২ লাখ টাকা করে পেলো সড়ক দুর্ঘটনায় নিহত ১৫ শ্রমিকের পরিবার

প্রথম পাতা » ছবি গ্যালারী » ২ লাখ টাকা করে পেলো সড়ক দুর্ঘটনায় নিহত ১৫ শ্রমিকের পরিবার
শুক্রবার, ৭ জুলাই ২০২৩



২ লাখ টাকা করে পেলো সড়ক দুর্ঘটনায় নিহত ১৫ শ্রমিকের পরিবার

এবারে জনপ্রতি ২ লাখ টাকা করে আর্থিক সহায়তা পেলো সম্প্রতি সিলেটের নাজির বাজারে সড়ক দুর্ঘটনায় নিহত ১৫ শ্রমিকের পরিবার।
বৃহস্পতিবার বিকালে সিলেটের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বাংলাদেশ সরকারের শ্রম কর্মসংস্থান মন্ত্রনালয়ের অধীনে ‘বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন’ এর তহবিল থেকে
নিহত শ্রমিক ও শ্রমিকদের পরিবারের সদস্যদের মাঝে আর্থিক এ সহায়তার চেক বিতরন করা হয়।সিলেট জেলা প্রশাসন ও কলকারখানা এবং প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর সিলেট কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শ্রম কর্মসংস্থান মন্ত্রনালয়ের সচিব মো. এহছানে এলাহী।
এসময় তিনি বর্তমান সরকারকে শ্রমিক বান্ধব সরকার উল্লেখ করে বলেন,প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দেশের অসহায় শ্রমিকদের কল্যাণে আমরা কাজ করে যাচ্ছি।
তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শ্রমিকদের কল্যানে আজীবন কাজ করে গেছেন।বঙ্গবন্ধু বলতেন আমার শ্রমিকদের শরীরে ঘাম শুকানোর আগে তাদের পারিশ্রমিক দেওয়া হউক।
তিনি বলেন, আমার সচিবালয় থেকে প্রতি তিন মাস পর পর অসুস্থ ও দুর্ঘটনায় আহত-নিহত শ্রমিকদের পরিবারের সদস্যদের আর্থিক সহায়তা প্রদান করে থাকি। এসয় সচিব বলেন,বাংলাদেশের ১৭ কোটি মানুষের মধ্যে প্রায় সাড়ে ৬ কোটি শ্রমিক রয়েছে। শ্রমিকদের দেখবাল করার জন্য আমাদের মন্ত্রনালয়ের দুটি অফিস রয়েছে তার মধ্যে একটি কলকারখানা প্রতিষ্ঠান পরিদর্শন ও অন্যটি শ্রম অধিদপ্তর।
এসয় তিনি সিলেটের শ্রমিকরা অসুস্থ ও দুর্ঘটনা আহত হলে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে আবেদন করার জন্য সকলে প্রতি আহবান জানান। এসময় সিলেটের নাজিরবাজার সড়ক দুর্ঘটনায় নিহত ১৫ শ্রমিকদের পরিবারের মাঝে ২ লক্ষ টাকার আর্থিক সহায়তার চেক প্রদান করা হয়। এর আগে তাদেরকে ৫০ হাজার টাকা করে বিতরণ করেছেন। সিলেট ও সুনামগঞ্জ জেলা আবেদনকারীদের মধ্যে চেক বিতরণ করা হয়।
সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমানের সভাপতিত্বে ও কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের শ্রম পরিদর্শক মাহবুবুল আলমের পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন সিলেট কলকারখানা প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ-মহাপরিদর্শক তপন বিকাশ। অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোবারক হোসেন, সিলেট শ্রম অধিদপ্তরের উপপরিচালক খুর্শেদ আলম, সহকারী পরিচালক আবুল বাশার, সহ শ্রম ও কর্মন্থান অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ এসময় উপস্হিত ছিলেন।
উল্লেখ্য যে, গতমাসের (৭ জুন) ভোরে সিলেট থেকে ছেড়ে যাওয়া পিকআপে প্রায় ৩০ জন নির্মাণ শ্রমিক জেলার ওসমানীনগর উপজেলার গোয়ালাবাজার যাচ্ছিলেন। ভোর সাড়ে ৫টার দিকে দক্ষিণ সুরমার নাজিরবাজার এলাকার কুতুবপুর নামক স্থানে পৌঁছলে মুন্সীগঞ্জ থেকে ছেড়ে আসা সিলেটগামী মালবোঝাই ট্রাকের সঙ্গে শ্রমিক বহনকারী পিকআপের সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই মারা যান ১১ জন। পরে হাসপাতালে নেওয়ার পর মারা যান আরও ৪ জন। নিহত ও আহতদের মধ্যে বেশিরভাগই সুনামগঞ্জের বিভিন্ন উপজেলার বাসিন্দা। নিহত সবাই ছিলেন নির্মাণ শ্রমিক। দুর্ঘটনার সাথে সাথে সিলেট জেলা প্রশাসনের পক্ষ থেকে নিহত ব্যক্তিদের পরিবারকে তাৎক্ষণিকভাবে ২০ হাজার এবং আহত ব্যক্তিদের পরিবারকে ১০ হাজার করে টাকার দেওয়া হয়। এছাড়া সদ্য সমাপ্ত সিলেট সিটি কর্পোরেশন নব-নির্বাচিত মেয়র পদপ্রার্থী মোঃ আনোয়ারুজ্জামান চৌধুরী এ দুর্ঘটনায় নিহতদের পরিবার প্রতি প্রধানমন্ত্রীর পক্ষ সেসময় থেকে ২৫ হাজার টাকা করে তাৎক্ষণিক ভাবে আর্থিক সহযোগিতা প্রদান করেন। মর্মান্তিক এ দুর্ঘটনায় বিশেষ করে সিলেট বিভাগের সর্বত্রে শোকের ছায়া নেমে এসে।

বাংলাদেশ সময়: ১৯:৪৩:২৩   ৯২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
রূপগঞ্জে উপজেলা প্রশাসনের অভিযান, ৪ প্রতিষ্ঠানকে জরিমানা
বিদেশে দক্ষ নারী কর্মীর কর্মসংস্থান তৈরি করা হবে : শফিকুর রহমান
পাটপণ্যে রপ্তানি বাড়াতে বিদেশে প্রদর্শনী করা হবে : বাণিজ্য প্রতিমন্ত্রী
আসন্ন বাজেটে সামাজিক সুরক্ষায় উপকারভোগির সংখ্যা বাড়ছে : অর্থ প্রতিমন্ত্রী
প্রযুক্তি নির্ভর বাংলাদেশ তৈরিতে প্রকৌশলীদের এগিয়ে আসতে হবে : নসরুল হামিদ
সাম্প্রদায়িকতা ও কূপমন্ডুকতা রুখতে দরকার দেশব্যাপী সাংস্কৃতিক গণজাগরণ : পররাষ্ট্রমন্ত্রী
স্যাটেলাইট প্রযুক্তি বিষয়ে শিক্ষার্থীদের দক্ষতা অর্জনে সহযোগিতা করতে চায় ফ্রান্স : প্রতিমন্ত্রী পলক
সব প্রাপ্তি নগরবাসীর, ব্যর্থতা আমার : ৪ বছর পূর্তিতে মেয়র আতিক

News 2 Narayanganj News Archive

আর্কাইভ