কুড়িগ্রামের চিলমারীতে চরের হাট উদ্বোধন

প্রথম পাতা » ছবি গ্যালারী » কুড়িগ্রামের চিলমারীতে চরের হাট উদ্বোধন
শনিবার, ২৯ জুলাই ২০২৩



কুড়িগ্রামের চিলমারীতে চরের হাট উদ্বোধন

জেলার চিলমারী উপজেলার ব্রহ্মপুত্রের চর বজরা দিয়ারখাতায় এমফোরসি ‘চরের হাট’ এর উদ্বোধন করা হয়েছে।
শনিবার সকালে এই হাট উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) প্রতিমন্ত্রী স্বপন ভট্রাচার্য ও প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।
উদ্বোধনী অনুষ্ঠানে এলজিআরডি প্রতিমন্ত্রী বলেন, চর এলাকার ৩২ হাজার হেক্টর চাষযোগ্য জমিতে উন্নত প্রযুক্তিত ফসল উৎপাদন ও বিপণন ব্যবস্থা গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়েছে। প্রধানমন্ত্রী চরের জমি চাষযোগ্য করা ও চরের মানুষের জীবনমান উন্নয়নের গবেষণা ও প্রকল্প গ্রহণের নির্দেশনা দিয়েছেন। বর্তমান সরকার চর এলাকার বাড়ি, ফসল, মাকের্ট উন্নয়নের জন্য প্রকল্প গ্রহণ করেছে। এই প্রকল্পের মাধ্যমে চর অঞ্চলের হত দরিদ্র পরিবারগুলোর স্বচ্ছলতা ও অর্থনৈতিকভাবে তারা স্বাবলম্বি হচ্ছে।
বগুড়া পল্লী উন্নয়ন একাডেমির মহাপরিচালক মো. খুরশিদ ইকবাল রিজভীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- কুড়িগ্রামের জেলা প্রশাসক মো. সাইদুল আরীফ, পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজার রহমান, চিলমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান রুকনুজ্জামান শাহিন, ভাইস চেয়ারম্যান নুরুজ্জামান আজাদ, চিলমারী উপজেলা নির্বাহী অফিসার মাহবুবুর রহমান, এমফোরসির সদস্য মাহফুজার রহমান।
বজরা দিয়ারখাতা চরের হাটের পাশবর্তী বাসিন্দা শহিদ আলী জানান, তিনি হাট স্থাপনের জন্য এক একর জমি দিয়েছেন। পাশে স্কুল হলে সেই জমিও দান করবেন। স্থানীয় বাসিন্দা রানু মিয়া জানান, বজরা দিয়ারখাতা ও আশেপাশের আরো ৫টি চরের কয়েক হাজার বাসিন্দা নৌকাযোগে চিলমারী গিয়ে হাট বাজার করেন। এসে সময় ও অর্থ নষ্ট হয়। নতুন হাটটি শনিবার ও মঙ্গলবার বসবে। এতে মাছ , মাংস, সবজি, ফল, রাসায়ানিক সার, ওষুধসহ সব ধরণের পণ্য ক্রয় বিক্রয় হচ্ছে।
সুইজারল্যান্ড ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে বগুড়া পল্লী উন্নয়ন একাডেমির মেকিং মার্কেটস ওয়ার্ক ফর দি চরস (এমফোরসি) নামে প্রকল্পটি দেশের উত্তর-পশ্চিম অঞ্চলের চরাঞ্চলে বাস্তবায়িত হচ্ছে। এতে ১ লাখ ২৪ হাজার পরিবার উপকৃত প্রকল্পটির মুল উদ্দেশ্য হচ্ছে, চরগুলোতে জাতীয় পর্যায়ের বেসরকারি কৃষি ব্যবসা নেটওয়ার্কের সম্প্রসারণের মাধ্যমে কৃষি পণ্যের উৎপাদনশীলতা ও গুণসম মান বৃদ্ধি করা। যাতে চরের পরিবারগুলোর আয় বৃদ্ধি ঘটে ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়।

বাংলাদেশ সময়: ২৩:৩৫:৩৪   ৯৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


অন্তর্বর্তী জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল
জিম্বাবুয়ের বিপক্ষে টানা চতুর্থ জয় বাংলাদেশের
সংস্কৃতিতে আরও বেশি প্রচেষ্টা, সময়, শ্রম ও মেধা বিনিয়োগ করতে হবে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী
ডেভিড স্লেটন মিল বাংলাদেশে মার্কিন বিশেষ রাষ্ট্রদূত হিসেবে মনোনীত
দিনাজপুর সীমান্তে সাপের বিষ উদ্ধার
৩২ সংগঠন নিয়ে ‘চট্টগ্রাম সঙ্গীত সংগঠন মোর্চা’র আত্মপ্রকাশ
‘তুফান’ নিয়ে কড়া জবাব মিমের!
প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসম্ভব স্বপ্নকে বাস্তবে পরিণত করেন : অর্থ প্রতিমন্ত্রী
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ ইস্যুতে জাতিসংঘে আবারও ভোট
বগুড়ায় নিরাপদ খাদ্য বিষয়ক প্রশিক্ষণ

News 2 Narayanganj News Archive

আর্কাইভ