শিল্প ও সংস্কৃতির চর্চা বাংলাদেশ-নেপালের সম্পর্ক আরও দৃঢ় করবে - ডেপুটি স্পীকার

প্রথম পাতা » ছবি গ্যালারী » শিল্প ও সংস্কৃতির চর্চা বাংলাদেশ-নেপালের সম্পর্ক আরও দৃঢ় করবে - ডেপুটি স্পীকার
শনিবার, ১৮ মার্চ ২০২৩



শিল্প ও সংস্কৃতির চর্চা বাংলাদেশ-নেপালের সম্পর্ক আরও দৃঢ় করবে- ডেপুটি স্পীকার

ঢাকা, ১৮ মার্চ ২০২৩ : বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পীকার মোঃ শামসুল হক টুকু বলেন, বাংলাদেশ ও নেপালের দুই দেশের জনগণের আচার আচরণ, সাংস্কৃতিক ও ভৌগলিক বৈশিষ্ট‌্য দেশ দুটির মাঝে বন্ধুত্বের সম্পর্ক তৈরি করেছে। তাঁদের সাথে আমাদের প্রতিবেশীর সম্পর্ককে ছাড়িয়ে অনেকটা পারিবারিক সম্পর্কে রূপ নিয়েছে। সম্পর্কের এই বন্ধনকে আরও দৃঢ় করতে দুই দেশের শিল্প ও সংস্কৃতির চর্চাকে আরও ছড়িয়ে দিতে হবে।

আজ (শনিবার) রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে বাংলাদেশে অবস্থিত নেপালের দূতাবাস ও বাংলাদেশ-নেপাল ফ্রেন্ডশিপ সোসাইটির উদ‌্যোগে আয়োজিত ‘নেপাল-বাংলাদেশ শিল্প ও সংস্কৃতি উৎসব-২০২৩’ শীর্ষক অনুষ্ঠানের সমাপনীতে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

ডেপুটি স্পীকার বলেন, নেপাল আমাদের পরীক্ষিত বন্ধু, মুক্তিযুদ্ধে তারা আমাদের বন্ধুর মত পাশে ছিল। স্বাধীনতার পরপরই তারা আমাদের দেশকে স্বীকৃতি দেয়। তখন থেকেই নেপালের সাথে আমাদের শিল্প ও সংস্কৃতির সম্পর্ক গড়ে উঠেছে। নেপাল ও বাংলাদেশ সার্কভুক্ত দেশ হিসেবে বিভিন্ন আন্তর্জাতিক ফোরামের সদস‌্য হিসেবে একসাথে কাজ করে যাচ্ছে। পর্যটন, প্রাকৃতিক দুর্যোগসহ বিভিন্ন ক্ষেত্রে আমারা একে অপরের পাশে থাকতে চাই ।

মোঃ শামসুল হক টুকু বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে একটি অসাম্প্রদায়িক, অপরাধমুক্ত, শোষণমুক্ত এবং বিশ্বশান্তির লক্ষ‌্যে ভালো ভূমিকা রাখবে এমন একটি দেশ হিসেবে গড়তে চেয়েছিলেন। তিনি বাঙালিকে স্বপ্ন দেখিয়েছিলেন এবং স্বপ্ন বাস্তবায়নের লক্ষ‌্যে স্বাধীনতা এনে দিয়েছেন। স্বাধীনতার পর দ্রুততম সময়ের মাঝে আমাদের একটি সংবিধান দিয়ে গিয়েছেন। তিনি আমাদের শিখিয়ে গিয়েছেন কিভাবে প্রতিবেশী দেশের সাথে সুসম্পর্ক বজায় রাখতে হয়। এছাড়া প্রতিবেশী দেশের সাথে, আন্তর্জাতিক বিশ্বের সাথে, দেশের মানুষের সাথে ও বিভিন্ন জাতির সাথে কী সম্পর্ক রেখে আমাদের বাঙালি জাতিকে এগিয়ে নিতে হবে তার নির্দেশনাও তিনি দিয়ে গিয়েছেন।

নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারীর সভাপতিত্বে অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো: আবুল‌ মনসুর, একুশে পদক প্রাপ্ত শিল্পী অধ‌্যাপক ড. ফরিদা জামান ও বাংলাদেশ-নেপাল ফ্রেন্ডশীপ সোসাইটির সভাপতি মশিউর আহমেদসহ গন্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২২:৪১:২৪   ১১৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


শিল্পী সমিতির নির্বাচনে খলনায়ক মিশা-ডিপজল এর বিজয়
আজকের রাশিফল
ইতিহাসের এই দিনে
খুনিদের ফাঁসির দাবিতে এলাকাবাসীর মানববন্ধন
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী: হাছান মাহমুদ
নাসুম-ইমরুল নৈপুন্যে ডিপিএলে অষ্টম জয় মোহামেডানের
বিমানবন্দর এলাকায় বাসের ধাক্কায় এক প্রকৌশলী নিহত
শিশু হাসপাতালে আগুনের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি
বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী
খেলাধুলায় অংশগ্রহণ শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ