বাংলাদেশে বিচারহীনতার একটি সংস্কৃতি আছে: চন্দন শীল

প্রথম পাতা » ছবি গ্যালারী » বাংলাদেশে বিচারহীনতার একটি সংস্কৃতি আছে: চন্দন শীল
শুক্রবার, ১৬ জুন ২০২৩



বাংলাদেশে বিচারহীনতার একটি সংস্কৃতি আছে: চন্দন শীল

২০০১ সালে আওয়ামী লীগ অফিসে বোমা হামলায় নিহতদের স্বরণে শ্রদ্ধাঞ্জলী জ্ঞাপন করেছেন নেতাকর্মী ও নিহতদের পরিবারের সদস্যরা। শুক্রবার (১৬ জুন) চাষাঢ়া শহীদ মিনারের পাশে স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানান আওয়ামী লীগ ও বিভিন্ন অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

সকালে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি, নারায়ণগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান ও বোমা হামলায় পঙ্গু হয়ে যাওয়া চন্দন শীল। এ সময় তিনি বোমা হামলায় ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের নিয়ে ১ মিনিট নিরবতা পালন করেন।

এ সময় মহানগর আওয়ামী লীগের পক্ষে নেতাকর্মীদের নিয়ে শ্রদ্ধা জানান দলের সাধারণ সম্পাদক এড. খোকন সাহা। মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি হাবিবুর রহমান রিয়াদের নেতৃত্বে নগরীতে ছাত্রলীগের একটি শোক র‌্যালি হয় এবং পড়ে শ্রদ্ধা জানানো হয়। এছাড়া বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকেও শ্রদ্ধা নিবেদন করা হয়।

নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি, নারায়ণগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান ও বোমা হামলায় পঙ্গু হয়ে যাওয়া চন্দন শীল বলেন, ২০০১ সালের বোমা হামলা একটা কমপ্লিটলি রাজনৈতিক হত্যা কান্ড। যানা স্বাধীনতা বিরোধী চক্র, যারা আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করতে চায়,যারা ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে স্বপরিবারে হত্যা করেছিলো, যারা জাতীয় চার নেতাকে জেল খানায় হত্যা করেছিলো ও যারা এখন মানবতার জন্য মায়া কান্না কাদে। তারাই মূলত এই হত্যা কান্ড ঘটিয়েছে। বিএনপি জামাতের মদতপুষ্ট মৌলবাদি জঙ্গি গোষ্টি এই হত্যা কান্ডের সাথে জরিত। মুক্তি হান্নানসহ অনেকেই এটার দায় স্বীকার করেছে। কিন্তু আমাদের যেটা দাবি আমরা বরাবর করে এসেছি, মুক্তি হান্নানরা হলো লেবার, মনিবের হুকুম পালন করেছে। মাস্টারমাইন্ড বিএনপি জামাতের পরিকল্পনাকারী, যারা একুশে আগস্ট গ্রেনেড হামলার পরিকল্পনা করেছে। সেই চক্রকে চিহ্নিত করা হোক ও তাদের দৃষ্টান্ত মূলক শাস্তি দেয়া হোক।

তিনি আরও বলেন, বাংলাদেশে বিচারহীনতা ও বিচারের দীর্ঘ সূত্রতার একটি সংস্কৃতি আছে, সেটা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। জাতিন জনক বঙ্গবন্ধুর হত্যার বিচার করতে কিন্তু আমাদের ৩১বছর সময় লেগেছে। সেখানে আমরা তো খুবই নগন্য মানুষ। যেহেতু এটা পলিটিক্যাল, রাজনৈতিক উদ্দেশ্য প্রনোদিত। ঘটনা ঘটিয়েছে যে সময়, সে সময় তত্ত্বাবধায়ক সরকার ক্ষমতায় ছিলো। সেই সময় জননেত্রী শেখ হাসিনা ক্ষমতা হস্তান্তর করেছে। সেই সময় রমনায় বটমূলে ক্ষমতা হস্তান্তর করা হয়েছিলো, পল্টনে কমিউনিস্ট পার্টির জনসভায় বোমা হামলা হয়েছিলো,যশোরে উদিচি’র সম্মেলনে বোমা হামলা হয়েছিলো। এমন অসংখ্য বোমা হামলার ঘটনা ঘটানো হয়েছিলো নির্বাচনকে সামনে রেখে। রাজনৈতিক হীনউদ্দেশ্য চরিত্রার্থ করা জন্য এগুলো করানো হয়েছে।

বাংলাদেশ সময়: ২৩:২৯:৩০   ১৭৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
ইন্দোনেশিয়ার বন্যায় প্রাণহানি বেড়ে ৫৭ জনে উন্নীত
ঐশ্বরিয়া-ক্যাটরিনা, সালমানের চোখে দুই প্রাক্তনের কে বেশি সুন্দরী
জলবায়ু ঝুঁকি থেকে বিশেষ চাহিদা সম্পন্ন মানুষদের সুরক্ষায় অগ্রাধিকার সরকারের
‘নারী উন্নয়নে বাংলাদেশের গৃহীত পদক্ষেপ প্রশংসনীয়’
টেকসই অনুশীলনের মাধ্যমে বাংলাদেশ প্রবৃদ্ধির হটস্পট হিসেবে আবির্ভূত হচ্ছে : শিল্পমন্ত্রী
রূপায়ণ সিটির সঙ্গে ডেলকো বিজনেস অ্যাসোসিয়েটের চুক্তি স্বাক্ষর
ঢাকায়-ডাবলিনে মিশন খুলতে সম্মত বাংলাদেশ-আয়ারল্যান্ড
ফায়ার সার্ভিস সদর দপ্তর পরিদর্শন করলেন ত্রাণ প্রতিমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ