দক্ষ জনশক্তি তৈরিতে সহায়তা করবে ইউএনডিপি

প্রথম পাতা » অর্থনীতি » দক্ষ জনশক্তি তৈরিতে সহায়তা করবে ইউএনডিপি
মঙ্গলবার, ৯ মে ২০২৩



দক্ষ জনশক্তি তৈরিতে সহায়তা করবে ইউএনডিপি

পরিবেশবান্ধব পর্যটন শিল্প ও সুনীল অর্থনীতির বিকাশে দক্ষ জনশক্তি তৈরিতে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষকে (কউক) সহায়তা দেয়ার আশ্বাস দিয়েছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)।

মঙ্গলবার (৯ মে) কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যানের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভায় এ আশ্বাস দেন ইউএনডিপির প্রতিনিধিরা।

সভায় ইউএনডিপি বাংলাদেশের ডেপুটি আবাসিক প্রতিনিধি ভ্যান এনগুয়েনসহ সংস্থাটির শীর্ষ কর্মকর্তারা বক্তব্য রাখেন। সভার শুরুতে কক্সবাজার জেলার সার্বিক উন্নয়নে জলবায়ু সহনীয় পরিবেশ, নিম্ন আয়ের মানুষের জন্য বাসস্থান নির্মাণ, কক্সবাজার ও সেন্টমার্টিন সমুদ্র সৈকত, হোটেল-মোটেল বর্জ্য ব্যবস্থাপনা, ইকো ট্যুরিজম, এসটিপি, নারী উন্নয়ন, শিক্ষা ব্যবস্থার উন্নয়নসহ বিভিন্ন পরিকল্পনা নিয়ে সচিত্র প্রেজেন্টেশন করা হয়।

এ বিষয়ে কউক চেয়ারম্যান মোহাম্মদ নুরুল আবছার বলেন, ‘মতবিনিময় সভায় কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ থেকে বেশ কিছু উন্নয়ন পরিকল্পনা নিয়ে আলোচনা হয়েছে। কক্সবাজারে টেকসই উন্নয়নে কীভাবে টেকনিক্যাল এক্সপার্ট পাওয়া যেতে পারে; সে ব্যাপারে পরামর্শমূলক আলোচনা হয়েছে। এছাড়া রোহিঙ্গা ক্যাম্পের কার্যক্রম, কক্সবাজারের হোটেল-মোটেলের বর্জ্য ব্যবস্থাপনাসহ উন্নত পর্যটন নগরী বাস্তবায়নে উন্নয়নমূলক পরামর্শ দেয়া হয়েছে।’

প্রত্যন্ত দ্বীপাঞ্চল মহেশখালীতে টেকনিক্যাল কলেজ স্থাপনের বিষয়ে আলোচনা হয়েছে উল্লেখ করে তিনি আরও বলেন, টেকনিক্যাল কলেজ থেকে মহেশখালীতে ঐতিহ্যবাহী পান ও লবণ নিয়ে গবেষণা করার জন্য বিশেষজ্ঞ গড়ে তোলা হবে।

আর উন্নয়নের খাত বৃদ্ধি করার জন্য মহেশখালী-কক্সবাজার সংযোগ সড়ক নির্মাণের বিষয়ে আলোচনা হয়েছে বলেও জানান নুরুল আবছার। তিনি বলেন, কক্সবাজারের উন্নয়নে দক্ষ জনশক্তি গড়ে তোলার লক্ষ্যে আলোচনা হয়েছে। এছাড়া কক্সবাজারের উন্নয়নে ইউএনডিপির সঙ্গে এ আলোচনা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেও জানান তিনি।

সভায় আরও উপস্থিত ছিলেন কউক সদস্য লে. কর্নেল মো. খিজির খান, ইউএনডিপি কক্সবাজার প্রধান রবার্ট স্টেয়েলম্যানসহ কউক ও ইউএনডিপির গবেষক ও কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৭:০৫:৩২   ১৫৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


গ্যাস পাইপলাইন মেরামত সম্পর্কে যা জানালেন জ্বালানি প্রতিমন্ত্রী
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বেজার নির্বাহী চেয়ারম্যানের শ্রদ্ধা
ট্রেড ডিজিটালাইজেশনের মাধ্যমে লেনদেন দ্রুত ও নিরাপদ হবে : অর্থ প্রতিমন্ত্রী
রফতানি আয়ের তথ্যে গরমিলের কারণ জানালেন সালমান এফ রহমান
দাম বেড়ে ১২ কেজির এলপিজি সিলিন্ডার এখন ১৩৬৬ টাকা
সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পাস
বাংলাদেশের জন্য ৭ হাজার ৬৩৮ কোটি টাকা ঋণ অনুমোদন বিশ্বব্যাংকের
নিত্যপণ্য আমদানিতে ভারত-মিয়ানমারের সঙ্গে চুক্তি হচ্ছে : প্রতিমন্ত্রী
প্রবাসী আয়ে বাড়ল রিজার্ভ
মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রেখে অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় রাখার কাজ চলছে: বাণিজ্য প্রতিমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ