আধুনিক ও স্মার্ট পাটপণ্য উৎপাদন করতে হবে : বস্ত্র ও পাট মন্ত্রী

প্রথম পাতা » ছবি গ্যালারী » আধুনিক ও স্মার্ট পাটপণ্য উৎপাদন করতে হবে : বস্ত্র ও পাট মন্ত্রী
রবিবার, ৪ জুন ২০২৩



আধুনিক ও স্মার্ট পাটপণ্য উৎপাদন করতে হবে : বস্ত্র ও পাট মন্ত্রী

বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক বহুমুখী পাটপণ্যের প্রসার বাড়াতে দেশে-বিদেশে পাটপণ্যের প্রদর্শনীর আয়োজন আরো বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ করেছেন।
পাটের সাথে দেশের প্রায় ৪ কোটি মানুষ জড়িত উল্লেখ করে তিনি বলেন, পাটের বহুমুখী ব্যবহার নিশ্চিত করতে নতুন-নতুন পাটজাত পণ্য অর্থাৎ আধুনিক ও স্মার্ট পাটপণ্য উৎপাদন করতে হবে।
পাট মন্ত্রী আজ রোববার ফরিদপুরের অম্বিকা মেমোরিয়াল হলে ৫ দিনব্যাপী বহুমুখী পাটপণ্য বিক্রয় ও প্রদর্শনী উদ্বোধন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
এ সময় গোলাম দস্তগীর গাজী আধুনিক ও স্মার্ট পাটপণ্য উৎপাদনের সাথে জড়িত উদ্যোক্তাদের প্রশিক্ষণের লক্ষ্যে পাট সমৃদ্ধ জেলা ফরিদপুরে একটি প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা করার নির্দেশ দেন।
তিনি বহুমুখী পাটপণ্যের প্রসার বাড়াতে আরো বেশি হারে দেশে ও বিদেশে পাটপণ্যের প্রদর্শনী করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়ে বলেন, ‘সে দিন আর বেশি দূরে নয়, সরকারের সফল উদ্যোগের ফলে বহুমুখী পাটপণ্য সবার হাতে হাতে পৌঁছে যাবে।’
মন্ত্রী বলেন, পাটের সাথে দেশের প্রায় ৪ কোটি মানুষ জড়িত। তাই পাটজাত পণ্যের রপ্তানির পাশাপাশি পাটের অভ্যন্তরীণ ব্যবহার বৃদ্ধি করতে ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০’ অনুযায়ী ১৯টি পণ্যে পাটের বস্তার সঠিক ব্যবহার, পাটের বস্তার যোগান ও দেশব্যাপী পরিচালিত অভিযান আরো জোরদার করতে পাট অধিদপ্তর ও জেলা প্রশাসনকে আন্তরিক হতে হবে। পাট মৌসুমে কাঁচাপাট পচাঁতে স্বচ্ছ পানির সমস্যার কথা অনুধাবন করে তিনি বলেন, দরকার হলে সরকারি জলাধার লিজ নিয়ে পাট পঁচাতে কৃষকদের সহযোগিতা করা হবে।
বস্ত্র ও পাট মন্ত্রী উল্লেখ করেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে পাটজাত পণ্যকে বর্ষপণ্য-২০২৩ এবং সোনালী আঁশ পাটকে কৃষিপণ্য হিসেবে ঘোষণা করেছেন। এ ব্যাপারে কৃষি মন্ত্রণালয় থেকে একটি প্রজ্ঞাপনও জারি করা হয়েছে। প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়ন করতে পাটপণ্যকে সারাবিশ্বে ছড়িয়ে দিতে বস্ত্র ও পাট মন্ত্রণালয় নানামুখী কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন কার্যক্রম শুরু করেছে। সে-লক্ষ্যে পাটখাতের অংশীজনসহ বছরব্যাপী জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন প্রদর্শনী, সেমিনার, সভা ও প্রচারণামূলক কার্যক্রম গ্রহণ করা হয়েছে। দেশের প্রত্যেকটি জেলা ও বিভাগীয় শহরে পাট ও পাটজাত পণ্যের প্রদর্শনী ও মেলার আয়োজন করা হচ্ছে।
পাট অধিদপ্তর ও ফরিদপুর জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে আয়োজিত এ প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে বস্ত্র ও পাট সচিব মোঃ আব্দুর রউফ, জেডিপিসির নির্বাহী পরিচালক মোঃ মাহমুদ হোসেন ও পাট অধিদপ্তরের মহাপরিচালক ড. সেলিনা আক্তার বক্তৃতা করেন
উল্লেখ্য, আজ ৪ জুন থেকে আগামী ৮ জুন পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এই প্রদর্শনী চলবে।
ফরিদপুরে আয়োজিত পাটজাত পণ্যের এ মেলায় ২২টি উদ্যেক্তা প্রতিষ্ঠান অংশ নিয়েছে। তারা বহুমুখী পাটপণ্যের পসরা সাজিয়েছেন। বহুমুখী পাটপণ্যের উদ্যোক্তারা ২শ’ ৮২ প্রকার দৃষ্টিনন্দন পাটপণ্য উৎপাদন করছেন। প্রদর্শনীতে দৃষ্টিনন্দন এসব পণ্য প্রদর্শিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭:৪৮:৪৬   ১২৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তারাই উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়নের চালিকাশক্তি - ধর্মমন্ত্রী
দেশে ফিরলেন প্রায় ৬৬ হাজার হাজি, মৃত্যু বেড়ে ৬৪
বড় জয়ে অ্যান্ডারসনের বিদায় রাঙালো ইংল্যান্ড
প্রকৃতির মুগ্ধতা নিতে জলপ্রপাতে সাবিলা, সঙ্গে কে?
সচেতনতার অভাবে অনেক মানুষ বিভিন্ন দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হচ্ছে : প্রধান বিচারপতি
গাজায় ‘যুদ্ধাবসানের সময় এসেছে’: বাইডেন
রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুতে ইতিবাচক মিয়ানমার, মোদির সাথে বিমসটেক পররাষ্ট্রমন্ত্রীদের সাক্ষাত
ইংলিশ চ্যানেলে নৌকা ডুবে ৪ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু
জামালপুরে আবারও বাড়ছে পানি, বানভাসিদের দুর্ভোগ
পানির নিচে নিউমার্কেট, কয়েক কোটি টাকার ক্ষতির মুখে ব্যবসায়ীরা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ