যেসব জেলার ওপর দিয়ে বয়ে চলেছে তাপপ্রবাহ

প্রথম পাতা » ছবি গ্যালারী » যেসব জেলার ওপর দিয়ে বয়ে চলেছে তাপপ্রবাহ
বুধবার, ১২ এপ্রিল ২০২৩



যেসব জেলার ওপর দিয়ে বয়ে চলেছে তাপপ্রবাহ

রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগসহ নীলফামারী জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ।

বুধবার (১২ এপ্রিল) আবহাওয়াবিদ আবদুল হামিদ মিয়া স্বাক্ষরিত বিজ্ঞতিতে এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়ার সতর্কবার্তায় বলা হয়েছে গত ১০ এপ্রিল থেকে পরবর্তী ৭ দিন সারাদেশে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

দিনে ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আবহাওয়ার সিনপটিক অবস্থায় উল্লেখ করা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ তৎসংলগ্ন এলাকাতে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, এ অবস্থায় মেহেরপুর, যশোর, ঝিনাইদহ, মাগুরা, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, পাবনা, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়ায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়াতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়েছে, আজ অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় চুয়াডাঙ্গায়, ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া কুষ্টিয়ার কুমারখালী ও ফরিদপুরে ৩৯.৩, খুলনা ও যশোরে ৩৯.২ এবং রাজশাহীতে ৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

মঙ্গলবার (১১ এপ্রিল) আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির বলেছেন, পরবর্তী তিন দিন তাপপ্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। এর পরের পাঁচ দিন এ পরিস্থিতির উল্লেখযোগ্য কোনো পরিবর্তন নাও হতে পারে। ফলে আগামী ২০ তারিখ পর্যন্ত তাপপ্রবাহ অব্যাহত থাকার আশঙ্কা রয়েছে। একই সঙ্গে ২০ তারিখের পর বিক্ষিপ্তভাবে দেশের কোথাও কোথাও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে সেটি সামগ্রিক তাপমাত্রা কমাতে খুব বেশি কার্যকর ভূমিকা নাও রাখতে পারে।

মূলত মৃদু তাপমাত্রা ধরা হয় ৩৬ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। মাঝারি ৩৮ ডিগ্রি সেলসিয়াস থেকে ৪০ ও তীব্র ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস এবং অতি তীব্র ৪২ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ সময়: ১১:১২:৪৬   ১১০ বার পঠিত   #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


জাতির পিতার সমাধিতে জাফর ওয়াজেদের শ্রদ্ধা
পার্লামেন্টের নারী স্পীকারদের সামিট বৈশ্বিক গুরুত্বপূর্ণ ইস্যুতে অভিজ্ঞতা বিনিময়ের এক অনবদ্য প্লাটফর্ম- স্পীকার
বাকশাল সদস্য হয়েছিলেন জিয়াউর রহমান: কাদের
ইতিহাসের এই দিনে
আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
টানা বৃষ্টির আভাস দিল আবহাওয়া অধিদপ্তর
অর্থের বিনিময়ে জঙ্গিদের অস্ত্র গুলি সরবরাহ করেন রহিম
আগামী ২৪ মে শুরু নিউ ইয়র্ক বাংলা বইমেলা, থাকছে ১০ হাজার নতুন বই
সরকারি-বেসরকারি প্রচেষ্টায় আত্মহত্যা নিরসন করা সম্ভব: প্রতিমন্ত্রী সিমিন

News 2 Narayanganj News Archive

আর্কাইভ