দক্ষ জনশক্তি তৈরিতে সহায়তা করবে ইউএনডিপি

প্রথম পাতা » অর্থনীতি » দক্ষ জনশক্তি তৈরিতে সহায়তা করবে ইউএনডিপি
মঙ্গলবার, ৯ মে ২০২৩



দক্ষ জনশক্তি তৈরিতে সহায়তা করবে ইউএনডিপি

পরিবেশবান্ধব পর্যটন শিল্প ও সুনীল অর্থনীতির বিকাশে দক্ষ জনশক্তি তৈরিতে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষকে (কউক) সহায়তা দেয়ার আশ্বাস দিয়েছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)।

মঙ্গলবার (৯ মে) কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যানের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভায় এ আশ্বাস দেন ইউএনডিপির প্রতিনিধিরা।

সভায় ইউএনডিপি বাংলাদেশের ডেপুটি আবাসিক প্রতিনিধি ভ্যান এনগুয়েনসহ সংস্থাটির শীর্ষ কর্মকর্তারা বক্তব্য রাখেন। সভার শুরুতে কক্সবাজার জেলার সার্বিক উন্নয়নে জলবায়ু সহনীয় পরিবেশ, নিম্ন আয়ের মানুষের জন্য বাসস্থান নির্মাণ, কক্সবাজার ও সেন্টমার্টিন সমুদ্র সৈকত, হোটেল-মোটেল বর্জ্য ব্যবস্থাপনা, ইকো ট্যুরিজম, এসটিপি, নারী উন্নয়ন, শিক্ষা ব্যবস্থার উন্নয়নসহ বিভিন্ন পরিকল্পনা নিয়ে সচিত্র প্রেজেন্টেশন করা হয়।

এ বিষয়ে কউক চেয়ারম্যান মোহাম্মদ নুরুল আবছার বলেন, ‘মতবিনিময় সভায় কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ থেকে বেশ কিছু উন্নয়ন পরিকল্পনা নিয়ে আলোচনা হয়েছে। কক্সবাজারে টেকসই উন্নয়নে কীভাবে টেকনিক্যাল এক্সপার্ট পাওয়া যেতে পারে; সে ব্যাপারে পরামর্শমূলক আলোচনা হয়েছে। এছাড়া রোহিঙ্গা ক্যাম্পের কার্যক্রম, কক্সবাজারের হোটেল-মোটেলের বর্জ্য ব্যবস্থাপনাসহ উন্নত পর্যটন নগরী বাস্তবায়নে উন্নয়নমূলক পরামর্শ দেয়া হয়েছে।’

প্রত্যন্ত দ্বীপাঞ্চল মহেশখালীতে টেকনিক্যাল কলেজ স্থাপনের বিষয়ে আলোচনা হয়েছে উল্লেখ করে তিনি আরও বলেন, টেকনিক্যাল কলেজ থেকে মহেশখালীতে ঐতিহ্যবাহী পান ও লবণ নিয়ে গবেষণা করার জন্য বিশেষজ্ঞ গড়ে তোলা হবে।

আর উন্নয়নের খাত বৃদ্ধি করার জন্য মহেশখালী-কক্সবাজার সংযোগ সড়ক নির্মাণের বিষয়ে আলোচনা হয়েছে বলেও জানান নুরুল আবছার। তিনি বলেন, কক্সবাজারের উন্নয়নে দক্ষ জনশক্তি গড়ে তোলার লক্ষ্যে আলোচনা হয়েছে। এছাড়া কক্সবাজারের উন্নয়নে ইউএনডিপির সঙ্গে এ আলোচনা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেও জানান তিনি।

সভায় আরও উপস্থিত ছিলেন কউক সদস্য লে. কর্নেল মো. খিজির খান, ইউএনডিপি কক্সবাজার প্রধান রবার্ট স্টেয়েলম্যানসহ কউক ও ইউএনডিপির গবেষক ও কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৭:০৫:৩২   ১৩৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


জিডিপি কমার পূর্বাভাসে চিন্তার কিছু নেই: অর্থমন্ত্রী
রিজার্ভ বেড়ে ২০ বিলিয়ন ডলারের উপরে
দিনে আসছে হাজার কো‌টি টাকার রেমিট্যান্স
আগামী বাজেটে অর্থনৈতিক ভারসাম্যের দিকে সর্বাধিক গুরুত্ব দেবে সরকার : অর্থ প্রতিমন্ত্রী
চোরাই চিনিতে সয়লাব বাজার, লোকসানে মিল মালিকরা
আগামী বাজেট হবে ৮ লাখ কোটি টাকার : পরিকল্পনা প্রতিমন্ত্রী
অন্তর্ভূক্তিমূলক ও টেকসই উন্নয়নের উৎকৃষ্ট উদাহরণ পদ্মাসেতু : অর্থ প্রতিমন্ত্রী
প্রবৃদ্ধি অর্জনে ভারতের পরের অবস্থানে থাকবে বাংলাদেশ: বিশ্বব্যাংক
টেকসই পুঁজিবাজার গঠনে সঠিক আর্থিক প্রতিবেদন প্রকাশের তাগিদ
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ৩৭ হাজার কোটি টাকা ব্যয় করছে সরকার

News 2 Narayanganj News Archive

আর্কাইভ