ইইউ’র সঙ্গে ইসির কী কথা হলো, জানালেন অতিরিক্ত সচিব

প্রথম পাতা » ছবি গ্যালারী » ইইউ’র সঙ্গে ইসির কী কথা হলো, জানালেন অতিরিক্ত সচিব
মঙ্গলবার, ১১ জুলাই ২০২৩



ইইউ’র সঙ্গে ইসির কী কথা হলো, জানালেন অতিরিক্ত সচিব

দেশে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে কমিশন সক্ষম কি না? নির্বাচন কমিশনের কাছে জানতে চাইলেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক নির্বাচনী পর্যবেক্ষকরা। বিপরীতে কমিশন তাদের রোডম্যাপ সম্পর্কে অবহিত করেছে। প্রতিনিধি দল তাতে সন্তোষ প্রকাশ করেছেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

মঙ্গলবার (১১ জুলাই) বেলা ১১টায় ইসির সঙ্গে বৈঠক করতে নির্বাচন কমিশনে যায় ইইউ পাঁচ সদস্যের প্রতিনিধি দল। এক ঘণ্টার কিছু বেশি সময় ধরে চলা বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল ছাড়াও ছিলেন দুজন কমিশনার ও কমিশন সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা আর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি।

পরে কমিশনের পক্ষে কথা বলেন অতিরিক্ত সচিব। জানান, নির্বাচন কমিশন সুষ্ঠু নির্বাচন করতে সক্ষম কিনা সে বিষয়টি জানতে চেয়েছে প্রাক পর্যবেক্ষক দল। কমিশন তাদের রোডম্যাপ সম্পর্কে অবহিত করেছে। প্রতিনিধি দল তাতে সন্তোষ প্রকাশ করেছে। আগামী ১৮ ও ১৯ জুলাই ইসির সঙ্গে আবারও বৈঠকের সময় নিয়েছে ইইউর টেকনিক্যাল টিম।

অশোক কুমার দেবনাথ বলেন,

আজ ইইউর সঙ্গে ইসির বৈঠক হয়েছে। তারা প্রধান নির্বাচনী প্রস্তুতিটা কী তা জানতে চেয়েছেন। ইসি সুষ্ঠুভাবে নির্বাচন করতে সক্ষম কিনা, সেই বিষয়ে তারা জানতে চেয়েছেন। সেই বিষয়গুলো ইসি তাদের কাছে ব্যাখ্যা করেছে। তারা সন্তুষ্ট হয়েছেন। এ বিষয়ে তারা আবার পরবর্তী টিম পাঠানোর জন্য সম্মতি প্রকাশ করেছেন।

অতিরিক্ত সচিব বলেন, পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে কী কী প্রস্তুতি নিতে হয়, ইসি কী করবে তা জানতে চেয়েছেন তারা। কমিশন বলেছে, তারা যত সংখ্যক ইচ্ছা পর্যবেক্ষক পাঠাতে পারে, এর কোনো সীমাবদ্ধতা নেই। আবেদনের জন্য সময়সীমা আছে কি না জানতে চেয়েছে। সেপ্টেম্বরের মধ্যে আবেদনগুলো এলে সুবিধা হয় বলে কমিশন জানিয়েছে।

আসছে দ্বাদশ জাতীয় নির্বাচনে ইউরোপীয় ইউনিয়ন পর্যবেক্ষক দল পাঠাবে কিনা সেই সিদ্ধান্ত নিতেই ইইউর প্রাক নির্বাচনী পর্যবেক্ষক দল ঢাকায় অবস্থান করছে। রাজনৈতিক দল, মানবাধিকার কমিশন, দেশীয় পর্যবেক্ষক থেকে শুরু করে তাদের দুই সপ্তাহের সফরে বৈঠক হবে নির্বাচনের সব অংশীজনের সঙ্গে। তবে এই সফরে তাদের সব চেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে কমিশনের সঙ্গে বৈঠক।

বাংলাদেশ সময়: ১৫:২৪:২২   ৭৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
রূপগঞ্জে উপজেলা প্রশাসনের অভিযান, ৪ প্রতিষ্ঠানকে জরিমানা
বিদেশে দক্ষ নারী কর্মীর কর্মসংস্থান তৈরি করা হবে : শফিকুর রহমান
পাটপণ্যে রপ্তানি বাড়াতে বিদেশে প্রদর্শনী করা হবে : বাণিজ্য প্রতিমন্ত্রী
আসন্ন বাজেটে সামাজিক সুরক্ষায় উপকারভোগির সংখ্যা বাড়ছে : অর্থ প্রতিমন্ত্রী
প্রযুক্তি নির্ভর বাংলাদেশ তৈরিতে প্রকৌশলীদের এগিয়ে আসতে হবে : নসরুল হামিদ
সাম্প্রদায়িকতা ও কূপমন্ডুকতা রুখতে দরকার দেশব্যাপী সাংস্কৃতিক গণজাগরণ : পররাষ্ট্রমন্ত্রী
স্যাটেলাইট প্রযুক্তি বিষয়ে শিক্ষার্থীদের দক্ষতা অর্জনে সহযোগিতা করতে চায় ফ্রান্স : প্রতিমন্ত্রী পলক
সব প্রাপ্তি নগরবাসীর, ব্যর্থতা আমার : ৪ বছর পূর্তিতে মেয়র আতিক

News 2 Narayanganj News Archive

আর্কাইভ