তির মধ্যে নিজস্ব অর্থায়নে হুইল চেয়ার বিতরণকালে একথা বলেন।
সিংড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট শেখ ওহিদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস।
পলক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সকলের অংশগ্রহণে একটি বৈষম্যমুক্ত ‘সোনার বাংলা’ গড়ার স্বপ্ন দেখেছিলেন। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তিনি আরো বলেন, অতীতে পরিবার ও সমাজে প্রতিবন্ধীদের বোঝা মনে করা হতো। এই অবস্থা থেকে উত্তরণে মানুষের মননের পরিবর্তনে মায়ের মমতা নিয়ে প্রতিবন্ধীদের পাশে দাঁড়িয়েছেন প্রধানমন্ত্রী।
প্রতিমন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা প্রতিবন্ধী সুরক্ষা আইন, ২০১৩ প্রণয়ন করেছেন, প্রতিবন্ধীদের জন্যে শিক্ষা বৃত্তির প্রবর্তন করেছেন, তাদের ভাতার পরিধি বৃদ্ধি করেছেন। এছাড়াও শিক্ষা প্রতিষ্ঠানসহ সরকারি দপ্তরসমূহে তাদের অবাধ চলাচলের জন্যে র‌্যামের ব্যবস্থাসহ টয়লেট ব্যবস্থাপনা নিশ্চিত করা হয়েছে।
পলক আরো বলেন, ডিজিটাল বাংলাদেশের উন্নয়ন ও সমৃদ্ধিতে প্রতিবন্ধী ব্যক্তিদের সম্পৃক্ত করতে পদক্ষেপ গ্রহন করেন ডিজিটাল বাংলাদেশের আর্কিটেক সজীব ওয়াজেদ জয়। তিনি সারাদেশে দুই হাজার পাঁচশ’ প্রতিবন্ধী ব্যক্তিকে ডিজিটাল প্রযুক্তি নির্ভর প্রশিক্ষণের ব্যবস্থা করে দিয়েছেন।
তিনি বলেন, এই প্রশিক্ষণের পরিধি আরো বাড়বে। প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে ৬৪০টি ল্যাপটপ প্রদান করা হয়েছে। দৃষ্টি প্রতিবন্ধীদের মধ্যে ব্রেইল প্রযুক্তি নির্ভর ল্যাপটপ প্রদান করা হয়েছে।
পলক আরো বলেন, প্রধানমন্ত্রীর সুযোগ্য কন্যা সায়মা ওয়াজেদ পুতুল অটিস্টিকসহ প্রতিবন্ধীদের সুরক্ষায় দেশে-বিদেশে কাজ করে যাচ্ছেন।
সকলের সম্মিলিত অংশগ্রহণে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ সমৃদ্ধ স্মার্ট দেশে পরিণত হবে বলেও উল্লেখ করেন প্রতিমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৫:০৮:৫৫   ২২৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
সিদ্ধিরগঞ্জে স্বামীর পুরুষাঙ্গ কেটে দিলেন স্ত্রী
যুক্তরাষ্ট্রকে উড়িয়ে সেমিফাইনালে ইংল্যান্ড
বিআরআরআই’র বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষর
আ. লীগের ইতিহাস সংগ্রাম ও আন্দোলনের ইতিহাস : গণপূর্তমন্ত্রী
সার্কভুক্ত দেশ নেপাল, শ্রীলঙ্কা ও মালদ্বীপের সাথে বাণিজ্য উদ্ধৃত্ত রয়েছে : বাণিজ্য প্রতিমন্ত্রী
১৫ বছরে বিদেশে ১১ লাখ ১৪ হাজার নারী কর্মীর কর্মসংস্থান হয়েছে : বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী
জনগণের আস্থা নিয়ে ৭৫ বছর আওয়ামী লীগ দেশসেবা করে যাচ্ছে : ফারুক খান
রাষ্ট্রপতির সঙ্গে নবনিযুক্ত সেনাবাহিনী প্রধানের সাক্ষাৎ

News 2 Narayanganj News Archive

আর্কাইভ