আইনজীবী সহকারীগণ বিচার ব্যবস্থার অপরিহার্য অংশ - স্পীকার

প্রথম পাতা » ছবি গ্যালারী » আইনজীবী সহকারীগণ বিচার ব্যবস্থার অপরিহার্য অংশ - স্পীকার
শুক্রবার, ৩ ফেব্রুয়ারী ২০২৩



---

ঢাকা, ০৩ ফেব্রুয়ারি ২০২৩ : বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, আইনজীবী সহকারীগণ বিচার ব্যবস্থার অপরিহার্য অংশ। তারা সেবার প্রত্যয় নিয়ে দায়িত্ব পালন করেন বলেই বিচারপ্রার্থীগণের ন্যায়বিচার প্রাপ্তি সহজতর হয়েছে। তিনি বলেন, আইনী সমস্যা সমাধানে আইনজীবী সহকারীগণ সুদীর্ঘকাল ধরে কর্মদক্ষতা ও অভিজ্ঞতার পরিচয় দিয়ে চলেছেন।

তিনি আজ রাজধানী ঢাকার সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতি প্রাঙ্গণে ‘বাংলাদেশ আইনজীবী সহকারী সমিতির ৫ম মহাসম্মেলন ২০২৩’ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন।

বাংলাদেশ আইনজীবী সহকারী সমিতির সভাপতি মো: নুর মিয়ার সভাপতিত্বে এ অনুষ্ঠানে সমিতির সাধারণ সম্পাদক মো: খোরশেদ আলম স্বাগত বক্তব্য পাঠ করেন। ঢাকা আইনজীবী সমিতির সভাপতি মো: মাহবুবুর রহমান, বাংলাদেশ বার কাউন্সিলের ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান মো: রবিউল আলম বুদু, ভাইস চেয়ারম্যান সৈয়দ রেজাউর রহমান, বাংলাদেশ সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মো: আবদুন নুর দুলাল এবং সভাপতি মো: মোমতাজ উদ্দিন ফকির বক্তব্য রাখেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন এটর্নী জেনারেল এ, এম, আমিন উদ্দিন, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী মো: মাহবুব আলী এমপি, রেলমন্ত্রী মো: নুরুল ইসলাম সুজন এমপি এবং আইনমন্ত্রী আনিসুল হক এমপি।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেন, আইনজীবী সহকারীগণ যথাযথ আইনী কাঠামোর মধ্য দিয়ে যেন তাদের দায়িত্ব পালন করতে পারেন এবং তাদের জীবনমানের উন্নয়ন ঘটে সেদিকে লক্ষ্য রাখতে হবে। তিনি বলেন, বাংলাদেশ আজ সারাবিশ্বে উন্নয়নের রোল মডেল। এই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সকলের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমেই শোষণ- বৈষম্যমুক্ত উন্নত ও সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গঠিত হবে।

‘এই শাসনতন্ত্র শহীদের রক্ত দিয়ে লেখা’- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই কথাটির উদ্ধৃতি দিয়ে স্পীকার বলেন, বাংলাদেশের সংবিধান কারো দান, অনুকম্পা বা কোন সন্ধি-আলোচনার মাধ্যমে পাওয়া যায় নি। তিনি বলেন, আইনের শাসন সমুন্নত রেখে ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় জাতির পিতার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোর মাধ্যমে সংবিধানের সুফল সকলের নিকট পৌঁছে দিতে পারলেই এই সংবিধান অর্থবহ হবে।

তিনি বলেন, তথ্য প্রযুক্তির অবাধ প্রবাহের এই সময়ে ভার্চুয়াল কোর্ট এবং ই-জুডিশিয়ারী পরিচালিত হচ্ছে। সময়ের সাথে তাল মিলিয়ে আইনজীবী সহকারীগণকে আইটি ও আইসিটি সেক্টরে পর্যাপ্ত দক্ষতা অর্জন করতে হবে। সুষ্ঠুভাবে দায়িত্ব পালন করে আইনজীবী সহকারীগণ ন্যায়বিচার প্রতিষ্ঠার মাধ্যমে দেশ, সমাজ ও জাতি গঠনে মূল্যবান অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন স্পীকার।

আইনজীবী সহকারী সমিতির এ মহাসম্মেলনে বাংলাদেশ সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতি, বাংলাদেশ বার কাউন্সিলের নেতৃবৃন্দ, বিজ্ঞ আইনজীবী মহোদয়গণ, বিভিন্ন জেলা থেকে আগত আইনজীবী সহকারী প্রতিনিধিগণ, ভারত থেকে আগত আমন্ত্রিত অতিথিবৃন্দ, গণ্যমান্য ব্যক্তিবর্গসহ গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০:২০:১০   ২১৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


কমছেই না মাছ-মাংসের দাম
টেকসই পুঁজিবাজার গঠনে সঠিক আর্থিক প্রতিবেদন প্রকাশের তাগিদ
পর্দায় ফিরলেন চিত্রনায়ক মান্না!
প্রভাসের নতুন সিনেমার স্বত্ব বিক্রি হলো যত টাকায়
সিরিয়ায় ইসরাইলের বিমান হামলা, নিহত ৩৮
১৮তম রোজার ফজিলত
আজকের রাশিফল
ইতিহাসের এই দিনে
উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন : পরিবেশমন্ত্রী
বিডিএস বাংলাদেশের ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে - ভূমিমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ